চাঁদাবাজি মামলার আসামি ধরতে গিয়ে ২ পুলিশ আহত



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাঁদাবাজির মামলার আসামি ধরতে গিয়ে চাঁদাবাজ গ্রুপের হামলায় দুই পুলিশের কর্মকর্তা আহত হয়েছে। আহত হয়েও আসামীকে গ্রেফতার করে নিয়ে আসে থানায়। আহত পুলিশ কর্মকর্তারা হলেন-সাভার মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এ এস আই) আশোক ও (এ এস আই) সাইফুল ইসলাম।

শুক্রবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় পৌর এলাকার নামা বাজারের মুছার বাড়িতে অভিযান চালিয়ে চাঁদাবাজি মামলার আসামি শরিফ উদ্দিনকে (৫০)ধরতে গিয়ে এ ঘটনা ঘটে।

গ্রেফতার শরিফ উদ্দিন ফকির নামা বাজারের মৃত সোরহাব উদ্দিন ফকিরের ছেলে।

এ বিষয়ে সাভার মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সাইফুল ইসলাম বলেন, আমরা আজ সন্ধ্যায় চাঁদাবাজি মামলার আসামি গ্রেফতার করতে যাই৷ সেখানে স্থানীয়রাসহ আসামির লোকজন আমাদের উপর হামলা করে। আসমি এ সময় পালিয়ে যেতে চেষ্টা করলে আমরা তাকে গ্রেফতার করতে সক্ষম হই৷ তাকে আগামীকাল (১৫ জানুয়ারি) আদালতে পাঠানো হবে।

টাঙ্গাইলে হাতকড়াসহ আসামি ছিনতাই



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার ধোপাকান্দি ইউনিয়নের ভুটিয়া এলাকায় পুলিশ সদস্যদের মারধর করে হাতকড়াসহ রিপন(৩৮) নামের এক আসামিকে তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। 

শুক্রবার (২১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। রাতেই পুলিশ গিয়ে উক্ত আসামি রিপনসহ দুইজনকে গ্রেফতার করে।

আহত পুলিশ সদস্যরা হলেন-গোপালপুর থানার উপপরিদর্শক (এসআই) সালাউদ্দিন ও কনস্টেবল মাখন চন্দ্র সূত্রধর।

গ্রেফতাকৃতরা হলেন-চিলাবাড়ি গ্রামের রফিকুল ইসলামের ছেলে রিপন ও ভুটিয়া গ্রামের মৃত ইনতাজ আলীর ছেলে মিজানুর রহমান (৪০)। 

শনিবার (২২ জানুয়ারি) তাদেরকে টাঙ্গাইলে আদালতে প্রেরণ করেছে পুলিশ।

গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, আসামি রিপনের বিরুদ্ধে ছিনতাই ও অপহরণ মামলায় ওয়ারেন্ট ছিল। গোপালপুর থানার উপপরিদর্শক (এসআই) সালাউদ্দিন ও কনস্টেবল মাখন তাকে ধরতে শুক্রবার রাতে ধোপাকান্দি ইউনিয়নের ভুটিয়া এলাকায় যান।

এ সময় রিপনকে গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়ার সময় ধোপাকান্দি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সিরাজুল ইসলামের ভাই মিজানুর রহমান তার লোকজন নিয়ে পুলিশের ওপর হামলা চালায়। এ সময় পুলিশ সদস্যদের মারধর করে হাতকড়াসহ আসামিকে নিয়ে যায় তারা। 

পরে পুলিশ আহত হওয়ার ঘটনায় ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পুনরায় হাতকড়াসহ আসামি রিপনকে গ্রেফতার করা হয়। এ সময় হামলায় নেতৃত্ব দেওয়া মিজানুরকে গ্রেফতার করে পুলিশ। 

এদিকে হামলায় আহত দুই পুলিশ সদস্যকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে এস আই সালাউদ্দিনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। কনস্টেবল মাখনকে ভর্তি রাখা হয়। 

গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন বলেন, রিপনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। পুলিশ তাকে গ্রেফতার করে থানায় নিয়ে আসার সময় মিজানুর ও তার লোকজন পুলিশের ওপর হামলা চালায়। এ সময় হামলায় দুই পুলিশ সদস্য আহত হন। পরে ওই এলাকায় অভিযান চালিয়ে হাতকড়াসহ আসামি রিপন ও মিজানকে গ্রেফতার করা হয়। পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা করা হয়েছে। গ্রেফতারকৃত আসামিদের আদালতে পাঠানো হয়েছে।

;

বাংলাদেশ এগিয়ে যাওয়ার নাম পদ্মা সেতু: নৌপ্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

  • Font increase
  • Font Decrease

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পদ্মা সেতু একটি আত্মমর্যাদার নাম, একটি সাহসের নাম, বাংলাদেশ এগিয়ে যাওয়ার নাম।

তিনি বলেন, পদ্মাসেতু আমাদেরকে অহংকার ও মর্যাদার জায়গায় নিয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব‍্যাংককে চ‍্যালেঞ্জ করে পদ্মা সেতু বাস্তবায়ন করেছেন। ২৩ জুন প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করবেন।

শনিবার (২১ জানুয়ারি) রাজধানীর কমলাপুরস্থ ইনল্যান্ড কন্টেইনার ডিপোতে (আইসিডি) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত আইসিডির মেট শ্রমিক ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি দেখে জাতীয় ও আন্তর্জাতিক গোষ্ঠী চক্রান্ত করছে। ষড়যন্ত্র হচ্ছে। মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র সপ্তম নৌবিহার পাঠিয়েও বাংলাদেশের বিজয় আটকাতে পারেনি। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি মার্কিন -বৃটিশ বেনিয়াদের সহ‍্য হচ্ছে না। তারা টেনে ধরার ষড়যন্ত্র করছে। ষড়যন্ত্রকারীদের সম্পর্কে আমাদের সজাগ থাকতে হবে। ষড়যন্ত্রকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের বিরুদ্ধেও ষড়যন্ত্র করছে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা সোনার বাংলা বিনির্মাণের লক্ষ‍্যে পৌঁছে গেছি। অপপ্রচার চালিয়ে অগ্রগতি থামানো যাবে না। আমাদের সীমাবদ্ধতা আছে কিন্তু সংকট নাই। ২০৩০ সালের মধ‍্যে বাংলাদেশ ২৪তম অর্থনৈতিক উন্নয়ন দেশ হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পদ্মা সেতুর কানেক্টিং পয়েন্ট কমলাপুর ইনল‍্যান্ড কন্টেইনার ডিপোতে (আইসিডি) সংযুক্ত হলেও আইসিডি পরিচালনায় সমস‍্যা হবে না। রেলওয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব‍্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে আইসিডি অন‍্য জায়গায় স্থানান্তর করা হলেও শ্রমিকদের কাজের কোন সমস‍্যা হবে না। আমরা আরও আইসিডি প্রতিষ্ঠা করব। সে সক্ষমতা আমাদের রয়েছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ অহংকারের বিজয় অর্জন করেছে। সে বিজয় এবং অহংকার; অন্ধকারে হারিয়ে যায় স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত‍্যা করার মাধ‍্যমে। বঙ্গবন্ধুকে হত‍্যা করার পর বাংলাদেশ বিবর্ণ হয়ে যায়। সারা বিশ্বে পরিচয় পায় ক্ষুধা, দারিদ্র ও বন‍্যাকবলিত বাংলাদেশ। দেশে দারিদ্রতা বিক্রি করে বিভিন্ন জন প্রতিষ্ঠিত হয়েছে; নোবেল পুরস্কার পেয়েছে অথচ বাংলাদেশের মানুষের ভাগ‍্যের পরিবর্তন হয়নি। দারিদ্র বিমোচন হয়নি।

অনুষ্ঠানে অন‍্যান‍্যের মাঝে বক্তব‍্য রাখেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম‍্যান রায়ার এডমিরাল এম শাহজাহান, আইসিডির ম‍্যানেজার আহমাদুল করিম এবং আইসিডির শ্রমিক ইউনিয়নের সভাপতি তুষার খান বাবুল।

