চীন থেকে টিকা আসতে পারে জুলাইয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাই মাসে বাণিজ্যিক চুক্তির আওতায় চীন থেকে করোনাভাইরাসের টিকা আসতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার (২০ জুন) পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, সিনোফার্মার সঙ্গে আলোচনা আগেই শুরু হয়েছে। আশা করছি জুলাই মাসে চুক্তি স্বাক্ষর হবে।

রাশিয়া থেকে টিকা আনার বিষয়ে দুই দফা আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা আলোচনা অব্যাহত রেখেছি। এবং ভারতের কাছ থেকে টিকা পাওয়ার বিষয় তিনি বলেন, অক্টোবরের পরে তাদের টিকা পাওয়া যেতে পারে।

চীনের সিনোফার্মের কাছ থেকে সরকারের দেড় কোটি টিকা কেনার আলোচনা গত মাসে প্রায় শেষ করে ফেলেছিল। গত মাসের শেষ সপ্তাহে ক্রয়–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সরকারের এক অতিরিক্ত সচিব চীনের কাছ থেকে কত দামে সিনোফার্মের টিকা কেনা হচ্ছে, তা সাংবাদিকদের বলে দেন। সিনোফার্মে দামের বিষয়টি প্রকাশ হয়ে পড়ায় শ্রীলঙ্কার গণমাধ্যমে সে দেশের সরকারের সমালোচনা শুরু হয়। কারণ, একই টিকা বাংলাদেশ কম দামে কিনছে। এ নিয়ে বিরক্ত হয়ে বাংলাদেশকে চিঠি দেয় চীন। পরে বাংলাদেশ দুঃখ প্রকাশ করলেও সিনোফার্মের টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে আগস্টের মধ্যে দেড় কোটি টিকা কেনার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। আর চীন নির্বিঘ্নে বাংলাদেশকে টিকা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল।