ইঞ্জিনিয়ার মোশাররফের এপিএসের সম্পদের তথ্য চেয়েছে দুদক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি’র সহকারী একান্ত সচিব (এপিএস) নূর খানের স্থাবর ও অস্থাবর সম্পদের হিসাব চেয়েছে দুনীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২২ জুন) বিষয়টি নিশ্চিত করে দুদকের জনসংযোগ কর্মকর্তা (উপ-​পরিচালক) মুহাম্মদ আরিফ সাদেক বলেন, এ সংক্রান্ত একটি চিঠি নূর খানের  ঠিকানায় প্রেরণ করা হয়েছে।

তিনি জানান, নোটিশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে নূর খানকে কমিশনে যাবতীয় হিসাব দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। হিসাব দাখিলের পরে কমিশন পরবর্তী ব্যবস্থা নেবে।

তবে তিনি সম্পদের তথ্য বিবরণী জমা দিতে বা সরবরাহ করতে ব্যর্থ হলে দুদক আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

অভিযোগ আছে, ইঞ্জিনিয়ার মোশাররফ গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন সময়ে মন্ত্রণালয়ের প্রভাব খাটিয়ে বহুল আলোচিত জি কে শামীম ও গণপূর্ত অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামসহ একটি সিন্ডিকেট তৈরি করেন নূর খান। সেই সিন্ডিকেটের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি এবং ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দিতেন মোটা অংকের টাকার বিনিময়ে। ফলে খুব অল্প সময়ে বনে যান বিপুল পরিমাণ অবৈধ সম্পদের মালিক। এপিএস পদের প্রভাব কাজে লাগিয়ে তদবির বাণিজ্য, টেন্ডার বাণিজ্য ও প্লট বাণিজ্য করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

নুর খান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের এপিএসের পাশাপাশি চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদকের দায়িত্বও পালন করছেন। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের হাটহাজারী ১০ নম্বর উত্তর মার্দাশা ইউনিয়নে হলেও তিনি চট্টগ্রাম নগরের কাতালগঞ্জ এলাকায় ও রাজধানীর গুলশানেও থাকেন।