ঈদের ছুটি শেষে সচল বেনাপোল বন্দর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা চারদিন ঈদের ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে আবারও শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্যিক কার্যক্রম।

শনিবার (২৪ জুলাই) সকাল থেকে দুই দেশের মধ্যে এ বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। এর আগে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত চারদিন ঈদ ছুটিতে বন্দর বন্ধ ছিল।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, ঈদ ছুটিতে বেনাপোল বন্দরে বাণিজ্য বন্ধ ছিল। এসময় অক্সিজেন ছাড়া অন্য কোন পণ্য আমদানি হয়নি। শনিবার ছুটি শেষে আবারও দুই দেশের মধ্যে আমদানি-রফতানি শুরু হয়েছে। বন্দরের কর্মকর্তা-কর্মচারী যারা ছুটিতে গিয়েছিলেন সবাই কর্মস্থলে যোগ দিয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে আমদানি-রফতানি পণ্য দ্রুত খালাস নিতে পারেন সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ঈদের ছুটির মধ্যেও জরুরি অক্সিজেন আমদানি হয়েছে। শনিবার সকাল থেকে সব ধরনের পণ্যের আমদানি শুরু হয়েছে। যথাযথ নিয়মে সরকারের রাজস্ব আদায়ের মাধ্যমে কাস্টমস সদস্যরা পণ্য খালাস কার্যক্রম সম্পাদন করছেন। এসময় তিনি আরও জানান, দেশের অর্থনীতি সচল ও পণ্য সরবরাহের ক্ষেত্রে করোনাকালীন সময় আমদানি-রফতানি পণ্য ছাড় করাতে কাস্টমস হাউজ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে
নিরলসভাবে কাজ করে আসছে।

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রায় সাড়ে ৪ শ ট্রাকে বিভিন্ন ধরনের পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করে। যা থেকে সরকারের ২০ থেকে ৪০ কোটি টাকা রাজস্ব আসে।