স্বাস্থ্যসেবা খাতে এএফসি হেলথের সঙ্গে কাজ করছে ভারতের মনিপাল হসপিটালস



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের স্বাস্থ্যসেবা উন্নয়নে এএফসি হেলথ লিমিটেডের সঙ্গে কাজ করছে ভারতের প্রখ্যাত মনিপাল হসপিটাল গ্রুপ। বিগত ৩০ বছরের বেশি সময় ধরে ভারতে নিরবচ্ছিন্নভাবে বিশ্বমানের সেবা প্রদান করে আসছে মনিপাল হসপিটালস।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ঢাকার একটি পাঁচতারকা হোটেলে সাংবাদিক সম্মেলনে এ তথ্য প্রকাশ করা।

বাংলাদেশের এএফসি হেলথ লিমিটেডের হাসপাতাল অপারেশন এবং ব্যবস্থাপনায় যুক্ত হয়েছে মনিপাল গ্রুপ। এএফসি হেলথ লিমিটেড ঢাকার বাইরে বড় শহরগুলোতে বিগত কয়েক বছর যাবত আস্থার সাথে বিশেষায়িত কার্ডিয়াক কেয়ার চেইন হাসপাতাল পরিচালনা করে আসছে। বর্তমানে খুলনা, চট্টগ্রাম এবং কুমিল্লাতে টারশিয়ারী লেভেল কার্ডিয়াক হাসপাতাল সেবা প্রদান করছে। যশোরের মানুষের বেসিক মেডিকেল সেবায় একটি আউটরিচ সেন্টার অব্যাহতভাবে সেবা দিয়ে যাচ্ছে। এছাড়াও, বর্তমানে ময়মনসিংহে একটি মাল্টিডিসিপ্লিনারি হাসপাতালের নির্মাণ কাজ চলমান এবং চট্টগ্রাম হাসপাতাল রেনোভেশনের জন্য সীমিত আকারে চালু আছে। এএফসি হেলথ লিমিটেড আরও উন্নতর সেবা এবং প্রযুক্তি উন্নয়নের লক্ষ্যে ভারতের প্রখ্যাত মনিপাল হাসপাতাল গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়।

মনিপাল হাসপাতাল ভারতের দ্বিতীয় বৃহৎ হসপিটাল চেইন যারা ১৫টি শহরে সর্বমোট ৭৬০০ বেডের ২৭টি হাসপাতাল পরিচালনা করে। ভারতের এইসব হাসপাতাল পরিচালনার জন্য ৪০০০ বেশি ডাক্তার এবং ১১০০০ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত রয়েছে। মনিপালের সাথে চুক্তির ফলে এএফসি হেলথের হাসপাতালগুলোও একই ছাতার নিচে সামিল হলো। এখন থেকে মনিপাল এবং এএফসি যৌথভাবে কাজ করবে যাতে “মনিপাল এএফসি হসপিটালস” এ বাংলাদেশে রোগীরা সাশ্রয়ী খরচে আরও উন্নত সেবা পায়।

সংবাদ সম্মেলনে মনিপাল হেলথ এন্টারপ্রাইজের গ্রুপ সিওও কার্তিক রাজাগোপাল তার বক্তব্যে বলেন, বাংলাদেশ নিয়ে বিশেষ পরিকল্পনা এবং অগ্রাধিকার আছে মনিপাল গ্রুপের। এএফসি হেলথের সাথে হাত মিলিয়ে অনেক দূর যাবার পরিকল্পনা আছে আমাদের। আমাদের ভারতীয় হাসপাতালের সকল ট্রিটমেন্ট প্রোটকল ফলো করা হবে এখানকার হাসপাতালগুলোতে এবং ভারতীয় মানের সেবা নিশ্চিত করা হবে। তিনি আরও নিশ্চিত করেন এই হাসপাতাগুলোর সেবার মানের উৎকর্ষতা বাড়াতে তারা নিয়মিত নতুন নতুন টেকনোলজি এবং সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি বিনিময় অব্যাহত থাকবে।

এএফসি গ্রুপের এক্সিকিউটিভ চেয়ারম্যান মেজরজেনারেল (অবঃ) মো. সারোয়ার হোসেন তার বক্তব্যে মনিপালহসপিটাল গ্রুপকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং মনিপালএএফসি হসপিটালসের সকল দিক এবং সেবা সমূহ উপস্থিত সকলের সামনে তুলে ধরেন। তিনি আশাবাদ ব্যাক্ত করেন যে ঢাকার বাইরের রোগীরা আরও উন্নতমানের সেবা পাবেন।

তিনি বলেন, আমাদের স্বাস্থ্য খাতের বেশ কিছু সমস্যা রয়ে গেছে। ট্রেনিং ম্যানেজমেন্টসহ বেশকিছু বিষয়ে সহযোগিতা দিবেন। আমাদের অনেক রোগী চিকিৎসার জন্য দেশের বাইরে যাচ্ছেন। দেশে সেবার মান বৃদ্ধি করে বছরে ২ থেকে ৩ মিলিয়ন ডলার সাশ্রয় করা সম্ভব।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলে মনিপাল হসপিটাল গ্রুপের ইন্টারন্যাশনাল হসপিটাল সার্ভিসেস হেড মি. বিকাশতায়ের, এএফসি হেলথের পরিচালনা পর্ষদ, সিনিয়র ম্যানেজমেন্ট টিম, ডাক্তার এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।