পিকে হালদার ভারতে গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারকে (পিকে হালদার) গ্রেফতার করেছে বলে দাবি করেছে ভারতের দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনফর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

এর আগে শনিবার পিকে হালদারের ঘনিষ্ঠ সহযোগীদের সন্ধানে ভারতের বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনফর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পিকে হালদার নাম পাল্টে ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করতেন। তিনি পশ্চিমবঙ্গে অশোকনগরের একটি বাড়িতে আত্মগোপনে ছিলেন।শনিবার পিকে হালদারসহ মোট ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার পশ্চিমবঙ্গের অন্তত ৯টি স্থানে একযোগে অভিযান চালিয়েছে ভারতের অর্থ-সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। তারা কয়েকটি অভিজাত বাড়িসহ বিপুল সম্পত্তির খোঁজ পেয়েছেন। বাড়িগুলো থেকে জমির দলিলসহ গুরুত্বপূর্ণ অনেক নথি উদ্ধার করা হয়েছে। পশ্চিমবঙ্গে পিকে হালদারের ২০ থেকে ২২টি বাড়ি আছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।

পিকে হালদারের আয়কর আইনজীবী ছিলেন সুকুমার মৃধা। পিকে হালদারের সঙ্গে যোগসাজশে অর্থ আত্মসাতের অভিযোগে সুকুমার মৃধাকে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুই মামলায় আসামি করা হয়েছে। দুদক তাকে গ্রেপ্তার করেছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

   

চুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু: ৯ দফা দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার সেলিমা কাদের কলেজ এলাকায় বেপরোয়া বাসের (শাহ আমানত) ধাক্কায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় আবারও সড়ক অবরোধ করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সোমবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে চুয়েট গেটের সামনে সড়কে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। তারা সড়কের দুই পাশে গাছের গুঁড়ি ফেলে এবং টায়ার ও বাসের সিট জ্বালিয়ে দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সড়ক নিরাপদ করতে বেলা ১২টার দিকে ৯ দফা দাবি উপস্থাপন করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

দূরপাল্লার বাস ব্যতীত সকল স্থানীয় বাস, লাইসেন্সবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে এবং ঘাতক বাস চালককে গ্রেফতারসহ তাদের দাবি মেনে নিতে ৭২ ঘণ্টার সময় বেঁধে দেন তারা। দুপুর ২টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ চলমান রেখেছে শিক্ষার্থীরা।

সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত প্রথম দফা আন্দোলনেও সড়ক অবরোধ করেছিলো শিক্ষার্থীরা। এসময় এবি ট্রাভেলসের তিনটি বাস আটক করা হয়। এসময় অন্য একটি গাড়ি বাইরে এনে আগুন লাগিয়ে দেয়া হয়।

সরেজমিনে দেখা যায়, সকাল সাড়ে ১০টা থেকে চুয়েট শিক্ষার্থীদের সড়ক অবরোধ চলছে। তীব্র রোদ উপেক্ষা করে সহপাঠীদের মৃত্যুর প্রতিবাদ জানাচ্ছেন চুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। ১২টার দিকে ৯ দফা দাবি উপস্থাপন করে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে তারা। নিহত চুয়েট শিক্ষার্থী তৌফিক হোসেনের গায়েবি জানাজা সড়কের উপর আদায় করেন তারা এবং সন্ধ্যায় শান্ত সাহার জন্য বিশেষ প্রার্থনা সভার আয়োজন রয়েছে বলে জানান তারা।

এদিকে এসব বিষয়ে পুলিশের পক্ষ থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আনুষ্ঠানিক আলোচনা করা হচ্ছে বলে জানান রাঙ্গুনিয়া ও রাউজান সার্কেলের সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির। তাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে সড়ক নিরাপদ করতে কঠোর পদক্ষেপের পাশাপাশি এই দুর্ঘটনায় জড়িত ঘাতক চালককেও আটকে চেষ্টা চালানো হচ্ছে বলে তিনি জানান।

;

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান অপহৃত দেলোয়ার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নাটোরের সিংড়া উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অপহরণের শিকার হওয়া প্রার্থী দেলোয়ার হোসেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ এই ঘোষণা দেন।

জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, আগামী ৮ মে প্রথম ধাপে নাটোরের সদর, নলডাঙ্গা ও সিংড়া উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সিংড়া উপজেলায় চেয়ারম্যান পদে আর কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন দেলোয়ার হোসেন। তবে ভাইস চেয়ারম্যান পদে ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

আব্দুল লতিফ শেখ জানান, নির্বাচনে নাটোর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী রয়েছেন। নলডাঙ্গা উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী নির্বাচন করবেন।

গত ১৫ এপ্রিল সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করায় দেলোয়ার হোসেন পাশা ও তার দুই সহযোগীকে অপহরণ ও মারপিট করে বাড়িতে ফেলে রেখে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায় দেলোয়ার হোসেন পাশার ভাই মুজিবুর রহমান বাদী হয়ে নাটোর সদর থানায় একটি মামলা করেন।

সিসিটিভির ফুটেজ পর্যালোচনা করে দেখা যায়, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেলের সহযোগীরা এই কর্মকাণ্ড ঘটিয়েছে এবং অপহরণের কাজে ব্যবহৃত মাইক্রোবাসটির মালিকানাও লুৎফুল হাবিব রুবেলের। সেই সঙ্গে গ্রেফতার দুজন আসামির একজন ১৬৪ ধারার জবানবন্দীতে স্বীকার করেন যে, লুৎফুল হাবিব রুবেলের নির্দেশেই তারা এই কর্মকাণ্ড ঘটিয়েছে।

এ নিয়ে ব্যাপক সমালোচনার পর গত রোববার এক ভিডিওবার্তায় সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেল চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

এদিকে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য এই নির্বাচনে মন্ত্রী-এমপিদের কোনো প্রকার হস্তক্ষেপ না করার কথা বলা হয়েছে। পাশাপাশি মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান, নিকটাত্মীয় ও স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলা হয়েছে।

;

নোয়াখালীতে পিকআপ ভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,নোয়াখালী
নোয়াখালীতে পিকআপ ভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যু

নোয়াখালীতে পিকআপ ভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সুবর্ণচরে বেপরোয়া গতির পিকআপ ভ্যানের ধাক্কায় মরিয়ম আক্তার আফরিন (৭) নামে এক শিশু নিহত হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সোয়া ৮টার দিকে উপজেলার ১নং চরজব্বর ইউনিয়নের দক্ষিণ ওয়াপদা বাজারে এ ঘটনা ঘটে।

নিহত আফরিন চরজব্বর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের চরজব্বর গ্রামের নাসির আহমদের মেয়ে।

স্থানীয় সূত্রে জানা যায়, আফরিন স্থানীয় নুরুল হক নূরানী তালিমুল কোরআন মাদরাসার প্রথম জামাতের ছাত্রী ছিলেন। সকালে বাড়ি থেকে দক্ষিণ ওয়াপদা বাজার সংলগ্ন নিজের মাদরাসায় যান রেজাল্ট শীট আনতে। ওই সময় দক্ষিণ ওয়াপদা বাজারে রাস্তা পারাপারের সময় মাইজদীমুখী বেপরোয়া গতির পিকআপ ভ্যান তাকে ধাক্কা দেয়। এতে সে গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

চরজব্বর থানার ভারপ্রপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, একটি অজ্ঞাত পিকআপ ভ্যান আফরিনকে ধাক্কা দিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। কোনো অভিযোগ না থাকায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা নেওয়া হয়।

;

চিকিৎসকদের ধর্মঘটে চট্টগ্রামে স্থবির চিকিৎসাসেবা, রোগীদের ভোগান্তি চরমে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক রক্তিম দাশ ও মেডিকেল সেন্টার হাসপাতালে কর্মরত আরেক চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলুর উপর হামলার প্রতিবাদে চিকিৎসকদের ধর্মঘটে চট্টগ্রামে স্থবির চিকিৎসাসেবা। এতে ভোগান্তিতে পড়েছেন চিকিৎসা বা বিভিন্ন টেস্ট করতে আসা রোগীরা।

মঙ্গলার (২৩ এপ্রিল) সকাল ৬টা থেকে সব ধরণের চিকিৎসা সেবা বন্ধ রাখে প্রতিষ্ঠানগুলো। বন্ধ থাকবে আগামীকাল বুধববার (২৪ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত। এই সময়ে ব্যক্তিগত চেম্বার বন্ধের পাশাপাশি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগী ভর্তিও বন্ধ থাকবে।

