ভোট যুদ্ধ চলছে দক্ষিণাঞ্চলের ১৭৩ টি ইউনিয়নে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ভোট যুদ্ধ চলছে দক্ষিণাঞ্চলের ১৭৩ টি ইউনিয়নে

ভোট যুদ্ধ চলছে দক্ষিণাঞ্চলের ১৭৩ টি ইউনিয়নে

  • Font increase
  • Font Decrease

উৎসাহ উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলের ১৭৩ টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচনের ভোট প্রয়োগ।

সোমবার (২১ জুন) সকাল ৮ টা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলবে একটানা বিকাল ৪ টা পর্যন্ত। তবে ভোটারদের মধ্যে উৎসাহ উদ্দীপনা থাকলেও অনেক প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা শেষ পর্যন্ত সুষ্ঠু ভোট গ্রহণে শঙ্কা প্রকাশ করেছেন।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে বরিশালে কখন মুষলধারে আবার কখন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আবার বিভাগের বিভিন্ন ভোটকেন্দ্র এলাকায় আকাশ মেঘলা রয়েছে। সেই বৈরী আবহাওয়া উপেক্ষা করে উজিরপুর উপজেলার দক্ষিণ শোলক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে দেখা গেছে নারী ভোটারদের উপস্থিত পুরুষের তুলনায় কয়েকগুন বেশি।

পুরুষ ভোটারদের তুলনায় মহিলা ভোটারদের উপস্থিতি ছিল চোঁখে পড়ার মত

জল্লা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মুন্সীরতালুক সেন্টারেও দেখা গেছে নারী ভোটারদের উপস্থিতি। নলছিটির পাওতা ৬ নং ওয়ার্ডের পাওতা মাধ্যমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র নারী-পুরুষের সমান সমান উপস্থিত আছে বলে জানা যায়।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, বরিশাল বিভাগের ৬ জেলায় ৩৭৬ টি ইউনিয়নের মধ্যে প্রথম ধাপে ১৭৩ টি ইউনিয়ন পরিষদে নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে বরিশালে ৫০ টি, পিরোজপুরে ৩২ টি, ঝালকাঠীতে ৩১ টি,বরগুনায় ২৯ টি, পটুয়াখালীতে ১৯ টি ও ভোলায় ১২ টি ইউনিয়ন রয়েছে। ১৭৩ টি ইউনিয়নের মধ্যে ২১ টি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ শুরু হয়েছে।

মোট ১৭৩ টি ইউনিয়নের মধ্যে ২৬ টি ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বীতায় ২৬ জন চেয়ারম্যান, সংরক্ষিত সদস্য ( মহিলা মেম্বর) ৭ জন ও ৩১ জন সাধারণ সদস্য (মেম্বর) নির্বাচিত হয়েছেন। এরমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী চেয়ারম্যানের মধ্যে বরিশাল জেলায় ১৪ জন, ভোলায় ৬ জন, ঝালকাঠীতে ৩ জন, পটুয়াখালীতে ২ জন ও পিরোজপুরে ১ জন রয়েছেন। আর সংরক্ষিত সদদ্যের মধ্যে ভোলায় ৩ জন, ঝালকাঠিতে ২ জন, ববিশাল ও পটুয়াখালীতে একজন করে দুই জন রয়েছেন।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মাঝে চলছে ভোট গ্রহণ

এছাড়াও মেম্বরের মধ্যে বরিশালে ১৫ জন, ভোলায় ৬ জন, বরগুনায় ৪ জন, পটুয়াখালীতে ৩ জন, ঝালকাঠীতে ২ জন ও পিরোজপুরে ১ জন রয়েছে।

এই ১৭৩ টি ইউনিয়নের মধ্যে মোট ভোটার রয়েছে ২৮ লাখ ৯৮ হাজার ৮৬৯। এরমধ্যে পুরুষ ১৪ লাখ ৬৮ হাজার ৮৪৪ জন ও নারী ভোটার রয়েছে ১৪ লাখ ৩০ হাজার ২৫ জন।

জল্লা ইউনিয়নের সবিতা রানী নামে একজন ভোটার জানান, যে উন্নয়ন করবে তাকেই ভোট দিমু। অনেক মেম্বর প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট চাইছে। কিন্তু আমাগো ভাঙা রাস্তা করে দেওয়ার কথা কেউ কয়না। তবুও দেখি কারে ভোট দেয়া যায়।

নলছিটির পাওতা ৬ নং ওয়ার্ডের মোরগ মার্কার মেম্বর প্রার্থী আরিফুল ইসলাম জানান, সকাল থেকে সুষ্ঠু ভাবে ভোট গ্রহণ চলছে। কিন্তু শেষ পর্যন্ত সুষ্ঠু ভাবে ভোট গ্রহণ হয় কিনা তা নিয়ে শঙ্কায় আছি। দুপুরের পর কোন অদৃশ্য শক্তি এসে সুষ্ঠু ভোট গ্রহণ বানচাল করার পায়তারা চালাবেন বলে একাধিক ভাবে জানা গেছে। তাই প্রশাসনের কাছে আগাম সহযোগিতা চাই।

বরিশাল নির্বাচন আঞ্চলিক কর্মকর্তা মো. আলাউদ্দিন বার্তা২৪.কম কে জানান, উৎসবমুখর পরিবেশে সাধারণ ভোটাররা ভোটকেন্দ্রে উপস্থিত হচ্ছে। ভোট প্রয়োগ করছে তাদের পছন্দের নিজ নিজ প্রার্থীদের মার্কায়। তবে এই সুষ্ঠু ভোট গ্রহণ কেউ বানচাল করার চেষ্টা করলে সে যেই হোক তাকে ছাড় দেয়া হবে না।