কৃষিকে বাণিজ্যিক রূপ দেওয়া হবে: কৃষিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

  • Font increase
  • Font Decrease

কৃষিকে বাণিজ্যিক রূপ দিতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, কৃষিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে শেখ হাসিনা সরকার। এই খাতে যারা বিনিয়োগ করবে তাদের সবাইকে সব ধরনের প্রণোদনা এবং সহযোগিতা প্রদান করা হবে।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে বিডা আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের ‘এগ্রিবিজনেস: গ্রোথ বাই ন্যাচার’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, বিশ্বের অন‍্যান‍্য দেশের চেয়ে আমরা কৃষিতে অনেক পিছিয়ে আছি। থাইল‍্যান্ড, ভিয়েতনাম কৃষি খাতে আমাদের চেয়ে অনেক এগিয়ে। ভিয়েতনাম কৃষি থেকে ৪ বিলিয়ন ডলার আয় করে। সে হিসেবে আমরা অনেক পিছিয়ে আছি।

বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সকল ধরনের প্রণোদনা এবং সহযোগিতা প্রদান করা হবে বলে জানিয়ে তিনি বলেন, পণ‍‍্য প্রক্রিয়াজাত করে এই খাতে অনেক মুনাফা অর্জন সম্ভব। আপনারা টমেটো থেকে কেচাপ বানান, আলু থেকে চিপস বানান, ফ্রেঞ্চ ফ্রাই বানান। এগুলোর অনেক চাহিদা রয়েছে। দেশের বাজারের চাহিদা মিটিয়ে বাইরে রফতানিও করা সম্ভব।

বাংলাদেশ থেকে কৃষি পণ‍্য বিদেশে রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের দেশে একটি ফুলকপির দাম আগে চার টাকায় বিক্রি হয়েছে। এখন কিছুটা বেড়েছে। আমি আমেরিকা গিয়ে একটি ফুলকপি ৪ থেকে ৫ ডলারে বিক্রি করতে দেখেছি। আমরা যদি এসব কৃষি পণ‍্য বিদেশে রফতানি করতে পারি তাহলে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি দেশের অর্থনীতিতে কৃষি বড় ভূমিকা রাখতে পারবে।

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরীর সঞ্চালনায় সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারি। এসময় কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের আঞ্চলিক শিল্প পরিচালক রানা কারাদশেহ-হাদ্দাদ, সীমার্ক গ্রুপের চেয়ারম্যান ইকবাল আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

পৌরসভার উদ্যোগে রেল ক্রসিংয়ে গেইট নির্মাণ 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ছেড়ে যাওয়া রাজশাহীগামী রাজশাহী মেইল ট্রেনের সাথে ভুটভুটির সংঘর্ষে ৩ জন নিহত হওয়ার পর রেল ক্রসিংয়ে গেইট নির্মাণ করা হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে ঘটনাস্থল আলীনগর-হাজীর মোড় ও গণকা-বিদিরপুর মোড়ে গেইট দেয়া হয়েছে। 

মঙ্গলবার (২৫ জানুয়ারি ) পৌরসভার অর্থায়নে এসব অরক্ষিত রেল ক্রসিংয়ে গেইট নির্মাণ করা হয়। 

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে রেল লাইন ক্রসিং রাস্তার উভয় পাশে বাঁশ দিয়ে অস্থায়ী গেট নির্মাণ করা হয়েছে। এখন থেকে পৌরসভার দুইজন লোক ট্রেন আসা-যাওয়ার সময় এই গেইট নিয়ন্ত্রণ করবে। 

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ০৩নং ওয়ার্ড কাউন্সিলর রাজু আহমেদ জানান, গতকাল এ মোড়ে ট্রেনের ধাক্কায় তিনজনের মৃত্যু হয়েছে। তাই চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোখলেসুর রহমানের নির্দেশে হাজির মোড় ও বিদিরপুর মোড়ে অস্থায়ী গেট নির্মাণ করা হয়েছে। এখানে পৌরসভার আনসার সদস্যরা পালাক্রমে ডিউটি করবে। 

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এলাকাবাসী মেয়র মোখলেসুর রহমানকে সাধুবাদ জানিয়ে বলেছেম, এ গেট নির্মাণের ফলে ট্রেন দূর্ঘটনা কমবে। ট্রেন আসা-যাওয়ার নির্ধারিত সময়ে কোন যান চলাচল করতে পারবে না এবং এলাকাবাসী সচেতন হবে।

;

একদিনের শনাক্তে ২য় সর্বোচ্চ রেকর্ড, মোকাবিলায় প্রস্তুত স্বাস্থ্য বিভাগ

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে দিন দিন বেড়েই চলেছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ১৮ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১৬ হাজার ৩৩ জন। যা মহামারি শুরুর পর থেকে দৈনিক শনাক্তের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (২৫ জানুয়ারি) এসব তথ্য জানানো হয় এসব তথ্য।

 বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ) এর আয়োজনে 'কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের পরিস্থিতি মোকাবিলায়' বেসরকারি হাসপাতালের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার (২৫ জানুয়ারি) এক ভার্চুয়াল সভায় যোগ দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহেদ মালিক।

তিনি বলেন, ‘এখন আমরা অনেকটাই প্রস্তুত। হাসপাতালগুলো আগের থেকে বেশি সুসজ্জিত হয়েছে’।

এছাড়াও তিনি বলেন, মৃত্যুর হার আগে থেকে অনেকটাই কমে গেছে। গতকাল থেকে আজকে (মঙ্গলবার) ১.৬৫ শতাংশে নেমে এসেছে মৃত্যুর হার।

