পালানোর রোড ম্যাপ তৈরি করছে সরকার: জয়নুল আবেদীন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, অনির্বাচিত সরকারের কলাকুশলীরা একটি নির্বাচনী রোড ম্যাপ তৈরি করছেন বলে শোনা যাচ্ছে। আমাদের বক্তব্য স্পষ্ট- এ রোড ম্যাপ নির্বাচনী নয়, এটা হচ্ছে কীভাবে কোন পথে বাংলাদেশ থেকে অনির্বাচিত সরকার বিদায় নিবে এবং পালানোর চেষ্টা করবে সেই রোড ম্যাপ।

শনিবার (১৪ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সারাদেশ বিএনপি ও বিরোধী দলীয় নেতাকর্মীদের উপর হামলার প্রতিবাদে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সরকারের উদ্দেশ্য করে জয়নুল আবেদীন বলেন, 'আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশ নেওয়ার ক্ষেত্রে অহেতুক চেষ্টা করবেন না। আপনাদের মিথ্যা আশ্বাসের পরিপ্রেক্ষিতে বিএনপির আর কোনো নির্বাচনে অংশ নেবে না।'

প্রবীণ এই আইনজীবী বলেন, 'যত চেষ্টা করার করেন- বিএনপি কে ভাঙ্গা যাবে না, কোন লাভ হবে না। বিএনপি মচকাবে তবু ভাঙবে না, লাভ হবে না। অনির্বাচিত সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে মিথ্যা অপপ্রচার চালিয়ে সরকার পতনের আন্দোলন ঠেকানো যাবে না।'

তিনি বলেন, 'আন্দোলনের কি দেখেছেন? স্বৈরাচার এরশাদ নয় বছর রাষ্ট্রক্ষমতায় ছিলেন, সেই এরশাদ আন্দোলনে ভেসে গেছে। কোন স্বৈরাচারী টিকতে পারে নাই। এই অনির্বাচিত সরকারও আন্দোলন থামাতে পারবে না, তাদের অল্প কয়েকদিন সময় আছে, তাদের বিদায় নিতে হবে।'

সরকার ইচ্ছাকৃতভাবে বাংলাদেশের মানুষের সমস্ত সম্পদ লুটপাট করে বিদেশে পাচার করতে সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যের মূল্য বৃদ্ধি করছে বলে অভিযোগ করেন জয়নুল আবেদীন।

হাজী সেলিমের বিদেশে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, তার ১০ বছরের কারাদণ্ড হয়েছে। তারপরও সরকারের নাকেরডগা দিয়ে বিদেশে চিকিৎসা করাতে যান। স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রী বলেন তিনি নাকি আইন মেনে বিদেশে গেছেন। কিন্তু তিনবারের প্রধানমন্ত্রী চিকিৎসার জন্য বিদেশে যেতে পারে না। অনির্বাচিত সরকার খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় তিলে তিলে মেরে ফেলতে চায়। খালেদা জিয়া এই সরকারের পতন না দেখে মৃত্যুবরণ করবেন না।

জয়নুল আবেদীন বলেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ভাঙ্গনের চেষ্টা করছে বলে শুনতে পাচ্ছি, তবে আমি বিশ্বাস করি না - তারপরও বলব যদি কেউ হালুয়া-রুটির লোভে দলের সঙ্গে বেঈমানি করে সেই বেঈমানদের জায়গায় দল এবং বাংলাদেশে হবে না।'

ঢাকা জেলা বিএনপির সভাপতি ডাক্তার দেওয়ান সালাউদ্দিন বাবু সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ সঞ্চালনা করেছেন ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন কেরানীগঞ্জ দক্ষিণ জেলা বিএনপি'র সভাপতি নিপুন রায় চৌধুরী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য কপিল উদ্দিন প্রমুখ।

টাঙ্গাইলে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইল সদর উপজেলার চারাবাড়ি এলাকা থেকে অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (১৬ মে) সকালে উপজেলার দাইন্যা ইউনিয়নের চারাবাড়ি নদীর ঘাট থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

টাঙ্গাইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোশারফ হোসেন জানান, সকালে স্থানীয় লোকজন চারাবাড়ি ঘাট এলাকায় ধলেশ্বরী নদীতে এক ব্যক্তির মরদেহ ভাসতে দেখে পুলিশে খবর দেয়। খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয়।

তিনি আরও জানান, এখন পর্যন্ত ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। শুনেছি লোকটি মানসিক ভারসাম্যহীন। তার শরীরে আঘাতের কোন চিহ্ন নেই। সম্ভবত পানিতে পড়ে গিয়ে মারা গেছেন।

;

জুনের প্রথম সপ্তাহে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য দেবে টিসিবি



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকে শহর ও গ্রামে একযোগে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিতরণ কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে গ্রামের তালিকা পাওয়া গেলেও শহরের তালিকা এখনও পাওয়া যায়নি। বিষয়টি সমন্বয় করতে স্বল্প সময়ের জন্য কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সোমবার (১৬ মে) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’-এ তিনি এসব কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই টিসিবির ট্রাক সেল কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকে ১ কোটি মানুষকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি শুরু হবে। এ সময়ে গ্রামের সঙ্গে শহরের নিম্ন আয়ের মানুষকে একইভাবে পণ্য দেওয়া হবে। বিষয়টি সমন্বয়ের জন্যই ট্রাক সেল কার্যক্রম সাময়িক স্থগিত করা হয়েছে।

