রংপুরে মাদক কারবারি গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীর আইডিয়াল মোড় এলাকায় অভিযান চালিয়ে আজিমুল ইসলাম (৩৫) নামে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন রংপুর মেট্রোপলিটন গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনান।

এর আগে শুক্রবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় কোতোয়ালি থানাধীন আইডিয়াল মোড় থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আজিমুল ইসলাম কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার কৃষনন্দবকশী (ধুমেরকুটি) গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে।

ডিবি পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে আইডিয়াল মোড়ে গাঁজা পরিবহনের সময় আজিমুল ইসলামকে আটক করা হয়। পরে তার সাথে থাকা ১ কেজি ৫০০ গ্রাম গাঁজা উদ্ধার করে পুলিশ। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে তার সহযোগীরা পালিয়ে যায়।

গ্রেফতারকৃত ও পলাতক আসামির বিরুদ্ধে কোতোয়ালি থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) সাজ্জাদ হোসেন বলেন, মাদক নির্মূলে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

স্বপ্নের সেতুতে গাড়ি নিয়ে উঠতে আর ৪ শতাংশের অপেক্ষা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সিগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

স্বপ্নের পদ্মাসেতু ঘিরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নপূরণ হতে অপেক্ষা আর অল্পদিনের। দেশের মানুষের ভাগ্যবদলে নতুন দিগন্ত উন্মোচন করছে এই পদ্মাসেতুটি। একই সাথে খুলছে অর্থনীতি ও সামাজিক উন্নয়নের দ্বার।

সেতুটি চালু হলে আরও সহজ হবে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগ। ফলে দক্ষিণাঞ্চলের অর্থনীতির চাকা ঘোরার পাশাপাশি সেতুর উভয় প্রান্তে মুন্সীগঞ্জের মাওয়ায় এবং শরীয়তপুরের জাজিরার মানুষের বাড়বে কর্মসংস্থান।

প্রায় তিন মাস আগে শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে শুরু হওয়া পিচ ঢালাইয়ের কাজ সহ সকল কাজ মিলিয়ে এখন স্বপ্নের সেতুতে গাড়ি নিয়ে ওঠার উপযোগী হতে  আর ৪ শতাংশের কাজের অপেক্ষা।

পদ্মা সেতু প্রকল্পে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

এগিয়ে নেওয়া হচ্ছে কার্পেটিংসহ খুঁটিনাটি কাজ। যান চলাচল স্বাভাবিক রাখতে সেতুর দুই পাড়ে তৈরি হচ্ছে সড়ক নেটওয়ার্ক।

এগিয়ে চলছে নদীশাসন কাজও। সব মিলিয়ে বর্তমানে আজ পর্যন্ত মূল সেতুর অগ্রগতি প্রায় ৯৬ শতাংশ কাজ শেষ হয়েছে । দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য বদলে দেওয়ার পদ্মা সেতু চালু হচ্ছে চলতি বছরেই।

তাই সেতুর জৌলুস ছড়াচ্ছে চারদিকে। প্রথম থেকে প্রমত্তা পদ্মাসেতুর উপর চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) দ্রুতগতিতে সেতুর কাজ চালিয়ে যাচ্ছে।

গেল সময়গুলোতে মহামারী করোনা বিস্তার এবং নানা প্রতিকূলতা কাটিয়ে এখন শুধু স্বপ্নধরার হাতছানি। এবছরের উদ্বোধন কে কেন্দ্র করে বিশেষ উদ্যমে চলছে সেতুর শেষ পর্যায়ের কাজ। সেতুটি খুলে দেওয়ার আশায় এখন দিন গুনছেন পদ্মা পাড়ের মানুষ।

যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক নেটওয়ার্ক তৈরির কাজও এগিয়ে চলছে। কার্পেটিংসহ খুঁটিনাটি কাজের পাশাপাশি নদীশাসনের কাজও দ্রুত এগোচ্ছে।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই সেতু উদ্বোধন করা হবে। এখন পিচ ঢালাই, কিছু জায়গায় প্যারাপেট ওয়াল এবং সংযোগ সড়কের কাজ চলছে। সেটা শেষ হলেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

সেতুর মাধ্যমে দুই পারের গ্যাস পাইপলাইনের কাজের অগ্রগতি ৭২ শতাংশ। আর ৪০০ কেভি টিএল প্ল্যাটফর্মের অগ্রগতি ৬৮ শতাংশের বেশি।

;

চুরির অপবাদ দিয়ে শিশু নির্যাতনের অভিযোগ



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীতে চুরির অপবাদ দিয়ে হাবিব আক্তার নামে ১২ বছরের এক শিশুকে নির্যাতন করার অভিযোগ উঠেছে।

বুধবার (১৯ জানুয়ারি) সকালে নির্যাতনের শিকার শিশুটিকে গুরুতর অসুস্থ অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৮ জানুয়ারি) নগরীর কেরানীপাড়া মহল্লায় এ ঘটনা ঘটে। এ ব্যাপারে শিশুটির মায়ের দেওয়া অভিযোগ খতিয়ে দেখছে পুলিশ।

হাবিবা আক্তার উক্ত মহল্লার বাসিন্দা ভ্যানচালক হামিদুল ইসলামের মেয়ে এবং স্থানীয় একটি বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী।

