টাকা চুরি সন্দেহে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের কাউনিয়ায় টাকা চুরি সন্দেহে শামীম হোসেন (১০) ও রাসেল (৯) নামে দুই শিশুকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করেছে এক ইউপি সদস্যসহ তার দুই সহযোগী। এ ঘটনায় গুরুতর আহত শিশু রাসেলকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন কাউনিয়া থানার ওসি মাসুমুর রহমান। এর আগে গতকাল বুধবার উপজেলার টেপামধুপুর ইউনিয়নের রাজিব মোল্লাটারী গ্রামে এ ঘটনা ঘটে।

নির্যাতনের শিকার শিশু শামীম হোসেন উপজেলার টেপামধুপুর ইউনিয়নের রাজিব মোল্লাটারী গ্রামের সামসুল হকের ছেলে ও রাসেল একই ইউনিয়নের বাজেমজকুর গ্রামের মন্তাজ আলীর ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার দিবাগত রাতে রাজিব মোল্লাটারী গ্রামের আকরাম হোসেনের ঘরের সিঁধ কেটে ৭০ হাজার টাকা চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে গতকাল বুধবার একই এলাকার শিশু শামীম হোসেন ও রাসেলকে বাড়ি থেকে ডেকে আনে আকরাম ও তার ভাই ইয়াকুব আলী। এরপর ইউপি সদস্য ইউনুস আলী দুই শিশুকে ঘরের মধ্যে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করে। বিষয়টি জানাজানি হলে ৯৯৯ এ ফোন করে পুলিশের সহযোগিতা চায় স্থানীয় লোকজন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ইউপি সদস্য ইউনুস আলীর বাড়ি থেকে দুই শিশুকে উদ্ধার করে পরিবারের জিম্মায় দেয়।

নির্যাতনের শিকার শিশু শামীম বলে, আমাকে জোরপূর্বক মেম্বারের বাড়িতে নিয়ে গিয়ে হাত-পা বেঁধে গাছের ডাল দিয়ে মারপিট করে ইউসুফ মেম্বার। তার পা ধরে বলেছিলাম আমি টাকা চুরি করি নাই। আমার কোন কথাই শুনেনি। কোমড় থেকে পা পর্যন্ত গাছের ডাল দিয়ে মারপিট করেছে।

শামীমের মা সোহাগী বেগম জানান, সংসারে অভাবের কারণে শিশু শামীম একটি পিকআপে সহকারী হিসেবে কাজ করে। চারদিন পর মঙ্গলবার রাতে নাওগাঁ থেকে বাড়িতে ফিরে খাওয়া শেষে গাড়িতে গিয়ে ঘুমিয়ে পড়ে । বুধবার সকালে লোকমুখে জানতে পারে, ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইউনুস আলী বাড়ীতে তার ছেলের হাত পা বেঁধে পেটাচ্ছে। তার নিরাপরাধ ছেলেকে যারা এভাবে নির্যাতন করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তিনি।

শিশুটির মামা রাজু মিয়া বলেন, শামীমকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করতে গেলে ইউনুস মেম্বারের লোকজন তাকে সেখান থেকে তাড়িয়ে দেয়। চিকিৎসা না পেয়ে বাড়ি ফিরে আসে সে।

নির্যাতনের শিকার আরেক শিশু রাসেলের বাবা মন্তাজ আলী বলেন, সকালে কাজে বেরিয়ে গেছিলাম। বিকেলে বাড়িতে ফিরে জানতে পারি দুটি মোটরসাইকেলে করে ৪/৫ জন লোক এসে ছেলেকে তুলে নিয়ে গেছে। পরে ইউনুস মেম্বারের বাড়িতে আটকে রেখে বেধরক মারধর করে।

হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ওমর ফারুক জানান, শিশু রাসেলের ওপর অমানবিক নির্যাতন করা হয়েছে। তার দুই উরুতে চারটা সুঁই ফোটানো হয়েছে এবং বাম হাঁটুর নিচে ফোলা আছে। এছাড়া ডান পায়ের গোড়ালী ফুলে গেছে। তার এক্স-রে করার জন্য বলা হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি সদস্য ইউনুস আলী বলেন, আমি মারধর করিনি। আকরাম ও ইয়াকুবের বাড়িতে শিশু দুইজনকে মারধর করেছে।

মারধরের অভিযোগ অস্বীকার করে আকরাম হোসেনে বলেন, প্রথমে শামীমকে নিয়ে আসা হয়। পরে তার কথামত রাসেলকে আনা হয়। তাদেরকে মেম্বারের বাড়িতে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। মেম্বার চুরি যাওয়া টাকা উদ্ধারের জন্য শিশু দুইজনকে মারপিট করেছে। এসময় আমি শিশু দুটিকে সামান্য চর থাপ্পর মেরেছি।

