কোরবানির চামড়া নিয়ে এবার বিশৃঙ্খলা হয়নি, দাবি শিল্পমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবার কোরবানির চামড়া নিয়ে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি হয়নি বলে দাবি করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, কোরবানির পশুর চামড়া সঠিকভাবে সংরক্ষণে সরকার পূর্বপ্রস্তুতি নিয়েছিল। প্রস্তুতি অনুযায়ী সার্বিক তত্ত্বাবধায়ন করা হয়েছে। এ কারণে এবারের কোরবানিতে চামড়া নিয়ে কোন ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা হয়নি।

রোববার (২৫ জুলাই) শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাসমূহের কর্মকর্তাদের সঙ্গে পবিত্র ঈদুল আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি এসব কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, চামড়া শিল্প দেশের অন্যতম একটি রফতানি এবং বহুমুখী সম্ভাবনাময় খাত। চামড়া শিল্পের অধিকাংশ কাঁচামাল কোরবানির সময় সংগ্রহ করা হয়। আমাদের সরকার এ খাতের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের এবং দফতর ও সংস্থার পূর্বপ্রস্তুতি এবং সার্বিক তত্ত্বাবধানের কারণে এবার কোরবানির চামড়া নিয়ে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি হয়নি। লবণ দিয়ে যথাসময়ে ও যথাযথ প্রক্রিয়ায় চামড়া সংরক্ষণ করা হয়েছে। চামড়া সংরক্ষণের জন্য পর্যাপ্ত পরিমাণে লবণের সরবরাহ ছিল এবং কোনো চামড়া নষ্ট হয়নি।

তিনি বলেন, জেলা, বিভাগ ও মন্ত্রণালয়ের সমন্বয়ে মাঠ পর্যায়ে মনিটরিং ও টিম ওয়ার্কের কারণে চামড়া সংগ্রহ, পরিবহন ও সংরক্ষণ ব্যবস্থাপনায় এবার সুফল এসেছে। এ বছর প্রচার ও সচেতনতামূলক কার্যক্রম ব্যাপকভাবে চালানো হয়েছে, ফলে আমরা কোরবানির চামড়া ব্যবস্থাপনার সুফল পেয়েছি।

তিনি আরও বলেন, আমি আশা করি, সংশ্লিষ্ট কর্মকর্তারা ভবিষ্যতে আরও ব্যাপকভাবে এই দায়িত্ব পালন করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (রাষ্ট্রায়ত্ত করপোরেশন) শিবনাথ রায়, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. ইমদাদুল হক, বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. গোলাম ইয়াহিয়া।