শপথ কেবল আক্ষরিক শপথ না হয় যেন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে দুই উপজেলার ২৩টি ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যানরা শপথ গ্রহণ করেছে।

বুধবার (২৬ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ তাদের শপথ বাক্য পাঠ করান। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করানোর পূর্বে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন জেলা প্রশাসক।

এসময় তিনি বলেন,জনপ্রতিনিধিরা আইন দ্বারা স্বীকৃত জনগনের অভিভাবক। শপথ কেবল আক্ষরিক শপথ না হয় যেন। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে শপথ বাক্যগুলো মনে ধারন করে সততার সাথে কাজ করতে হবে। নিয়মিত গ্রাম আদালত পরিচালনা করতে হবে। দালাল,টাউট বাটপার দের কবল থেকে বিচার প্রার্থীদের রক্ষা করে আল্লাহ্কে হাজির-নাজির রেখে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে ন্যায় বিচার করবেন। এতে এলাকার জনগণ থানা ও আদালতে ছুটাছুটি করে হয়রানীর শিকার হতে হবেনা।

একই সময় তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দৃঢ় ঘোষনা দিয়েছেন দেশে কাউকে দরিদ্র থাকতে দেবেননা। সেই লক্ষ্যে তিনি প্রকল্প হাতে নিয়েছেন। তার এই লক্ষ্যপূরণে দারিদ্র দূরিকরনের প্রকল্পগুলো বাস্তবায়নে সম্পূর্ন দুর্নীতিমুক্ত থেকে জনপ্রতিনিধির দায়িত্ব পালন করতে হবে। এর ব্যত্যয় ঘটলে ছাড় দেওয়া হবেনা। এলাকার জনগণ বিশ্বাস করে ভোট দিয়ে আপনাদের নির্বাচিত করেছেন। দয়া করে জনগণের সেই বিশ্বাসের অমর্যাদা করবেননা। তাদের সাথে কোন ক্ষেত্রে প্রতারনা করবেননা।

নির্বাচনে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরপেক্ষতায় উপযুক্ত জনপ্রতিনিধি নির্বাচিত করার পরিবেশ নিশ্চিত করা হয়েছে। প্রভাবমুক্ত পরিবেশে ভোট গ্রহণে প্রশাসন একাট্টা থাকায় জনগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরেছে। সেজন্য আপনারা নির্বাচিত হয়েছেন। তাই জনসেবা ও স্থানীয় উন্নয়নকাজের সিদ্ধান্তে আপনারা সমবন্টন ও জনগনের নাগরিক অধিকার সম্পূর্ন নিশ্চিত করতে কাজ করবেন।

জেলা প্রশাসকের কার্যলয়ের সম্মেলন কক্ষে আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ নাজিম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেন, রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপ্তি চাকমা,সদর উপজেলা চেয়ারম্যান একেএম সালাহ্ উদ্দিন টিপু,জেলা পরিষদ এর প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন লিকার, রামগঞ্জ পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারী প্রমুখ।

এদিন ইউপি চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহণ করেন সদরের ভবানীগঞ্জ ইউপির সাইফুল হাসান রনি, উত্তর জয়পুরে মিজানুর রহমান মিজান, চরশাহীতে জাহাঙ্গীর আলম রাজু, শাকচরে মাহফুজুর রহমান মাস্টার, চররমনী মোহনে আবু ইউছুফ ছৈয়াল, টুমচরে সৈয়দ নুরুল আমিন লোলা, দত্তপাড়ায় এটিএম কামাল উদ্দিন, উত্তর হামছাদীতে নজরুল ইসলাম, হাজিরপাড়ায় সামছুল ইসলাম বাবুল পাটওয়ারী, মান্দারীতে সোহরাব হোসেন রুবেল পাটওয়ারী, চন্দ্রগঞ্জে নুরুল আমিন, বশিকপুরে মাহফুজুর রহমান, পার্বতীনগরে ওয়াহিদুর রহমান ও কুশাখালিতে সালাউদ্দিন মানিক।

রামগঞ্জের কাঞ্চনপুর ইউপির নাসির উদ্দিন, নোয়াগাঁওতে মোহাম্মদ সোহেল পাটওয়ারী, ভাদুর ইউপিতে জাবেদ হোসেন, দরবেশপুরে মিজানুর রহমান, চন্ডিপুরে শামছুল ইসলাম সুমন, লামচরে ফয়েজ উল্যাহ জিসান পাটওয়ারী, করপাড়ায় জাহিদ মির্জা, ভোলাকোটে দেলোয়ার হোসেন দিলু ও ভাটরায় শামছুল আলম বুলবুল শপথ গ্রহণ করেন। পরে প্রত্যেক ইউপি চেয়ারম্যানকে জেলাপ্রশাসক ফুল দিয়ে বরন করে নেন।

প্রসঙ্গগত: তৃতীয় ও চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে লক্ষ্মীপুর সদর উপজেলার ১৫ টি ইউনিয়ন ও রামগঞ্জ উপজেলার ১০ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে শপথের পূর্বে সম্প্রতী সদর উপজেলার দীঘলী ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন মৃত্যুবরন করায় এ উপজেলার ১৪ জন চেয়ারম্যান আজ এ শপথ বাক্য পাঠ গ্রহণ করেন।

