শুরু হয়েছে জুনিয়র ওয়াটার প্রাইজ স্টুডেন্ট অ্যাম্বাসেডর প্রোগ্রাম



ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পানি বিষয়ক সমস্যার টেকসই সমাধান উদ্ভাবন এবং ক্ষুদে পানি বিজ্ঞানীদের খুঁজে বের করার লক্ষ্য নিয়ে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতার অষ্টম আসর। আর তারই অংশ হিসেবে শুরু হয়েছে বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ স্টুডেন্ট অ্যাম্বাসেডর প্রোগ্রাম ২০২২।

গত ১৫ নভেম্বর থেকে শুরু হওয়া ক্যাম্পাস প্রতিনিধি নির্বাচন এর মূল প্রক্রিয়া যা চলবে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতিবছর পানি বিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের খোঁজে অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতাটিকে আরও সম্প্রসারিত এবং এক ঝাঁক উদ্যমী শিক্ষার্থীদের এ আয়োজনের সাথে সম্পৃক্ত করতেই এই ক্যাম্পাস প্রতিনিধি নির্বাচনের আয়োজন। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যে কোন স্কুল বা কলেজের শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে।

নির্বাচিত প্রতিনিধিরা ওয়াটার অ্যাম্বাসাডর হিসেবে কাজ করবে হাউজ অব ভলান্টিয়ার্সের সাথে এবং সরাসরি অংশ নিবে বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২২ এর কার্যক্রম পরিচালনায়।

এ প্রোগ্রামে অংশগ্রহণ করার মাধ্যমে শিক্ষার্থীরা সকলের জন্য নিরাপদ পানি নিশ্চিত করার আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখতে পারবে এবং নিজেদের ভবিষ্যৎ পৃথিবীর জন্য প্রস্তুত করতে পারবে। ওয়াটার অ্যাম্বাসাডর হিসেবে নির্বাচিত শিক্ষার্থীরা সুযোগ পাবে অভিজ্ঞ মেন্টরদের সাথে বিভিন্ন ট্রেনিং সেশনে অংশগ্রহণ করার, যা শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার সুযোগ একুশ শতকের জন্য প্রয়োজনীয় নানা দক্ষতা অর্জনের। সহশিক্ষা কার্যক্রমে ব্যতিক্রমী কিছু অভিজ্ঞতা জুড়ে নিতে স্টুডেন্ট অ্যাম্বাসাডর প্রোগ্রামটি নিশ্চিতভাবে একটি ভালো সুযোগ।

উল্লেখ্য, বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ একটি জাতীয় প্রতিযোগিতা যেখানে বিজয়ী দল সুইডেনের স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। আন্তর্জাতিক প্রতিযোগিতাটি প্রতিবছর আগস্ট মাসে স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহে অনুষ্ঠিত হয়। প্রায় ৩০টিরও বেশি দেশের ১৫-২০ বছরের তরুণরা প্রতিযোগী হিসেবে আন্তর্জাতিক চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার লক্ষ্য তরুণ শিক্ষার্থীদের পানি বিষয়ক সমস্যা ও তার গবেষণামূলক সমাধানের প্রতি তাদের উৎসাহিত করে তোলা এবং বৈশ্বিক পানি বিষয়ক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তাদের যোগ্য নেতৃত্ব হিসেবে গড়ে তোলা। বাংলাদেশে এ প্রতিযোগিতার মূল আয়োজক হাউজ অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশন, বাংলাদেশ।

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ এর স্টুডেন্ট অ্যাম্বাসাডর প্রোগ্রাম সম্পর্কে আরও বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেইজে (www.facebook.com/sjwpbd) এবং রেজিস্ট্রশন করতে ভিজিট করুন এই লিংকে - https://forms.gle/2T7xxQZMdMxgEnEY9