ত্রিমুখী আন্দোলনে রাজধানীতে তীব্র যানজট



আকরাম হোসেন নাঈম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

একদিকে চলছে গণপরিবহনে হাফ পাশ নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ, বিক্ষোভ। অন্যদিকে চলছে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন। এর সঙ্গে যোগ হয়েছে সড়ক দুর্ঘটনায় নটরডেমের ছাত্রের মৃত্যুতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ। এই ত্রিমুখী আন্দোলনে রাজধানীজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজটের।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল থেকেই নাগরিকরা যানজটের কারণে চরম ভোগান্তিতে পড়েন। সকাল থেকেই রাজধানীর পল্টন, শাহবাগ, গুলিস্তান, মতিঝিল এলাকার সড়কগুলোতে তীব্র যানজট দেখা যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজটের তীব্রতা বাড়তে থাকে।

বুধবার (২৪ নভেম্বর) ট্রাকচাপায় নটরডেম কলেজের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় সকাল ১১টায় নটরডেম কলেজ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাপলা চত্বর হয়ে গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান করেন শিক্ষার্থীরা। তাদের সাথে সংহতি জানিয়ে শান্তিনগর মোড়ে সড়ক অবরোধ করেন ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। ফার্মগেটে বিক্ষোভ করেন অন্তত ৫টি কলেজের শিক্ষার্থীরা। দুপুর ১টায় হাফ পাশের দাবিতে সায়েন্সল্যাব মোড় অবরোধ করে বিক্ষোভ করেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, সিদ্ধেশ্বরী কলেজসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

অন্যদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে যুবদলের সমাবেশকে ঘিরে শাহবাগ থেকে গুলিস্তান, মতিঝিল থেকে প্রেসক্লাব, কাকরাইল থেকে পল্টন এলাকায় দীর্ঘ যানযট দেখা যায়।

সরেজমিন ঘুরে দেখা যায়, কাকরাইল, শাহবাগ, মৎস্য ভবন, বাংলামোটর, কারওয়ানবাজার, পল্টন মোড়, গুলিস্তান, রমনা ও আশপাশের এলাকার সড়কগুলোতে দীর্ঘ সময় যানবাহন আটকা পড়ে সৃষ্টি হয় যানজটের। মগবাজার-মৌচাক ফ্লাইওভারেও দীর্ঘ যানবাহনের লাইন দেখা যায়। তাছাড়া সেগুনবাগিচা, সিদ্ধেশ্বরী, মালিবাগ এলাকার অলিগলি ঘুরে জ্যামের চিত্র চোখে পড়ে।

সিএনজি চালক রফিক মিয়া বার্তা২৪.কমকে জানান, মহাখালী থেকে মতিঝিল যাব মগজার মৌচাক ফ্লাইওভারে ২ ঘণ্টা যাবত আটকে আছি আরো ২ ঘণ্টায়ও গন্তব্যে যাওয়া অনিশ্চিত।

বেসরকারি চাকরিজীবী রুবেল মিয়া আক্ষেপ জানিয়ে বলেন, বাড্ডা থেকে সাড়ে ১২টায় পল্টন যেতে বাসে উঠেছি। পৌঁছেছি ৪টায়। এক ঘণ্টার পথ যেতে লেগেছে সাড়ে ৩ ঘণ্টা।

কাকরাইল মোড়ে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট নূর মোহাম্মদ বার্তা২৪.কমকে বলেন, সাধারণত সপ্তাহের শেষ কর্মদিবস অর্থাৎ বৃহস্পতিবারে রাস্তাঘাটে একটু বেশিই যানযট তৈরী হয়। তাছাড়া আজকে বিভিন্ন রাস্তাঘাট অবরোধ করে আন্দোলন হচ্ছে যার ফলে যানযট তীব্র আকার ধারণ করেছে। ট্রাফিক পুলিশ যানজট কমাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।