বেনাপোলে এবি ব্যাংক বন্ধ থাকায় বাণিজ্য ব্যাহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
বেনাপোলে এবি ব্যাংক বন্ধ থাকায় বাণিজ্য ব্যাহত

বেনাপোলে এবি ব্যাংক বন্ধ থাকায় বাণিজ্য ব্যাহত

  • Font increase
  • Font Decrease

যশোরের বেনাপোল শাখার এবি ব্যাংকের এখনো ঈদ ছুটি শেষ হয়নি। ফলে ব্যাংকটি বন্ধ থাকায় ব্যবসায়ীরা অর্থলেনদেন ও এলসি সংক্রান্ত কাজ সম্পূর্ণ করতে না পারায় মারাত্মকভাবে বাণিজ্য ব্যাহত হচ্ছে। ব্যাংক কর্তৃপক্ষকে অবহিত করা হলেও নানা অজুহাতে বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ব্যবসায়ীদের।

জানা যায়, দেশে শিল্পকলকারখানায় উৎপাদন ও সরবরাহ সচল রাখতে কঠোর লকডাউনের মধ্যেও সরকার বেনাপোল স্থলবন্দরে বাণিজ্যিক কার্যক্রম সচল রেখেছে । ফলে প্রতিদিন এপথে ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্য চলছে। এমন কি ঈদের মধ্যেও বিশেষ ব্যবস্থায় বন্দর ও কাস্টমস খোলা ছিল। এসময় জরুরি পণ্যের আমদানিও হয়েছে। পণ্য আমদানি করতে এবং আমদানি পণ্য ছাড় করার ক্ষেত্রে ব্যাংকে অর্থলেনদেন এবং এলসি সংক্রান্ত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করতে হয়। করোনার মধ্যে সরকার বন্দর এলাকার বাণিজ্যিক ব্যাংকগুলো সাপ্তাহিক ছুটি ছাড়া অন্যান্য দিন খোলা রাখার নির্দেশনা দিয়েছেন। তবে অন্যান্য ব্যাংক নিয়ম মেনে কার্যক্রম চালালেও এবি ব্যাংক ঈদের পর থেকে এখন পর্যন্ত কার্যক্রম শুরু করেনি। এতে ব্যবসায়ীরা যেমন লেনদেন করতে পারছেন না তেমনি সময়মতো পণ্য খালাস বা এলসি খুলতে সমস্যা হচ্ছে।

ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট ইমপোর্ট-এক্সপোর্ট কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, এবি ব্যাংক কর্তৃপক্ষকে বার বার বলা হলেও সরকারি নির্দেশনা তারা মানছেন না। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন তেমনি সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বিষয়টি কর্তৃপক্ষের নজরদারিতে আসা দরকার।

এবি ব্যাংকের বেনাপোল শাখার ম্যানেজার মির্জা আশিকুজ্জামান জানান, হেড অফিসের নির্দেশনায় ঈদের পর থেকে অফিস বন্ধ রয়েছে। তবে মঙ্গলবার সকাল থেকে ব্যাংকিং কার্যক্রম পুনরায় চালু করা হবে বলে জানান তিনি।