নদী খনন করে দুই পাড়ে শিল্প-কারখানা গড়ার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেছেন, আমাদের দেশের নদীগুলোর প্রস্থ তিন-চার কিলোমিটার পযর্ন্ত। কিন্তু নদীর ভাঙনের ফলে দুই পাড়ের প্রস্থ ১৬-১৭ কিলোমিটার পযর্ন্ত হয়েছে। নদী খনন করে নাব‍্যতা ফিরিয়ে আনলে প্রস্থতা কমে আসবে। তখন নদীর দুই পাড়ে শিল্প-কারখানা তৈরি করা যাবে।

শনিবার (৪ ডিসেম্বর) বিকালে মতিঝিলের এফবিসিসিআই আইকনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জসিম উদ্দিন বলেন, নদী খনন করে মূল চ‍্যানেলে নাব‍্যতা যেন ফিরিয়ে আনা হয় আমরা এ নিয়ে সরকারের সঙ্গে কথা বলব। নদীর পাড়ে শিল্প-কারখানা হলে ফসলি জমি নষ্ট হবে না। আবার পরিবহন খরচও কমে যাবে। এতে উভয় দিকেই লাভ হবে।

এলডিসি গ্র‍্যাজুয়েশন নিয়ে তিনি বলেন, এলডিসি গ্র‍্যাজুয়েশনের পর আমরা বৈশ্বিক বাণিজ্যে অনেক বাধার সম্মুখীন হব। আমাদের অনেক চ‍্যালেঞ্জ আসবে। এগুলো আমাদের মোকাবিলা করতে হবে। আমরা যে সুযোগ পাব তা আমাদের কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, ভিয়েতনাম এলডিসি উত্তরণের পর কিভাবে চ‍্যালেঞ্জ মোকাবিলা করেছে। তারা রফতানিতে কিভাবে এগিয়ে গেছে আমরা সেগুলো দেখতে পারি। এফবিসিসিআইর ১৮ সদস্যের এডভাইজার প‍্যানেল আছে। তারা অলরেডি এটা নিয়ে স্টাডি শুরু করে দিয়েছে। তারা সরকারকে এ বিষয়ে পরামর্শ দিতে সক্ষম।

পরিবহনের কারণে পণ‍্য নষ্ট হচ্ছে উল্লেখ করে জসিম উদ্দিন বলেন, আমাদের দেশের পরিবহন ব‍্যবস্থা বেশি ভালো না। বগুড়া থেকে কোন কাঁচা পণ‍্য ঢাকায় আনতে সেই চালানের ৪০ শতাংশের মতো নষ্ট হয়ে যায়। পণ‍্য যেন নষ্ট না হয় সে ব‍্যবস্থা করতে গেলে পণ‍্য ভালো করে প‍্যাকেজিং করতে হবে। এতে পণ‍্যের মূল‍্য বেড়ে যাবে।

তিনি বলেন, আমাদের দেশে প্রচুর আলু, শাক-সবজি উৎপাদন হয় কিন্তু আমরা এগুলো রফতানি করতে পারি না। কারণ আমাদের পণ‍্যের মান নিয়ন্ত্রিত হয় না। আমরা এজন‍্য বিদেশ থেকে এক্সপার্ট নিয়ে আসতে পারি। তাদের দিয়ে দেশিয় উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে পারি। এতে আমরা প্রচুর পণ‍্য বিদেশে রফতানি করতে পারব।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট, পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় প্রশিক্ষণ দিবস আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
জাতীয় প্রশিক্ষণ দিবস আজ

জাতীয় প্রশিক্ষণ দিবস আজ

  • Font increase
  • Font Decrease

জাতীয় প্রশিক্ষণ দিবস আজ। প্রশিক্ষিত মানবসম্পদ গড়ে তোলার প্রত্যয়ে দিনটি পালিত হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি (বিএসটিডি) এ দিবসে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

রাষ্ট্রপতি বাণীতে বলেছেন, বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি দেশের প্রশিক্ষক ও প্রশিক্ষণ সেক্টরের সামগ্রিক উন্নয়নের জন্য গত চার দশকের অধিককাল ধরে উন্নয়ন ও প্রশিক্ষণ বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে। তাদের এ প্রয়াস সরকারের মানবসম্পদ উন্নয়ন প্রচেষ্টাকে সচল করতে ইতিবাচক ভূমিকা রাখছে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, সরকার প্রশিক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুধাবন করে প্রশিক্ষণ সেক্টরের উন্নয়ন ও সংস্থার কার্যক্রম অব্যাহত গতিতে চালিয়ে যাচ্ছে।

বিএসটিডি সভাপতি জানিবুল হক বাণীতে বলেন, প্রশিক্ষণকে অধিকতর ফলপ্রসূ এবং কার্যকর করতে তাদের সমিতি বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপের আয়োজনসহ জার্নাল ও সংযোগপত্র প্রকাশ এবং অন্যান্য কার্যক্রম বাস্তবায়ন করছে।

