বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা

বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা

  • Font increase
  • Font Decrease

ঢাকা ও মস্কো কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে।

ঢাকায় রুশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, আমাদের সম্পর্কের এ মাইলফলক বার্ষিকীতে বাংলাদেশি বন্ধুদের অভিনন্দন জানাই।

মারিয়া জাখারোভা বলেন, আমাদের উভয় দেশ দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনে আবদ্ধ ছিল, এর ভিত্তি ১৯৭২ সালে স্থাপিত হয়েছিল যখন (তৎকালীন) ইউএসএসআর বাংলাদেশের জনগণের জাতীয় মুক্তি সংগ্রামকে সমর্থন করেছিল এবং নতুন রাষ্ট্রের স্বাধীনতাকে প্রথম স্বীকৃতিদাতা দেশগুলোর অন্যতম ছিল।

তিনি বলেন, বাংলাদেশিরা সোভিয়েত সামরিক নাবিকদের কৃতিত্বের কথা স্মরণ রেখেছে, যারা ১৯৭২-৭৪ সালে চট্টগ্রাম বন্দরের মাইন ও ডুবে যাওয়া জাহাজ উদ্ধার করে বন্দর পরিষ্কার করেছিল।

জাখারোভা আরও বলেন, আমাদের উভয় দেশ একটি সক্রিয় রাজনৈতিক সংলাপ বজায় রেখেছে, যা সমতা ও পারস্পরিক শ্রদ্ধার নীতির ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। বর্তমানে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় রাশিয়ার প্রধান বাণিজ্যিক অংশীদার এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বছরে ২.৫ বিলিয়ন ডলারেরও বেশি। খবর বাসস।

সড়কের বেহাল দশা, মেরামতের কেউ নেই!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সাভার উপজেলার বহু গুরুত্বপূর্ণ রাস্তা। এরমধ্যে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে বিশমাইল জিরাবো ও বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়ক। প্রতিনিয়ত এই দুটি সড়কে দুর্ঘটনার পাশাপাশি অনেক মানুষ পঙ্গুত্ব বরণ করছে। দুই দশক ধরে এই দুটি সড়কের বেহাল দশা হলেও মেরামত করার যেন কেউ নেই। গার্মেন্টস শ্রমিকদের পাশাপাশি বিভিন্ন কারখানার বায়ারসহ সাধারণ মানুষ পড়েছে চরম দুর্ভোগে। কাঁদা পানিতে হাঁটার কারণে বিভিন্ন বয়সী মানুষের জামা কাপড় নষ্ট হওয়ার পাশাপাশি বিভিন্ন রোগেও আক্রান্ত হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই দুটি সড়কের পাশাপাশি উপজেলার বিভিন্ন ইউনিয়নের সড়কে পিচঢালাই উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোনো কোনো সড়ক কাঁদা পানিতে সয়লাব হয়ে গেছে। এসব রাস্তা দিয়ে হাঁটাও ভীষণ কষ্টকর। ইয়ারপুর ইউনিয়নের বিভিন্ন সড়ক, আশুলিয়া, শিমুলিয়া, সাভার সদর, বিরুলিয়া, পাথালিয়া ইউনিয়নের বিশমাইল-গকুলনগর সড়ক সহ বিভিন্ন সড়কের বেহাল দশা হয়ে দাঁড়িয়েছে। মেরামত করার যেন কেউ নেই।

বিভিন্ন এলাকার বাসিন্দারা বলছেন, প্রায়ই সড়কের কাজ করা হয়। সড়ক সংস্কারের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ এলেও দায়সারাভাবে কাজ করা হয়। তাই কিছুদিন যেতে না যেতেই রাস্তা-ঘাট আবারও খানাখন্দে ভরে যায়। এছাড়া পরিকল্পিত পয়োনিষ্কাশন (ড্রেনেজ) ব্যবস্থা না থাকায় পানি জমে সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়।