জাহেদ মালিক জানান, ৯ কোটি প্রথম ডোজ আর ৬ কোটি ডোজ মিলিয়ে এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১৫ কোটি ডোজ টিকা। নিশ্চিত করেন বুস্টার ডোজের ব্যবস্থাপনার কথাও। যার ফলে হাসপাতাল গুলো থেকে অনেকটা চাপ কমে আসবে বলেও মনে করেন স্বাস্থ্যমন্ত্রী।

ওই সভায় বিপিএমসিএ’র সভাপতি এম এ মবিন খান বলেন, সারা দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেলেও ওমিক্রন ডেল্টা ভ্যারিয়েন্টের মতো ভয়াবহ নয়। করোনা নিয়ে ভীতির কিছু নেই। ওমিক্রন মোকাবিলায় প্রস্তুত রয়েছে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো।

দেশে ২০২০ সালের ৮ মার্চে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাসে আক্রান্ত রোগী। ওই মাসেই প্রথম মৃত্যুর তথ্য দেয় স্বাস্থ্য অধিদফতর। একই বছরের শেষ দিকে কিছুটা কমে আসে সংক্রমণের হার। তবে গত বছরের এপ্রিল থেকে জুন-জুলাই পর্যন্ত মারমুখী আকার ধারণ করে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। গত বছরের ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত পরিস্থিতি কিছুটা শিথিল থাকলেও চলতি বছরের শুরুতেই বাঁধ ভেঙে বাড়তে শুরু করে ওমিক্রন ভ্যারিয়েন্টসহ করোনার সংক্রমণ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশের সরকারি হাসপাতালগুলো শয্যার ভর্তি রয়েছে ২৫ শতাংশ রোগী। রাজধানীতে সরকারি হাসপাতালে ৪ হাজার শয্যা আছে। যার মধ্যে হাজারের কিছু বেশি রোগী ভর্তি রয়েছেন সেগুলোতে। অন্যদিকে বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫০০ জনের মতো। দেশে যে হারে সংক্রমণ ধরা পড়ছে, তাতে অল্প সময়ের মধ্যে হাসপাতালে শয্যার চাহিদা অনেক বেড়ে যাবে বলে জানান তিনি।

সকলের চিকিৎসা নিশ্চিত করার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, "যারা অসুস্থ হয় তাদের চিকিৎসা যেন নিশ্চিত করতে পারি"।

একই সভায় দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সংশ্লিষ্টদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে স্বাস্থ্যশিক্ষা বিভাগের পরিচালক (শিক্ষা) এইচএম এনায়েত হোসেন বলেন,কলেজগুলো ওখন সব বন্ধ আছে। ক্লাসও চলছে অনলাইনে। তার বিভাগ এ দুটোর সমন্বয় করার চেষ্টা করছে বলে জানান তিনি। তিনি বলেন, "স্বাস্থের শিক্ষার্থীদের এখন পর্যন্ত তেমন কোনও সংকটের তথ্য পাওয়া যায় নি"।

;

আদিয়ান মার্টের মালিকের বাড়িতে গ্রাহকদের তালা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
মানববন্ধন

মানববন্ধন

  • Font increase
  • Font Decrease

পাওনা টাকার দাবিতে ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্টের কার্যালয় ও মালিকের বাড়িতে তালা ঝুলিয়েছে বিক্ষুব্ধ গ্রাহকরা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে চুয়াডাঙ্গা সদর উপজেলার নীলমণিগঞ্জ বাজারের ওই প্রতিষ্ঠানটির কার্যালয় ও মালিকের বাড়িতে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখা হয়েছে। এসময় আদিয়ান মার্ট কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে গ্রাহকরা।

লোভনীয় অফারে বিভিন্ন ধরনের পণ্যের বিজ্ঞাপনের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্ট। এরপর অর্থ আত্মসাতের অভিযোগে এক গ্রাহকের করা মামলায় প্রতিষ্ঠানটির সিইও জুবায়ের সিদ্দিক, তার বাবা আবু বকর সিদ্দিক, ভাই মাহমুদ সিদ্দিক ও ম্যানেজার মিনারুল ইসলামকে গ্রেফতার করে র‌্যাব।

সম্প্রতি সিইও ছাড়া সকল আসামি জামিন পায়। জামিনের পরও পাওনা টাকা না পেয়ে আন্দোলন শুরু করে গ্রাহকরা।

বিক্ষুব্ধ গ্রাহকরা জানায়, হাজতবাসের পর থেকে আদিয়ান মার্ট পাওনা টাকা ফেরত দিতে নতুন করে টালবাহানা শুরু করেছে। কোম্পানির লোকজন টাকা দিতে অস্বীকৃতি জানাচ্ছে, তাই তাদের বাড়িতে ও অফিসে তালা লাগিয়ে দেওয়া হয়েছে।

;

গাইবান্ধায় মাস্ক না পরায় ১০ জনের অর্থদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা শহরে মাস্ক না পরে ব্যবসা প্রতিষ্ঠানে অবস্থান করা ও জনসমাগম স্থানে অবাধে চলাফেরার কারণে ১০ জনের অর্থদণ্ড
করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে সাদুল্লাপুর উপজেলা শহরের বিভিন্ন স্থানে এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী
ম্যাজিস্ট্রেট তাইফুর রহমান। এ সময় করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অমান্য ও মাস্ক ব্যবহার না করায় ৯ মামলায় ১০ জনকে মোট ৪ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়।

সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, করোনা সংক্রমণ মোকাবিলায় মানুষদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা
হচ্ছে। তাদের মাস্ক পরাসহ বিধি-নিষেধ মানাতে সচেতনতামূলক আলোচনা করা হয়। যারা এই বিধি-নিষেধ অমান্য করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া
হচ্ছে। এমন অভিযান চলামন থাকবে বলে জানান তিনি।

;