গত ১৮ এপ্রিল বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, চট্টগ্রাম শাখা, বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি, চট্টগ্রাম ও অন্যান্য চিকিৎসক সংগঠনের যৌথ সভায় এই সিদ্ধান্তে নেওয়া হয়েছে।

চট্টগ্রামের বিভিন্ন প্রাইভেট মেডিক্যাল প্রাঙ্গনে সরেজমিনে দেখা যায়, প্রাইভেট মেডিকেলে চিকিৎসা নিতে আসা অসংখ্য রোগী ফিরে যাচ্ছেন। কেউ বা ছুটছেন সরকারি হাসপাতালে। তাদের মধ্যে, কেউ স্ট্রোকের রোগী, কেউ হাত-পা কাটা রোগী, কেউ বা ডায়েরিয়ার রোগী। এ সময় অনেক অন্তসত্বা রোগীদেরও ফিরে যেতে দেখা যায়। এমনকি হাসপাতালগুলোর বাহির থেকেই গার্ডরা রোগীদের নতুন করে চিকিৎসা দেওয়া হবে না বলে বের করে দিচ্ছেন। এদিকে চিকিৎসা নিতে আসা অনেকেই জানেন না ডাক্তারদের এই চিকিৎসা সেবা বিরতি কর্মসূচি।

ফটিকছড়ি থেকে চিকিৎসা নিতে আসা একজন বৃদ্ধ বয়সী রোগী বার্তা২৪.কম-কে বলেন, আমি জরুরি চিকিৎসার জন্য এতোদূর থেকে এসেও চিকিৎসা করাতে পারছি না। টাকা ও সময় দুইটারই ক্ষতি হলো।

নগরের সেভরন হাসপাতালে চিকিৎসা নিতে আসা আয়েশা আক্তার বলেন, আমি জানতাম না যে, আজকে চিকিৎসা সেবা বন্ধ। এসে চরম দুর্ভোগে পড়েছি। এখন সরকারি হাসপাতালগুলোতেও চাপ বেড়েছে। ডাক্তাররা যে যৌক্তিক দাবিতে এই কর্মসূচি পালন করছে, দাবি পূরণ করে রোগীদের সেবা নিশ্চিত করার জন্য প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি।

পার্কভিউ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের একজন কর্মকর্তা বার্তা২৪.কম-কে জানান, আমাদের এখানে নতুন কোনো রোগী ভর্তি নেওয়া হচ্ছে না। গতকাল বা আরও আগে যারা চিকিৎসা নিতে এসেছে, কেবল তাদেরই চিকিৎসা করা হচ্ছে। গতকাল থেকেই অনলাইন এবং অফলাইনে আমাদের নোটিশ দিয়ে দেওয়া হয়েছে যে, আজ চিকিৎসা সেবা দেওয়া হবে না।

এপিক হেলথ কেয়ারের ম্যানেজার (মেডিক্যাল সার্ভিসেস) ডা. হামিদ হোসেন আজাদ বলেন, আমরা এ কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করে আমাদের সেবা বন্ধ রেখেছি। কর্মসূচি শেষ হলে আমাদের সেবা পুনরায় চালু হবে।

ন্যাশনাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোহাম্মদ ইউসুফ জানান, আমাদের হাসপাতালে যে রোগী ভর্তি আছে তাদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। কিন্তু নতুন রোগী ভর্তি বা কোনো টেস্ট করানো হচ্ছে না। পাশাপাশি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাক্টিসও বন্ধ রয়েছে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের সাধারণ সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরী বলেন, পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর হামলাকারি কুখ্যাত সন্ত্রাসী ছৈয়দ চেয়ারম্যানসহ অন্যান্য আসামিদের গ্রেফতার ও মেডিকেল সেন্টারে কর্তব্যরত শিশু রোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিবলু উপর বর্বরোচিত হামলার মূল আসামিসহ জামিন প্রাপ্ত আসামিদের জামিন বাতিল ও অন্যান্য আসামিদের গ্রেফতারের দাবিতে আমাদের এই কর্মসূচি।

;