এসএসসি-তে অকৃতকার্য হয়ে শিক্ষার্থীর আত্মহত্যা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, খুলনা
সংগৃহীত

সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খুলনা পাইকগাছার লতায় এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে অর্থী ঢালী নামে এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। অর্থী লতা উপজেলার সাবেক ইউপি সদস্য অসীম ঢালীর মেয়ে। স্থানীয় এবিডিপি লতা প্রাথমিক বিদ্যালয় থেকে সে এবার এসএসসি পরীক্ষা দিয়েছিলো।

সর্বশেষ আজ বৃহস্পতিবার(৩০ ডিসেম্বর) এসএসসির ফল প্রকাশের পর, নিজের অকৃতকার্য হওয়ার খবর শুনলে সে লোকলজ্জায়, ক্ষোভে গলায় ফাঁসি দিয়ে আত্মহত্যা করে।

এই ঘটনায় এলাকাবাসী ও স্বজনদের উপর শোকের ছায়া নেমে আসে।

   

চট্টগ্রামে তুরস্কের যুদ্ধজাহাজ

বাংলাদেশ-তুরস্ক কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে তুরস্ক নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘টিসিজি কিনালিয়াদা’

শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে তুরস্ক নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘টিসিজি কিনালিয়াদা’

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-তুরস্ক কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে তিন দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে তুরস্ক নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘টিসিজি কিনালিয়াদা’।

মঙ্গলবার (৭ মে) দুপুরে জাহাজটি চট্টগ্রাম বন্দরের জেটিতে পৌঁছায়। আগামী বৃহস্পতিবার (৯ মে) জাহাজটি বাংলাদেশ ত্যাগ করবে বলে নৌবাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তুরস্কের জাহাজটি বন্দরের জেটিতে পৌঁছানোর পর নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আসাদুজ্জামান রীতি অনুযায়ী নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ব্যান্ড পরিবেশন করে স্বাগত জানায়। তুরস্ক হাই কমিশনের প্রতিনিধি দল এবং বাংলাদেশ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনী জানায়, তুরস্কের জাহাজটিতে কর্মকর্তা ও নাবিকসহ মোট ১৫২ জন সদস্য আছেন। সফরকালে তারা নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের অধিনায়ক, বন্দর চেয়ারম্যানসহ সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া চট্টগ্রামে নৌবাহিনীর ঘাঁটি ও স্থাপনাসহ বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে।

তুরস্ক নৌবাহিনী জাহাজের চট্টগ্রাম সফরের ফলে বাংলাদেশের সঙ্গে তুরস্কের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়।

;

পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাটগ্রাম উপজেলায় অবৈধভাবে সীমান্ত অতিক্রম করায় শফিউদ্দিনকে (৫০) নামে এক ভারতীয় নাগরিককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার (০৬ মে) রাতে তাকে আটক করা হয়।

মঙ্গলবার (০৭ মে) দুপুরে পাটগ্রাম থানায় দায়িত্বরত সহকারী উপপুলিশ পরিদর্শক (এএসআই) শহিদুল ইসলাম আটকের বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন।

বিজিবি জানায়, পাটগ্রাম সীমান্তের ৮৭১ নম্বর প্রধান পিলারের ৬ নম্বর উপপিলার সীমান্তের কাছ দিয়ে প্রায় ৫০ গজ অভ্যন্তরে বাংলাদেশে প্রবেশ করেন শফিউদ্দিন। এ সময় ৬১ বিজিবি ব্যাটালিয়নের (তিস্তা-২) কালিরহাট ক্যাম্পের টহল দলের সদস্যরা তাকে আটক করে।

শফিউদ্দিন ভারতের কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানার ১৬৫ ওসুল পুকুরী গ্রামের মৃত জহির উদ্দিনের ছেলে। আজ সকালে বিজিবি শফিউদ্দিনকে ১৯৫২ সনের প্রবেশ নিয়ন্ত্রণ আইনের ৪ ধারায় একটি মামলা দিয়ে পাটগ্রাম থানা পুলিশের নিকট হস্তান্তর করেন।

পাটগ্রাম থানার দায়িত্বরত সহকারী উপপুলিশ পরিদর্শক (এএসআই) শহিদুল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, ভারতীয় নাগরিক শফিউদ্দিনকে আদালতে পাঠানো হয়েছে।

;

কুষ্টিয়ায় বেঙ্গল টোব্যাকো গোডাউনে অভিযান: রাজস্ব ফাঁকির অভিযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনুমোদন না থাকা এবং বিপুল পরিমাণের শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে ব্যবসা পরিচালনা করছে এমন অভিযোগে কুষ্টিয়ার শহরতলীর জুগিয়ায় বেঙ্গল টোব্যাকোতে অভিযান পরিচালনা করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট। অভিযানে কুষ্টিয়া জেলা পুলিশ, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ কুষ্টিয়া অঞ্চলের রাজস্ব কর্মকর্তারা এবং গোয়েন্দা পুলিশ কর্মকর্তারা অভিযানে অংশ নেন।

রোববার (৫ মে) বিকেলের দিকে কুষ্টিয়া শহরতলীর জুগিয়া কদমতলার আতিয়ার বেঙ্গল টোব্যাকো নামের ওই ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচলনা করা হয়।