হাবিবার বাবা অভিযোগ প্রতিদিনের মতো মঙ্গলবার তিনি ভ্যান নিয়ে বাইরে ছিলেন। আর তার স্ত্রী অন্যের বাড়িতে কাজে ছিলেন। এদিন বিকেলে প্রতিবেশী ওষুধ ব্যবসায়ী আব্দুল বারী ও তার স্ত্রী শিশু হাবিবাকে বাড়িতে ডেকে নিয়ে যায়। একপর্যায়ে টাকা চুরির অপবাদ দিয়ে বেধরক মারপিট করে।

এদিকে হাসপাতালে চিকিৎসাধীন শিশু হাবিবা জানায়, দরজা বন্ধ করে তাকে মারপিট করা হয়েছে। তার বান্ধবী লাবিবার মা দুই হাত চেপে ধরেন আর লাবিবার বাবা দুই পায়ের ওপর উঠে মারপিট করেন।

হাসপাতালের চিকিৎসক ডা. জায়ান হক জানান, হাবিবার শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। তার অবস্থা আগের চেয়ে একটু ভালো। এ ব্যাপারে অভিযুক্ত আব্দুল বারীর সঙ্গে মোবাইল ফোনে কথা বলা চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

রংপুর মহানগর পুলিশের উপ-সহকারী কমিশনার (ডিবি ও মিডিয়া) সাজ্জাদ হোসেন জানান, এ ব্যাপারে শিশুটির মা আসমা বেগম একটি অভিযোগ দিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

;

দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষস্থান দখল করেছে রাজধানী ঢাকা। গতকাল সকাল ১০টা ১১ মিনিটে ঢাকার বাতাসের মান সূচক (একিউআই) ২৬৯ রেকর্ড করা হয়েছে। যার অর্থ হলো জনবহুল এ শহরের বাতাসের মান 'অস্বাস্থ্যকর' পর্যায়ে রয়েছে। এছাড়া চীনের উহান ও ভারতের নয়াদিল্লি যথাক্রমে ২৫২ ও ২১৪ একিউআই স্কোর নিয়ে এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

সাধারণত ১০০ থেকে ২০০-এর মধ্যে একিউআই সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। একইভাবে একিউআই ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকলে সংশ্লিষ্ট শহরের পরিবেশ বসবাসের জন্য খারাপ এবং ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকলে বিপজ্জনক হিসেবে বিবেচিত হয়।

বাতাসের মান নির্ণয়ের জন্য একিউআই একটি সূচক। সরকারি সংস্থাগুলো একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত ও এজন্য মানব স্বাস্থ্যে কী ধরনের প্রভাব পড়তে পারে বা তা উদ্বেগের কারণ হতে পারে কিনা তা জানতে সূচকটি ব্যবহার করে থাকে।

বাংলাদেশের সামগ্রিক একিউআই পাঁচটি দূষণকারী মানদণ্ডের ওপর ভিত্তি করে নির্ণয় করা হয়েছে। সেগুলো হচ্ছে কণা পদার্থ (পিএম১০ এবং পিএম২.৫), কার্বন মনোক্সাইড, কার্বন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড ও ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরেই বায়ুদূষণ সমস্যায় জর্জরিত। ঢাকার বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

এর আগে গত বছরের ২৩ অক্টোবর ঢাকার বাতাসের গুণমান সূচক (একিউআই) ১৫৯ রেকর্ড করা হয়েছিল। তখন ঢাকাকে বিশ্বের দ্বিতীয় দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছিল। 

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস হলো, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

;

নওগাঁয় চলছে সিনেমার শুটিং



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি অনুদানপ্রাপ্ত 'বিলডাকিনী' সিনেমার শুটিং শুরু হয়েছে নওগাঁয়। গত ১২ জানুয়ারি জেলার আত্রাই উপজেলার পতিসরে এই শুটিং শুরু হয়। ১২ তারিখ থেকেই অংশ নিয়েছেন অভিনেতা মোশাররফ করিম।

বুধবার (১৯ জানুয়ারি) দুপুর থেকে অংশ নিয়েছেন ভারতীয় অভিনেত্রী পার্ণো মিত্র।

সিনেমাটির নির্মাতা ফজলুল কবীর বলেন, গত এক সপ্তাহ ধরে আমরা নওগাঁয় অবস্থান করছি। নওগাঁর বিভিন্ন লোকেশনে বিলডাকিনীর শুটিং করব ২৫ জানুয়ারি পর্যন্ত। মোশাররফ করিম ১২ জানুয়ারি থেকে শুটিং করছেন। বুধবার (১৯ জানুয়ারি) থেকে পার্ণো মিত্র শুটিংয়ে যোগ দেন

তিনি আরও বলেন, গল্পের সাথে আত্রাই নদী ও পতিসর কাচারী বাড়ির মিল থাকার কারনে এখানে শুটিং করছি। প্রায় ইতিমধ্যে ৭০ভাগ শুটিং শেষ হয়েছে।

নূরুদ্দিন জাহাঙ্গীরের লেখা উপন্যাস অবলম্বনে ২০১৯-২০২০ অর্থবছরে সরকারি অনুদান পায় 'বিলডাকিনী'। আঁধারকবলিত এক জনপদের গল্প এটি। এক নারীকে ধর্ষণ এবং তার সন্তানসম্ভবা হয়ে পরা নিয়ে গল্প এগিয়ে চলে। শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে সামাজিক জাগরণের গল্প নিয়ে এগিয়ে যায় কাহিনী।

;