;

নওগাঁয় বিটকয়েন ক্রয়-বিক্রয় চক্রের মূল হোতাসহ আটক ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

নওগাঁয় অবৈধ বিটকয়েন ক্রয়-বিক্রয় চক্রের মূল হোতাসহ দুইজনকে আটক করেছে জেলা গোয়েন্দা সংস্থা ডিবি পুলিশ এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

শনিবার (২২ জানুয়ারি) শহরের গোস্তহাটির মোড় ও আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্ৰামে যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের আব্দুস শুকুর ছেলে সারোয়ার হোসেন ডলার (৩০) এবং একই গ্রামের সামসুল আলম খন্দকার এর ছেলে রাকিবুল ইসলাম খন্দকার রকি (২৫)।

রোববার (২২ জানুয়ারি) সকালে জেলা গোয়েন্দা সংস্থা ডিবি পুলিশ কার্যালয় থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়-রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সারোয়ার হোসেন ডলার দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার নিকট আসে। এ অভিযোগের প্রেক্ষিতে এনএসআই এবং ডিবি পুলিশ অভিযান চালিয়ে আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের নিজ বাসা থেকে বিটকয়েন চক্রের মূলহোতা রাকিবুল ইসলাম খন্দকার রকিকে আটক করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী সারোয়ার হোসেন ডলারকে নওগাঁ শহরের গোস্তহাটির মোড় থেকে আটক করে।

প্রেসবিজ্ঞপ্তিতে আরও জানানো হয়-সর্বশেষ বিটকয়েন বিক্রির ১ লাখ ৮২ হাজার ইউএস ডলার যার মূল্যমান প্রায় ১ কোটি ৫৬ লাখ টাকা লেনদেনের জন্য সারোয়ার হোসেন ডলারের ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিটকয়েন বিক্রয় হলে একাউন্টে অনেক টাকা জমা হবে লোভ দেখিয়ে তারা অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি প্রাথমিক ভাবে জানা যায়।

এছাড়াও একটি বিটকয়েনের মূল্য ৩৫ লাখ টাকা বলে প্রচারণা করে আসতেছিল। এবং এই বিটকয়েন ক্রয়ের জন্য তাদের টাকার প্রয়োজন বলে লোকজনদের প্রলোভন দেখিয়ে টাকা নেয়। এতে ভুক্তভোগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এবং প্রাথমিক জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন যাবৎ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত বলে তারা স্বীকার করে।

তাদের বিরুদ্ধে আত্রাই থানায় প্রতারনার মামলা দায়ের করা হয়েছে বলেও প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়।

;

শীত আরও বাড়তে পারে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
শীত আরও বাড়তে পারে

শীত আরও বাড়তে পারে

  • Font increase
  • Font Decrease

সারা দেশ শনিবার কয়েকবার সূর্য উঁকি দিলেও তা কুয়াশার দাপটে নিস্তেজই ছিল। এ অবস্থা আরও দুদিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে তেঁতুলিয়ায় রেকর্ড হওয়া সর্বনিম্ন তাপমাত্রা এটি।

আবহাওয়া অফিস জানায়, এ সপ্তাহের মধ্যে এর থেকে আরও নিচে তাপমাত্রা নামতে পারে। এছাড়া আজ সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র এটি প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর-পূর্ব উত্তর দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি মাসের শেষ দিকে সারা দেশে তাপমাত্রা আরও কমতে পারে। এ সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

;

সংসদের ১৬তম অধিবেশন আবার বসছে আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
সংসদের ১৬তম অধিবেশন আবার বসছে আজ

সংসদের ১৬তম অধিবেশন আবার বসছে আজ

  • Font increase
  • Font Decrease

পাঁচ দিন মুলতবির পর সংসদের ১৬তম ও চলতি বছরের প্রথম অধিবেশন আজ রবিবার সকাল ১১টায় আবার বসছে।

গত ১৬ জানুয়ারি এ অধিবেশন শুরু হয়। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেন। ১৭ জানুয়ারি এ ভাষণ সম্পর্কে চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাবটি সমর্থন করেন সরকারি দলের সদস্য সামসুল হক টুকু।

ওই দিন ভাষণ সম্পর্কে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা শুরু হয়। প্রথম দিন ২ জন প্রতিমন্ত্রীসহ বেশ কয়েকজন সংসদ সদস্য আলোচনায় অংশ নেন। দিনের আলোচনা শেষে স্পিকার ২৩ জানুয়ারি রোববার সকাল ১১টায় পর্যন্ত অধিবেশন মুলতবি করেন। মুলতবির পর আজ যথারীতি অধিবেশন আবার বসছে।

;