সেই চেনা শহর, চেনা সময়- নেই শুধু স্বাস্থ্যবিধি মানার বালাই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সেই চেনা শহর, চেনা সময় নেই স্বাস্থ্যবিধি মানার বালাই

সেই চেনা শহর, চেনা সময় নেই স্বাস্থ্যবিধি মানার বালাই

  • Font increase
  • Font Decrease

সেই চেনা শহর, সেই চেনা সময় যেন আবার ফিরে এসেছে। দীর্ঘদিন গণপরিবহন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চলাচল শুরু করেছে গণপরিবহন। সরকারি অফিস বন্ধ থাকায় গণপরিবহন চালু করে দেওয়ার প্রথম দিন যাত্রী চাপ তেমনটা চোখে পড়েনি। তবে বেশিরাভগ বাস চালক ও হেলপারদের স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি।

রাজধানীতে এমনই ছিলো বৃহস্পতিবার (৬ মে) সকালের গণপরিবহন চলাচলের সার্বিক চিত্র।

সকাল আটটায় রাজধানীর ধানমন্ডি এলাকায় যাত্রীবাহী বাস চলাচল করতে দেখা যায়। এসব বাসে শারীরিক দূরত্ব মেনে যাত্রী পরিবহন করতে দেখা গেলেও হ্যান্ড স্যানিটাইজার বা এ জাতীয় কোন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ব্যবহার করতে দেখা যায়নি।

একই চিত্র দেখা যায় মিরপুর রোড ও নিউ মার্কেট রোডে চলাচল করা বাসগুলোতেও।

গণপরিবহন চালুর প্রথম দিন রাস্তায় গাড়ির চাপ 

সকাল নয়টায় রাজধানীর শাহবাগ মোড়ে কিছু বাসের চাপ দেখা গেছে। সময় বাড়ার সাথে সাথে এসব বাসে যাত্রী চাপও ছিলো উল্লেখ করার মতো। এসময় হাতে গোনা কয়েকটি বাসে স্যানিটাইজার ব্যবহার করতে দেখা গেলেও বেশির ভাগ বাসেই স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি ছিল উপেক্ষিত।

রজনীগন্ধা পরিবহনের চালক বলেন, রাস্তায় যাত্রী নাই তারপরেও আমরা এক সিট ফাঁকা রেখে যাত্রী পরিবহন করছি। স্যানিটাইজার আছে? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, আছে- তবে দেখাতে পারেননি।

বেশির ভাগ বাসেই নেই স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা

শেকড় পরিহনের অফিসগামী এক যাত্রী বলেন, আমরা নিজেরা যতটুকু সচেতনতা দেখাচ্ছি ততটুকুই। অন্যথায় পরিবহনের পক্ষ থেকে কোন ধরণের স্বাস্থ্যবিধি মানার তোড়জোড় দেখি নাই। কিছু কিছু ক্ষেত্রে ভাড়া বেশি আদায় করা। এসব আসলে দেখার কেউ নাই।

ঢাকা ফিরছে তার আগের রূপে, ট্রাফিক পুলিশ ব্যস্ত

উল্লেখ্য, দীর্ঘ ২২ দিন বন্ধ ছিলো গণপরিবহন চলাচল। করোনা পরিস্থিতি বিবেচনায় ও বাস মালিক, শ্রমিকদের দাবির মুখে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আবার খুলে দেওয়া হয়েছে গণপরিবহন। বাস মালিক ও শ্রমিক সমিতির পক্ষ্য থেকে বলা হয়েছিলো যেসব পরিবহন স্বাস্থ্যবিধি মানবে না তাদের কঠোর শাস্তি ও জরিমানার আওতায় আনা হবে।