আরিচা ফেরিঘাটে ট্রাক চালকদের করোনা পরীক্ষার উদ্যোগ



খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা সংক্রমণ রোধে এবার আমবাহী ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষা শুরু করতে যাচ্ছে মানিকগঞ্জের প্রশাসন। আরিচা-কাজিরহাট নৌ-রুটের আরিচা ফেরিঘাট এলাকায় আমবাহী ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষায় কাজ করবে অস্থায়ী একটি মেডিকেল টিম।

রোববার (২০ জুন) দুপুরে বার্তা২৪.কম কে বিষয়টি নিশ্চিত করেন শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা।

তিনি বলেন, করোনা সংক্রমণ রোধ করতে বিকাল ৪ টা থেকে আরিচা ফেরিঘাট এলাকায় আমবাহী ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষা করা হবে। আম উৎপাদনকারী জেলাগুলো থেকে আম বোঝাই করে প্রতিদিনই বেশ কিছু ট্রাক চালক আরিচা-কাজিরহাট নৌরুট পারাপার হয়ে দেশের বিভিন্ন এলাকায় চলাচল করছে। এতে করে ওই সকল আমবাহী ট্রাক চালক ও শ্রমিকেরা করোনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছে।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধ করতে এসব ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষা করা হবে এবং খুব দ্রুত সময়ের মধ্যে তাদেরকে করোনা পরীক্ষার ফলাফলও দেওয়া হবে। যেহেতু আম বোঝাই ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হবে সেহেতু কাজটি খুব দ্রুত সময়ে সম্পন্ন করার বিষয়ে কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি থাকবে।

জেসমিন সুলতানা বলেন, জনবল সংকটের কারণে এখনই করোনা পরীক্ষা শুরু হচ্ছে না মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরেক গুরুত্বপূর্ণ ঘাট পাটুরিয়ায়। চাহিদা মোতাবেক জনবল পেলে খুব অল্প সময়ের মধ্যে পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক চালক ও শ্রমিকদের করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট হয়ে ট্রাক চালকদের চলাফেরা খুব কম। তবে আরিচা-কাজিরহাট নৌরুট দিয়ে দিন-রাত কিছু কিছু আমবাহী ট্রাক নৌরুট পারাপার হচ্ছে। এসব ট্রাক চালকদের করোনা পরীক্ষা শুরু করলে তাদের মাধ্যমে অন্য কেউ আর নতুন করে সংক্রমণ হওয়ার সম্ভাবনা নেই।

মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমীন আখন্দ বলেন, আরিচা ফেরিঘাট এলাকায় করোনা সংক্রমণ রোধে পরীক্ষার বিষয়টি উপজেলা পর্যায় থেকে দেখাশোনা করা হচ্ছে। করোনা পরীক্ষার পর কেউ পজিটিভ হলে তাকে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়ার জন্য উপজেলা ও জেলা হাসপাতাল প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।