ফেরি ডুবি: এখনো পৌঁছায়নি উদ্ধারকারী জাহাজ প্রত্যয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পাটুরিয়া ঘাটের ৫ নং পন্টুনে ফেরি আমানত শাহ ডুবে যাওয়ার ঘটনাস্থলে এখনো এসে পৌঁছায়নি উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। তবে বুধবার (২৭ অক্টোবর) ঘটনাস্থলে থেকে উদ্ধার কাজ পরিচালনা করেছে আরেক উদ্ধারকারি জাহাজ হামজা।

হামজা উদ্ধার কাজের প্রথম দিনেই তলিয়ে যাওয়া চারটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করতে সক্ষম হয়। বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের পরিচালক মো. শাজাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, চাঁদপুর থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পাটুরিয়া আসার জন্য ইতোমধ্যে রওনা হয়েছে। চাঁদপুর থেকে পাটুরিয়া প্রায় ১৪১ কিলোমিটার নদীপথ। যে কারণে প্রত্যয় জাহাজটি কখন পাটুরিয়ায় পৌঁছাবে তা এখন নিশ্চিত করে বলতে পারছেনা কেউ।

এদিকে এখনো ১০টি ট্রাক পানির মধ্যে রয়েছে। পাঁচটি ঘটনাস্থল থেকে দূরে এবং আর পাঁচটি ফেরির মধ্যেই রয়েছে। হামজা দ্বিতীয় দিনের উদ্ধার কাজ সকাল সাড়ে ৮টায় শুরু করেছে।

দুর্ঘটনাকবলিত ফেরি আমানত শাহর বডির ওজন ৪৮০ টন। আর উদ্ধারকারী জাহাজ হামজার সক্ষতা রয়েছে ৬০ টনের। এ জন্য উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পাটুরিয়ায় আসার পর পরই দুর্ঘটনাকবলিত ফেরিটি উদ্ধার করার কাজ শুরু করা যাবে। হাজমা শুধু ফেরির ভেতরে আটকে থাকা ট্রাকগুলো উদ্ধারে কাজ করছে।

ফেরি দুর্ঘনায় এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সকালে দুর্ঘটনার পর পরই ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ডের কয়েকটি ডুবুরি দল কাজ করে যাচ্ছে।