কাউনিয়া থানার ওসি মাসুমুর রহমান বলেন, ৯৯৯ এ খবর পেয়ে টেপামধুপুরের ইউপি সদস্য ইউনুস আলীর বাড়ি থেকে শিশু দুটিকে উদ্ধার করে পরিবারের জিম্মায় দেয়া হয়েছে।

রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী বলেন, বিষয়টি আমি জেনেছি। এ ব্যাপারে কাউনিয়া থানার ওসিকে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

 

‘স্বার্থান্বেষী মহল শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করতে চায়’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতীয় নির্বাচন সামনে রেখে স্বার্থান্বেষী মহল শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করতে চায়। বাংলার মানুষ তাদের প্রতিহত করবে, যারা শিক্ষার প্রাঙ্গণকে রক্তাক্ত করতে চায়।

রোববার (২৯ মে) সকাল ১১টায় চাঁদপুরের বাবুরহাট স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, যারা শিক্ষাঙ্গনকে বিশৃঙ্খল করতে চায়, এক ধরনের অরাজকতা তৈরি করতে চায়, এমন পরিস্থিতি আমরা কখনোই হতে দেব না। কারণ শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ এগিয়ে চলছে, দেশের ব্যাপক উন্নয়ন হচ্ছে।

তিনি আরও বলেন, বিএনপি নির্বাচন সামনে রেখে পরিস্থিতি ঘোলাটে করে অন্যায় সুযোগ-সুবিধা আদায়ের অপচেষ্টা করছে। তাদের কোনো অপচেষ্টাই সফল হবে না।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ইউসুফ গাজী, ডা. জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাছির উদ্দিন সারোয়ার, কলেজের অধ্যক্ষ মোশারেফ হোসেন।

;

২০২৫ সালের মধ্যে প্রযুক্তিখাতে ৩০ লাখ কর্মসংস্থান হবে: পলক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২৫ সালের মধ্যে প্রযুক্তিখাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় করবে বাংলাদেশ। এছাড়া প্রযুক্তি খাতে ২৫ সালের মধ্যে ৩০ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

রোববার (২৯ মে) দুপুরে মানিকগঞ্জের ঘিওরে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রফতানি আয় ও কর্মসংস্থান বাড়াতে প্রত্যন্ত গ্রাম অঞ্চলগুলোকে ফাইবার ক্যাবলের আওতায় আনা হচ্ছে। গত ১৩ বছরে আইটি সেক্টরে ২০ লাখ কর্সসংস্থান সৃষ্টি হয়েছে। এ সেক্টরে ৬ লাখ আইটি ফ্রিল্যান্সার, সাড়ে ৩ লাখ ই-কমার্স ও হার্ডওয়্যার সফটওয়্যার তৈরি হয়েছে। এ খাত থেকে প্রতি বছর ১ দশমিক ৪ বিলিয়ন ডলার এক্সপোর্ট করছি। প্রতি বছর এখান থেকে আইটি সেক্টরে এক হাজার ছেলে মেয়ের কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবো।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে গত তিনবারের মতো আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ ক্ষমতায় আনলে বাকি যে সমস্যাগুলো আছে সেই সমস্যা সমাধান করে বাংলাদেশকে একটি আধুনিক স্মার্ট ও উদ্ভাবনের দিকে নিয়ে যাবো।

এ সময় স্থানীয় সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দূর্জয়, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, বাংলাদেশ হাই-ট্রেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক ( গ্রেড-১) বিকর্ণ কুমার ঘোষসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

;

নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার (২৯ মে) সসন্ধ্যা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তাছাড়া দেশের অন্যত্র পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে । এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি অথবা বজবৃষ্টিসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

;

‘কুসিক নির্বাচনে পেশিশক্তির ব্যবহার হলে ভোট বন্ধ করে দেওয়া হবে’



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে কোনো কেন্দ্রে পেশিশক্তির ব্যবহার হলে ভোট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার (২৯ মে) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনী আচরণবিধি নিয়ে প্রার্থীদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন সিইসি।

তিনি বলেন, নির্বাচনে পেশীশক্তি ব্যবহার করে কোন লাভ নেই। কেউ কোনো কেন্দ্রে পেশিশক্তির ব্যবহার হলে ভোট বন্ধ করে দেওয়া হবে।

এসময় তিনি নির্বাচনে আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকার বিষয়ে সুস্পষ্ট ধারণা দেন।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় ২ জন প্রার্থীসহ ৫ জন প্রার্থী এবং ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৬ জন মহিলা কাউন্সিলর প্রার্থী, ২৭টি ওয়ার্ডের মধ্যে ২৫টি ওয়ার্ডে ১০৬ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। সিটি করপোরেশনের ৫ নং এবং ১০ নং ওয়ার্ডের একক প্রার্থী হওয়ায় সাবেক ২ জন ওয়ার্ড কাউন্সিলর ২টি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে সুষ্ঠু নির্বাচন পরিবেশ রক্ষায় নগরীতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবি পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনীর টহল অব্যাহত রয়েছে।

;