টিসিবির ট্রাক সেলে ১১০ টাকায় প্রতি লিটার সয়াবিন তেল বিক্রির কথা ছিল, যেখানে বাজারে দাম ১৯৮ টাকা। এছাড়া টিসিবির ট্রাকে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকা দরে বিক্রি হচ্ছিল।

গত এপ্রিল মাসের শেষে রোজার মধ্যে ট্রাক সেলে বিপণন বন্ধ করার পর ঈদে সরকারি এই সংস্থা জানিয়েছিল, ১৬ মে থেকে সারাদেশে সব মহানগরী, জেলা ও উপজেলায় ৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে বিক্রি শুরু হবে।

কিন্তু রোববার (১৫ মে) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্যামিলি কার্ডের মাধ্যমে বিতরণ বাস্তবায়নের জন্য চলতি মাসের ১৬ থেকে ৩০ মে পর্যন্ত স্বল্প পরিসরে সাধারণ ট্রাকসেল কার্যক্রম স্থগিত করা হয়েছে।

;

আশুগঞ্জে বোরো ধান-চাল সংগ্রহ শুরু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
আশুগঞ্জে বোরো ধান-চাল সংগ্রহ শুরু

আশুগঞ্জে বোরো ধান-চাল সংগ্রহ শুরু

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে চলতি বোরো মৌসুমে ৩৭ হাজার ৪১১ মেট্রিক টন চাল ও ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

সোমবার (১৬ মে) সকালে আশুগঞ্জ খাদ্যগুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন করেন আশুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হানিফ মুন্সি। অনুষ্ঠানে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা চিন্তামনি তালুকদার, খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মঈনুল খায়ের, ব্রাহ্মণবাড়িয়া জেলা চাতালকল অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি বাবুল আহমেদ, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম স্বপন ভূইয়া, উপজেলা চাতালকল অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির হাজী মো. জোবায়ের হায়দার বুলু, সাধরাণ সম্পাদক হাজী হেলাল শিকদার, আশুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোজাম্মেল হকসহ চাতাল মালিকগণ।

খাদ্যগুদাম সূত্রে জানা যায়, এবার আশুগঞ্জ থেকে চলতি বোরো মৌসুমে সিদ্ধ বোরো চাল ৪০ টাকা কেজি দরে ৩৬ হাজার ৫৫৭ মেট্রিক টন চাল ও আশুগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের কাছ থেকে সরাসরি বোরে ধান ২৭ টাকা কেজি দরে ৫৭৭ মেট্রিক টন সংগ্রহ করবে সরকার।

আশুগঞ্জ খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মঈনুল খায়ের বলেন, ৪০ টাকা কেজি দরে ৩৬ হাজার ৫৫৭ মেট্রিক টন চাল ও আশুগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের কাছ থেকে সরাসরি ২৭ টাকা কেজি দরে ৫৭৭ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। ৩১ আগস্টের মধ্যে চাল ও ধান সংগ্রহ করতে হবে। ইতিমধ্যে ৭টি মিলের সাথে চুক্তি করা হয়েছে। তাদের কাছ থেকে চাল নেওয়া শুরু হয়েছে। বাকিদের সাথে চুক্তি করে তাদের কাছ থেকেও চাল সংগ্রহ করা হবে।

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাকারিয়া মুস্তফা বলেন, মিল মালিকদের সাথে চুক্তি আজ বিকালের মধ্যেই শেষ হবে। চুক্তি হওয়ার সাথে সাথেই চাল দিতে পারবে মিল মালিকরা। চাল সংগ্রহ ৭ তারিখ থেকে হওয়ার কথা থাকলেও চাল প্রস্তুত না থাকার কারণে ১৬ মে থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে।

;

নোয়াখালীতে আগ্নেয়াস্ত্রসহ যুবক আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
নোয়াখালীতে আগ্নেয়াস্ত্রসহ যুবক আটক

নোয়াখালীতে আগ্নেয়াস্ত্রসহ যুবক আটক

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ মো. রবিন নামের এক যুবককে আটক করেছে পুলিশ।

সোমবার (১৬ মে) ভোর ৫টার দিকে উপজেলার আলাইয়াপুর ইউনিয়নের নিজ বাড়ি থেকে তাকে আটক করে পুলিশ। এসময় তার বসত ঘরের পিছন থেকে ২টি এলজি উদ্ধার করা হয়।

মো. রবিন উপজেলার আলাইয়াপুর ইউনিয়নের মিয়াপুর গ্রামের মকবুল আহম্মদের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে নোয়াখালী পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বেগমগঞ্জ মডেল থানা পুলিশ অভিযান চালিয়ে ভোর পাঁচটার দিকে রবিনকে তার বাড়ি থেকে আটক করে। পরে তার ভাষ্যমতে রান্না ঘর সংলগ্ন কবুতরের বাক্সের পিছনে সাদা বস্তায় পেঁচানো অবস্থায় ২টি এলজি (পাইপগান) উদ্ধার করা হয়।

এসপি আরও জানান, এ ঘটনায় আটককৃত আসামির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করা হচ্ছে। ওই মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে বিচারিক আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

;