মানিকগঞ্জে শিশুদের পরীক্ষামূলক টিকা আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মানিকগঞ্জে শিশুদের পরীক্ষামূলক টিকা আজ

মানিকগঞ্জে শিশুদের পরীক্ষামূলক টিকা আজ

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জের শিক্ষার্থীদের টিকা দেওয়ার মাধ্যমে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে দেশে প্রথমবারের মতো ১২-১৭ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম। পরীক্ষামূলক এই কার্যক্রম সফল হলে আগামী সপ্তাহ থেকে সারা দেশে ২১টি কেন্দ্রে শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হবে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে শিশুদের পরীক্ষামূলক টিকাদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ফেসবুক লাইভে এ তথ্য জানিয়েছেন।

আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে শিশুদের করোনার টিকার পরীক্ষামূলক কার্যক্রম হবে। মানিকগঞ্জ স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা। সেখান থেকেই এটা শুরু হচ্ছে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে মানিকগঞ্জের দুটি সরকারি স্কুলের শিক্ষার্থীদের বেছে নেওয়া হয়েছে। তাদের টিকা দেওয়ার পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, তা ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে। এরপর ঢাকায় বড় আকারে শিশুদের টিকা কার্যক্রম শুরু করা হবে। এ কাজে যুক্ত করা হবে শিক্ষা মন্ত্রণালয়কে।

মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ লুৎফর রহমান বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ ও হাসপাতালে একশো জন শিক্ষার্থীকে করোনার টিকা দেয়ার উদ্বোধন করবেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স নির্ধারণ করা হয়েছে ১২ থেকে ১৭ বছরের মধ্যে। জেলা শহ‌রের সরকারী বালক উচ্চ বিদ্যাল‌য়ের ৫০ জন এবং সরকারি এস কে বা‌লিকা বিদ্যাল‌য়ের ৫০ জন শিক্ষাথী‌দের ফাইজা‌রের টিকা দেওয়া হ‌বে।

তিনি আরো বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে টিকা দেয়া হয়েছে এবং স্কুল গামী শিক্ষার্থীদের টিকার আওতায় আনার প্রস্তুতি চলছে।