বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর প্রস্তাব মালিকদের



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেল ৩টায় হাফ ভাড়ার বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় বাস মালিকদের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, অংশীজনদের নিয়ে এ সভা শুরু হয়। সভায় সড়ক পরিবহন মালিকদের পক্ষ থেকে প্রতিনিধিরাও অংশ নেন। পরিবহন মালিকদের একাধিক সংগঠন এই তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি মো. আবুল কালাম বলেন, আজ বিকেলে হাফ ভাড়া নিয়ে যে সভা চলছে সেখানে আমরা আমাদের মতামত তুলে ধরব।

বাস মালিকদের একাধিক নেতা জানিয়েছেন, বেসরকারি বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু হলে অনেকে ভুয়া পরিচয়পত্র দেখিয়ে বাসে যাতায়াত করবেন, এতে বাস মালিকদের লোকসান হবে। এ কারণে শুধু সরকারি বাসেই এই সুবিধা দেওয়া যেতে পারে।

রাজধানীর ১২৮টি রুটে বাস-মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়ের ফলে নৈরাজ্যকর পরিস্থিতি চলছে। প্রথা চালু থাকলেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। শিক্ষার্থীদের আন্দোলনের চাপে কোনো কোনো বাস কোম্পানি হাফ ভাড়া নেওয়ার জন্য রাজি হয়েছে। ২০১৮ সালে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনেও ৯টি দাবির মধ্যে হাফ ভাড়া নেওয়ার বিষয়টি ছিল।