এলাকাবাসী ও সড়ক ব্যবহারকারীরা দ্রুত রাস্তাগুলো মেরামত করে যানচলাচলের উপযোগী করে তোলার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

;

আ.লীগে কোন সন্ত্রাস-চাঁদাবাজের ঠাঁই নেই: ত্রাণ প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ আওয়ামী লীগে কোন সন্ত্রাস ও চাঁদাবাজের ঠাঁই নেই বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান। শুক্রবার (২০ মে) সকালে সাভারের পার্বতীনগর এলাকায় ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন সঠিক সময়ে হবে সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিবে। তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারের উন্নয়ন দেখে বিএনপি এখনো দেশ বিরোধী ষড়যন্ত্র করছে।

সম্মেলনে ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন চৌধুরী সুমি এবং সাধারণ সম্পাদক হন ডা. মিরানা জাহান।

এসময় ত্রি-বার্ষিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য বেনজীর আহমেদ, সাবেক সংসদ সদস্য শিরীন নঈম পুনম, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব, পৌর মেয়র আব্দুল গণিসহ আরো অনেকে।

;

কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দু’জনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তা২৪.কমছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কমছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জের কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দু’জন নিহত হয়েছে।

শুক্রবার (২০ মে) দুপুরে ঢাকা-ঈশ্বরদী রেলপথে কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশনের দক্ষিণ পাশে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের দু'জনই উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের কাজিপুরা গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। এদের মধ্যে একজনের বয়স ৬৫ ও অপরজন ৮ বছরের শিশু। তাদের নাম পরিচয় জানা যায়নি।

জামতৈল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার নারসিন হোসেন জানান, ওই বৃদ্ধ ও শিশু রেল সড়ক পার হচ্ছিলেন। এসময় ঢাকা থেকে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস তাদের চাপা দিলে ঘটনাস্থলেই দু’জন মারা যায়।

জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হারুন-অর-রশিদ মৃধা জানান, দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পর পরিবারের লোকজন মরদেহ নিয়ে গেছে।

;

নীলফামারীতে টিকটক করতে গিয়ে কিশোর নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে টিকটক করতে গিয়ে মোস্তাকিম ইসলাম (১৬) নামের এক কিশোর নিহত হয়েছেন।

শুক্রবার (২০ মে) সকাল সাড়ে ১০ টায় উপজেলার বোতলা গাড়ি ইউনিয়নের খরখরিয়া নদীতে এ ঘটনা ঘটে।

নিহত মোস্তাকিম ইসলাম খদ্দ বোতলা গাড়ি এলাকার মন্টু মিয়ার ছেলে।সে উপজেলার ঢেলাপিরে একটি সাবান কোম্পানিতে কাজ করত বলে জানা গেছে।

প্রতক্ষদর্শীরা জানায়, কয়েকজন বন্ধু মিলে টিকটক ভিডিও বানানোর জন্য খড়খড়িয়া নদীর ব্রীজ থেকে লাফ দেয় সে। লাফ দেওয়ার পর ভেসে না উঠায় স্থানীয়রা নদীতে নেমে খুজতে থাকে। নদীতে স্রোত থাকায় প্রায় ১৫০ গজ দূরে তাকে খুজে পায় স্থানীয়রা। পরে সৈয়দপুর ফায়ার সার্ভিস আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার খুরশিদ আলম বলেন, খবর পাওয়ার পর আমরা ঘটনাস্থলে যাই। স্থানীয়রা তাকে উদ্ধার করে। আমরা তৎক্ষনাৎ কিশোরকে হাসপাতালে নিয়ে যাই। সেখানে দায়িত্বরত চিকিৎসা তাকে মৃত ঘোষণা করে।

নদীতে পানির পরিমাণ কম থাকায় লাফ দেওয়ার পর নিচে আঘাত পেয়ে আহত হওয়ার ফলে এই ঘটনা ঘটেছে প্রাথমিক ভাবে ধারনা করা হয়েছে বলে জানান তিনি।

;