প্রায় ঘণ্টাব্যাপী এই অভিযান শেষে প্রতিষ্ঠানটির কর্মকাণ্ড স্থগিত রাখার আদেশ দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সূত্রে জানা যায়, বেঙ্গল টোব্যাকোতে অবৈধভাবে কাঁচা তামাক (র টোব্যাকো) ও প্রসেস টোব্যাকো স্টোর করা হয়। পরে এসব তামাক অবৈধভাবে ভাবে যারা সিগারেট তৈরি করে তাদের কাছে বিক্রি করে। এই বিক্রির প্রক্রিয়া পুরোটাই ভ্যাট ফাঁকি দিয়ে। এছাড়াও এসব তামাক বিভিন্ন অবৈধ সিগারেট প্রস্তুতকারক এর কাছে সরবরাহ করা হয়।

তিনি আরও জানান, আজকের অভিযানে প্রায় ২০ লাখ কেজি অপরিশোধিত তামাক ও ৩৫০ কার্টুন (৭০ হাজার কেজি) প্রসেস তামাক পাওয়া গেছে। যার বাজার মূল্য আনুমানিক ৪২ কোটি টাকা (৪০ কোটি টাকা মূল্যের অপরিশোধিতো তামাক ও ২ কোটি টাকা মূল্যের প্রসেসড তামাক)। যার ভ্যাট ফাঁকির পরিমাণ ৯ কোটি টাকার উপরে।

ভ্যাট আইন অনুযায়ী অপরিশোধিত তামাকের ক্ষেত্রে ৭% অগ্রিম আয়কর ও ৭.৫% ভ্যাট এবং প্রসেস টোব্যাকোর ক্ষেত্রে ১৫% ভ্যাট ও ৪% অগ্রিম আয়কর পরিশোধ করতে হয়।
কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সুত্রে জানা যায় যে এই ঘটনার প্রেক্ষিতে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানের বিষয়ে বেঙ্গল টোব্যাকোর সত্তাধিকারি আতিয়ার রাহমান জানান, এই তামাক ভারগো টোব্যাকো ও তারা টোব্যাকোকে সরবরাহ করা হবে। তামাকের বেবসা ছাড়াও এদের সি এন জি পাম্প, পাইপ তৈরি ও বেঙ্গল মোটরস নামক ট্রান্সপোর্ট বেবসা আছে।

এদিকে গতবছর ১৯ মে একই প্রতিষ্ঠানে এমন অভিযানের ঘটনা ঘটে।

;

ঘুরতে নেওয়ার কথা বলে তরুণীকে চলন্ত অটোরিকশায় ধর্ষণ, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর ইপিজেডে ঘুরতে নেওয়ার কথা বলে পোশাক শ্রমিক এক তরুণীকে চলন্ত অটোরিকশায় ধর্ষণের ঘটনায় প্রেমিকসহ দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় ওই অটোরিকশাটিও উদ্ধার করা হয়।

সোমবার (৬ মে) রাতে নগরের ডবলমুরিং ও হালিশহরের বড়পোল বাসস্ট্যান্ড এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার দুইজন হলেন ভোলা জেলার মো. আক্তার (৩০) ও কুমিল্লা জেলার বাসিন্দা মো. সাগর (১৯)। আক্তার অটোরিকশাচালক এবং সাগর পেশায় অটোরিকশা গ্যারেজের মিস্ত্রি।

পুলিশ জানায়, ধর্ষণের শিকার ওই পোশাক শ্রমিক তরুণীর বাসা ডবলমুরি এলাকার মিস্ত্রিপাড়ায়। আসামি সাগরের বাসাও একই এলাকায় হওয়ায় তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। গত ৩ মে (শুক্রবার) সন্ধ্যায় পোশাককর্মী তরুণী কারখানা থেকে বের হওয়ার পর ঘুরতে নেওয়ার কথা বলে সাগর তাকে অটোরিকশায় তুলে নেয়। অটোরিকশা চালাচ্ছিল আক্তার।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল কাদের পাটোয়ারী বলেন, ওই তরুণীর ভাষ্যমতে- সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নগরীর ইপিজেড থানার আকমল আলী পকেট গেইট এলাকায় নির্জন রাস্তায় অটোরিকশার ভেতর সাগর ও আক্তার তাকে ধর্ষণ করে। রাত সাড়ে ১১টার দিকে ওই অটোরিকশায় তাকে মিস্ত্রিপাড়ার বাসায় নামিয়ে দেয়। পরদিন ওই তরুণী থানায় এসে এ বিষয়ে অভিযোগ করলে আমরা দুজনের অবস্থান শনাক্ত করে তাদেরকে গ্রেফতার অভিযান শুরু করি।

তিনি আরও বলেন, অভিযান শুরু করার পরই আসামিরা আমাদের তৎপরতা বুঝতে পেরে অটোরিকশা ডবলমুরিং এলাকার মিস্ত্রীপাড়া লাল মসজিদের পাশে রেখে পালিয়ে যায়। আমরা প্রথমে অটোরিকশাটি উদ্ধার করি। এরপর আসামি সাগরকে ডবলমুরিং এলাকা থেকে রোববার রাতে গ্রেফতার করা হয়। এদিকে অটোরিকশা চালক মো. আক্তার ইপিজেড থানার বন্দরটিলা এলাকায় পালিয়ে আছে জানতে পেরে আমরা সেখানে অভিযান চালাই। কিন্তু সে বুঝতে পেরে নিজ জেলা ভোলায় পালিয়ে যাওয়ার জন্য হালিশহর থানার বড়পোল বাসস্ট্যান্ড এলাকায় চলে যায়। সেখান থেকে তাকে সোমবার রাতে আমরা গ্রেফতার করা হয়েছে।

;