শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি: ডেপুটি স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া

  • Font increase
  • Font Decrease

একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন আরেকজন রাজনীতির মহাকবি তিনিও বিশ্বের কথা বলেছেন, দুজনের মাঝে কোনদিন দেখা হয়নি, কথা হয়নি, দুজন ছিলেন দুই প্রজন্মের কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন জাতির পিতা তা রাজনীতির মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছেন।

রোববার (১৭ অক্টোবর) বিকালে তাঁর সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো. সুলতান আলী কর্তৃক রচিত ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’ শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এ কথা বলেন।

তিনি বলেন, লেখক ড. মো. সুলতান আলী দুই জগতের দুই দিকপালের সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় বাংলাদেশ জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বঙ্গবন্ধুর মিল কোথায় সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন। এ জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ’রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটি আমাদের বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।

ডেপুটি স্পিকার আরও বলেন, লেখকের সাথে আমার বারবার কথা হয়, তিনি যেন তাঁর লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারুরূপে জাতির সামনে তুলে ধরতে পারেন এ বিষয়ে আমরা আলোচনা করেছি। এছাড়া লেখকের অনুরোধে বইটি আমরা প্রধানমন্ত্রীর নিকট পৌঁছানোর ব্যবস্থা করবো যাতে আমাদের বর্তমান উন্নয়নের কবি, শেখ হাসিনা আরও ভালোভাবে বুঝতে পারেন তাঁর পিতা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

উক্ত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে প্রধানমন্ত্রী, ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি মো. ফজলে রাব্বী মিয়া এমপিকে উপহার স্বরূপ প্রদান করা হয়। অনুষ্ঠানে লেখক ড. মো. সুলতান আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্তকর্তাগণ উপস্থিত ছিলেন।