এনওসি ছাড়াই সপ্তাহের ৭ দিন ফেরা যাবে ভারত থেকে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের হার কমে আসায় ভারত ভ্রমণে শর্ত শিথিল করেছে সরকার। এখন থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে সপ্তাহে ৭দিন ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাতায়াত করা যাবে দু’দেশের মধ্যে। এসময় ভ্রমণকারীদের লাগবেনা কোন এনওসি। শুধুমাত্র করোনা নেগেটিভ সনদ থাকলেই যাওয়া যাবে ভারতে।

এর আগে সপ্তাহে তিনদিন রোব, মঙ্গল ও বৃহস্পতিবার ফেরা যেত ভারত থেকে। ফেরার সময় নিতে হতো কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস থেকে এনওসি। সপ্তাহে দুই দিন শনিবার, রোববার দূতাবাস বন্ধ থাকায় এনওসি নিতে না পেরে আটকা পড়তো অনেক বাংলাদেশি।

রোববার (১৯ সেপ্টেম্বর) এনওসি ছাড়া ভারত থেকে দেশে ফিরেছেন ৩০৯ জন বাংলদেশি। এছাড়া বেনাপোল বন্দর দিয়ে ভারতে যায় ৪৫৩ জন।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, পরারাষ্ট্র মন্ত্রণালয় থেকে যাত্রী যাতায়াতের নতুন নির্দেশনা পত্র তিনি হাতে পেয়েছেন। এবং বাস্তবায়ন শুরু হয়েছে। ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআরের করোনা নেগেটিভ সনদ থাকলে ভারত গমন ও ভারত থেকে ফেরা যাচ্ছে। বর্তমানে মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাত্রীরা যাতায়াত করছেন। ট্যুরিস্ট ভিসা এখন পর্যন্ত বন্ধ রয়েছে। শর্ত শিথিলে যাত্রী যাতায়াত বেড়েছে বলেও জানান ওসি।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম বলেন, রোববার ভারত থেকে ৩০৯ জন বাংলাদেশি ফিরেছেন। ভারতে গেছেন ৪৫৩ জন। যারা ভারত থেকে ফিরেছেন সবাইকে নিজেদের বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।