‘ডিসেম্বরেই ৩০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ডিসেম্বর মাসের মধ্যেই দেশের ৩০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মিলনায়তনে কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, গতকালও টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। ডিসেম্বরের মধ্যে ১৬ কোটি জনসংখ্যার মধ্যে পাঁচ থেকে ছয় কোটি মানুষকে আমরা টিকার আওতায় নিয়ে আসতে পারবো।

তিনি বলেন, টিকা নিয়ে অনেক সমালোচনা হয়েছে। আমরা সবসময়ই বলছি আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করেনি, স্বাস্থ্য অধিদফতর কাজ করেনি। তাহলে এটা কারা করলো, কেমনে করলো? আপনারা দেখেন টিকা আমরা বেসরকারি খাতে দেইনি। শতভাগ সরকারিভাবে টিকাকরণ করা হয়েছে। অন্যান্য দেশে সরকারের পাশাপাশি বেসরকারিখাতের মাধ্যমেও টিকাকরণ করা হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন, এফবিসিসিআইয়ের সভাপতি মো. নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মোংলায় সংখ্যালঘুর চিংড়ির গৈঘরে আগুন দেয়ার অভিযোগ



উপজেলা করেসপন্ডেন্ট , বার্সাতা২৪.কম, মোংলা (বাগেরহাট)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মোংলায় এক সংখ্যালঘুর চিংড়ি ঘেরের মাছ লুট ও ওই ঘেরের গৈঘরে আগুন দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার মিঠাখালী ইউনিয়নের চৌরিডাঙ্গা গ্রামের সাতপুকুর এলাকায় রবিবার গভীর রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ওই এলাকার মান্নান শেখের ছেলে হুমায়ূন কবির (৪০) ও মৃত সৈয়দ আহম্মদ মীরের ছেলে রেজাউল ইসলাম মীর (৪৫) সহ অজ্ঞাত আরো ৭/৮ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী রনজিৎ মিস্ত্রি। 

মোংলা থানায় দায়েরকৃত অভিযোগের প্রেক্ষিতে জানা যায়, গত শনিবার রনজিৎ মিস্ত্রির চিংড়ি ঘের থেকে হুমায়ূন কবির ও রেজাউল মীরসহ আরও কয়েকজন দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে এক লাখ ৭০ হাজার টাকার মাছ লুটে নেয়। এ ঘটনায় রনজিৎ বাঁধা দিলে তাকে হুমকি-ধামকি দিয়ে বীরদর্পে ওই এলাকা ত্যাগ করেন তারা। এ ঘটনা এলাকার গন্যমান্য ব্যক্তিদের জানালে তাতে ক্ষিপ্ত হয়ে পরদিন রবিবার (২২ জানুয়ারি) গভীর রাতে অভিযুক্ত হুমায়ুন ও রেজাউল ওই ঘেরের গৈঘরে আগুন দেয়। 

এদিকে এ ঘটনায় অভিযুক্ত হুমায়ুন ও রেজাউলের বক্তব্য জানতে তাদের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি।

এ বিষয়ে মিঠাখালী ইউপি চেয়ারম্যান উৎপল মন্ডল বলেন, ভুক্তভোগীদের কাছে ঘটনার বর্ণনা শুনেছি, এ ঘটনায় প্রশাসনের হস্তক্ষেপ ও সুষ্ঠু বিচারের দাবী করছি। 

মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত চলছে। 

 

;

বাসের ধাক্কায় পল্লী চিকিৎসক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ার নন্দীগ্রামে বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী রাসেল আহম্মেদ (৩০) নামে একজন পল্লী চিকিৎসক নিহত হয়েছেন।

সোমবার (২৪ জানুয়ারী) সকাল সাড়ে১০ টার দিকে বগুড়া - নাটোর মহাসড়কে নন্দীগ্রাম উপজেলার শেষ সীমানা বাঁশের ব্রীজ নামক স্থানে দুর্ঘটনাটি ঘটে।
নিহত রাসেল আহম্মেদ নন্দীগ্রাম উপজেলার দাঁত মালিকা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে।

জানাগেছে, রাসেল আহম্মেদ মটরসাইকেল যোগে সিংড়া থেকে নন্দীগ্রাম যাচ্ছিলেন। বাঁশের ব্রীজ নামক স্থানে নাটোরগামী অজ্ঞাত একটি বাস তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। বাসের ধাক্কায় রাসেল আহম্মেদ মহাসড়কে পড়ে ঘটনাস্থলেই মারা যান। পুলিশ দুর্ঘটনার খবর পাওয়ার আগেই নিহতের পরিবারের লোকজন মরদেহ বাড়িতে নিয়ে যায়।

নন্দীগ্রাম সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম কামাল বলেন, মটর সাইকেল দুর্ঘটনায় নিহত রাসেল আহম্মেদের মরদেহ বাড়িতে নিয়ে আসা হয়েছে।

;

যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, আহত ২৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা-ভূঞাপুর রোডের যদুরপাড়া এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২৫ জন আহত হয়েছেন।

সোমবার (২৪ জানুয়ারি) ভোরে উপজেলার এলেঙ্গা-ভূঞাপুর রোডের যদুরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি ভূঞাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা আবুল কালাম দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।তাৎক্ষণিকভাবে আহতদের নাম পরিচয় পাওয়া যায়নি।

ভূঞাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা আবুল কালাম জানান, বুড়িমারি থেকে হানিফ পরিবহনের একটি বাস ঢাকার দিকে যাচ্ছিলো।বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে যায়। বাসে থাকা ২৫ জন যাত্রী আটকা পড়েন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা খবর পেয়ে তাদের উদ্ধার করে।১৭ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বাকি ৮ জনকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

;

ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর রমনার অফিসার্স কোয়ার্টারের রাস্তায় ডিম বোঝাই ভ্যানে ট্রাকচাপায় ভ্যান চালক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক ভ্যানচালক।

নিহত ব্যক্তির নাম, নুর আলম (৪০)। অপরজন মো. তুহিন (৩৬) গুরুতর আহত হন।

সোমবার(২৪ জানুয়ারি) ভোরের দিকে ঘটনাটি ঘটে।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এর সত্যতা নিশ্চিত করে বলেন, লাশটি ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। আহত একজন চিকিৎসাধীন রয়েছে।

;