;

বন্ধে অনলাইনে ক্লাস নেওয়াসহ মাউশির ১১ দফা নির্দেশনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে অনলাইনে ক্লাস নেওয়াসহ ১১ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

শনিবার (২২ জানুয়ারি) শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্দেশ্যে ১১ দফা নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের বিস্তার রোধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন স্কুল ও কলেজের সামগ্রিক কার্যক্রম পরিচালনার জন্য এমন আদেশ দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশের সূত্র উল্লেখ করে বলা হয়, উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন স্কুল ও কলেজ কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করা যাচ্ছে যে, করোনাভাইরাসের বিস্তার রোধকল্পে নিম্নরূপ নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে সামগ্রিক কার্যক্রম পরিচালনা করতে হবে।

নির্দেশনাগুলো হল-

>> আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।
>> এ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ বাস্তবতার ভিত্তিতে অনলাইন/ভার্চুয়াল প্ল্যাটফর্মে শিখন-শেখানা কার্যক্রম অব্যাহত রাখবে।
>> যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা টিকাদান কার্যক্রম চলমান থাকবে।
>> শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাগারসহ প্রতিষ্ঠানের সব বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট পানি এবং গ্যাস-সংযোগ নিরবচ্ছিন্ন ও নিরাপদ রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
>> শিক্ষাপ্রতিষ্ঠানের সব সম্পদ রক্ষণাবেক্ষণ ও সামগ্রিক নিরাপত্তার বিষয়টির প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে,
>> শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক ও কর্মচারীদের দায়িত্বে নিয়োজিত রাখতে পারবেন।
>> যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রবাস/ছাত্রীনিবাসে বৈধ আবাসিক শিক্ষার্থীরা অবস্থান করছে তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রাবাস/ছাত্রীনিবাসগুলো খোলা থাকবে। তবে, সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
>> অধিদপ্তরের অধীন সব দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত সব কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ নিতে হবে।
>> শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যালয় যথারীতি চালু থাকবে, সেখানে স্বাস্থ্যবিধি মেনে দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হবে।
>> স্কুল, মাদরাসা ও কারিগরি ক্রীড়া সমিতির আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ক্রীড়া প্রতিযোগিতা পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে।
>> শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

;

শিবালয়ে ৯ বিদ্রোহী প্রার্থীকে আ.লীগ থেকে বহিষ্কার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জের শিবালয় উপজেলায় ৯ বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করেছে জেলা আওয়ামী লীগ।

শনিবার (২২ জানুয়ারি) দুপুরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। শিবালয় উপজেলার ৭টি ইউনিয়নে আগামী ৩১ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বহিষ্কৃতরা হলেন- শিবালয় ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম, উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য মোহসিন রাজু, তেওতা ইউনিয়ন আ.লীগের সভাপতি করিম, ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক দফতর সম্পাদক মোহাম্মদ মোশারফ হোসেন, উথলী ইউনিয়ন আ.লীগের উপদেষ্টা মাসুদুর রহমান মাসুদ, শিমুলিয়া ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ রহমান আলী মৃধা, শিমুলিয়া ১নং ওয়ার্ড আ.লীগের সদস্য আয়নাল হক, শিবালয় ইউজেলা আ.লীগের সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক জালাল সরকার, আরুয়া ইউনিয় আ.লীগের সদস্য ও মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোনায়েম মুনতাকিম রহমান খান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ৯ জন দলের নির্দেশ অমান্য করে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। তাই দলের নির্দেশে তাঁদের দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম বলেন, দলীয় পদে থেকে যাঁরা ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়েছেন তাঁদের সবাইকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের সব ধরনের পদ থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া দলীয় পদে থেকে যাঁরা নৌকার বিরুদ্ধে অন্য প্রার্থীর পক্ষে কাজ করছেন, তাঁদের সতর্ক করা হয়েছে। কেউ নৌকা প্রতীকের বাইরে প্রকাশ্যে বা গোপনে প্রচারণায় অংশ নিলে, তাঁর বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

;