অপরদিকে রামগঞ্জ উপজেলার ১০ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। এ উপজেলার ইছাপুর ইউনিয়নে ভোটের দিন কেন্দ্রের বাইরে সহিংসতায় ছাত্রলীগ নেতা সাজ্জাদ হোসেন সজিব ও যুবলীগ কর্মী মাসুদ আলম মারা যাওয়ায় থানায় পৃথক দুটি হত্যা মামলা দায়ের করা। সাজ্জাদ হত্যা মামলায় নবনির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের বহিস্কৃত সহ-সভাপতি আমির হোসেন খানকে আসামি করা হয়। নিহত সাজ্জাদ নৌকার প্রার্থী শাহনাজ বেগম ও মাসুদ বিজয়ী চেয়ারম্যান আমির হোসেন খানের কর্মী ছিলেন। এতে ওই ইউনিয়নের চেয়াম্যান ও ইউপি সদস্যদের নামে গেজেট প্রকাশ হয়নি।

   

পিরোজপুর বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পিরোজপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৃষ্টির জন্য অঝোরে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলেন পিরোজপুর তাফহিমুল কোরআন মাদ্রাসার মাঠে নামাজ আদায় করতে আসা শতশত মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল ) সকাল ৮টায় মাদরাসার মাঠে সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। বিশেষ এ নামাজে সদর উপজেলার বিভিন্ন এলাকার শতশত মুসল্লি অংশগ্রহণ করেন।

নামাজের ইমামতি করান বাইতুস সালাত জামে মসজিদ এর খতিব মাও: আব্দুল হালিম। তিনি বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ খুব বিপদে আছে। বৃষ্টি
বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। নামাজের মাধ্যমে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলে আল্লাহ তা বান্দাদের দিয়ে থাকেন। তাই নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টির জন্য এই আয়োজন।

;

ঠাকুরগাঁওয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির প্রার্থনায় সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

বুধবার (২৫ এপ্রিল) সকালে পৌরশহরের মাদরাসা পাড়া ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়৷

নামাজে ইমামতি ও খুতবা প্রদান করেন সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা। নামাজ শেষে মোনাজাত করেন মাদরাসটির সাবেক অধ্যক্ষ মাওলানা রফিকুল ইসলাম।

শীতপ্রবণ জেলা ঠাকুরগাঁওয়ে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তীব্র থেকে তীব্রতর তাপমাত্রার মুখোমুখি হতে হচ্ছে জেলার মানুষকে। তাপপ্রবাহের কারণে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। মাঠে কাজ করা দুর্বিষহ হয়ে পড়েছে কৃষকদের। হাসপাতালে বেড়েছে শিশু-বৃদ্ধ রোগীর সংখ্যা৷ এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় নামাজ আদায় করেন মুসল্লিরা।

নামাজ আদায় করতে আসা ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, কাজের জন্য বাইরে বের হওয়া কঠিন হয়ে দাড়িয়েছে। রোদে দুই মিনিট থাকা যায় না। শরীর ঝলসে যাওয়ার মতন অবস্থা। আমাদের নাভিশ্বাস অবস্থা হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টির আশায় নামাজ আদায় করলাম। যদি আল্লাহ আমাদের প্রতি রহম করেন তবে স্বস্তি ফিরবে।

সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা বলেন, সারাদেশে দাবদাহে জনজীবনে বিপর্যয় ঘটেছে। আমাদের জেলায়ও অস্বস্তি পর্যায়ে চলে গিয়েছে। আমাদের গুনাহর ফসল এসব। আমরা বৃষ্টির আশায় সালাতুল ইসতিসকা নামাজ আদায় করলাম। আল্লাহ আমাদের প্রতি রহম করবেন।

;

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর বেগমগঞ্জে হিট স্ট্রোকে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। নিহত ঋতু সুলতানা (১৫) উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়ির মো. ইসমাইলের মেয়ে। সে স্থানীয় ছয়ানী উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর এসএসসির ফলপ্রত্যাশী ছিল।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে মুঠোফোন বিষয়টি নিশ্চিত করেন- ছয়ানী উচ্চ বিদ্যালয়ে কৃষি শিক্ষক মনির হোসাইন।

এর আগে, বুধবার রাত আড়াইটার দিকে উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহতের বাবা ইসমাইল জানান, বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে ঋতু গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একপর্যায়ে তিনি স্থানীয় একজন গ্রাম্য চিকিৎসককে ডেকে বাড়িতে নিয়ে আসেন। পরে গ্রাম্য চিকিৎসক ধারণা করেন- প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

শিক্ষক মনির হোসাইন বলেন, ঋতুর এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ছয়ানী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সে চলতি বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল। তার মৃত্যুর সংবাদে তার সহপাঠী, শিক্ষকবৃন্দ তার বাড়িতে ছুটে যান। কোনোভাবেই তার এমন মৃত্যু মেনে নিতে পারছে না পরিবার।

এ বিষয়ে জানতে একাধিকবার নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখারের মুঠোফোনে কল করা হলেও তার ফোনে সংযোগ পাওয়া যায়নি।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০৮ পিস ইয়াবা, ৮৬ কেজি ৭৯৩ গ্রাম ৮০ পুরিয়া গাঁজা, ৭৪ গ্রাম ৫১ পুরিয়া হেরোইন, ৮২ বোতল ফেনসিডিল ও ৪০০টি ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৬টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;