ডিসি সুলতানার বিরুদ্ধে মামলার তদন্তভার পিবিআইয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ডিসি সুলতানার বিরুদ্ধে মামলার তদন্তভার পিবিআইয়ে

ডিসি সুলতানার বিরুদ্ধে মামলার তদন্তভার পিবিআইয়ে

  • Font increase
  • Font Decrease

অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি সাংবাদিক আরিফুল ইসলাম রিগানকে মোবাইল কোর্টের নামে মধ্যরাতে বাড়ির দরজা ভেঙে তুলে নিয়ে নির্যাতনের অভিযোগে কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন ও জেলা প্রশাসনের সাবেক তিন নির্বাহী মেজিস্ট্রেটের বিরুদ্ধে করা ফৌজদারী মামলার তদন্তভার পুলিশের বিশেষ শাখা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআ্ই) এর কাছে হস্তান্তর করা হয়েছে। মামলার বাদী ভুক্তভোগী সাংবাদিক আরিফের করা আবেদনের প্রেক্ষিতে পুলিশ সদর দফতর মামলার কার্যক্রম পিবিআইয়ে হস্তান্তর করে। পিবিআই, রংপুরের পরিদর্শক ও মামলার নব নিযুক্ত তদন্ত কর্মকর্তা সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সাংবাদিক আরিফ বলেন, ‘ঘটনার দুই বছর পেরিয়ে গেলেও সংশ্লিষ্ট মামলায় পুলিশ তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি। আসামিরা প্রভাবশালী হওয়ায় তারা বিভিন্ন ভাবে মামলার তদন্ত কার্যক্রমে প্রভাব বিস্তার করছে বলে আমার কাছে মনে হয়েছে। এজন্য মামলার সুষ্ঠু ও প্রভাবমুক্ত তদন্তের জন্য পিবিআই কর্তৃক তদন্ত চেয়ে পুলিশ মহাপরিদর্শক বরাবর আবেদন করেছিলাম। পুলিশ সদর দফতর আমার আবেদন মঞ্জুর করেছে। আমি আশা করছি পিবিআই সম্পুর্ণ প্রভাবমুক্ত থেকে মামলার সুষ্ঠু তদন্ত করবে এবং দ্রুততম সময়ে তদন্ত প্রতিবেদন আদালতে পেশ করবে।’

`সাংবাদিক নির্যাতন বন্ধ এবং নির্যাতন প্রতিরোধের জন্য মামলাটির সুষ্ঠু তদন্তের সাথে ন্যায় বিচার প্রতিষ্ঠা হওয়াও জরুরী। কারণ নির্যাতনের শিকার আমি সংবাদকর্মী নই, আবার শেষও নই। সাংবাদিকদের ওপর এ ধরণের নির্যাতন চিরতরে বন্ধ হওয়ার স্বার্থে এই মামলার বিচার সম্পন্ন করা প্রয়োজন বলে মনে করি।।’ যোগ করেন আরিফ।

সাংবাদিক আরিফের আইনজীবী, সাবেক সিনিয়র জুডিসিয়াল মেজিস্ট্রেট আজিজুর রহমান দুলু বলেন, ‘ গুরুত্বপুর্ণ ও আলোচিত মামলা তদন্তের ক্ষেত্রে পিবিআই অধিকতর স্বচ্ছ ও সক্ষমতা সম্পন্ন। ইতোমধ্যে সাংবাদিক আরিফের ওপর নির্যাতনের মেডিকেল সার্টিফিকেট (এমসি) জমা পড়েছে। আমরা প্রত্যাশা করি আইনের শাসনের স্বার্থে পিবিআই সব ধরনের প্রভাবমুক্ত থেকে স্বচ্ছতার সঙ্গে তদন্ত কাজ শেষ করে প্রতিবেদন জমা দেবে।’

মামলার নতুন তদন্ত কর্মকর্তা ও পিবিআই পরিদর্শক সাইফুল ইসলাম বলেন,‘ গত ৭ এপ্রিল কুড়িগ্রাম সদর থানার তদন্ত কর্মকর্তার নিকট থেকে পিবিআই মামলার ফাইল গ্রহণ করেছে। ইতোমধ্যে আমরা মামলার তদন্ত কার্যক্রম শুরু করেছি।’

প্রসঙ্গত, কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসনের একটি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশের জেরে ২০২০ সালের ১৩ মার্চ দিবাগত মধ্যরাতে সাংবাদিক আরিফকে মোবাইল কোর্টের নামে তার নিজ বাড়ি থেকে ঘরের দরজা ভেঙে তুলে নিয়ে যায় জেলা প্রশাসনের মোবাইল কোর্ট। তাকে ক্রসফায়ারে হত্যার ভয় দেখিয়ে জেলা শহরের ধরলা ব্রিজের পূর্ব পাড়ে নেওয়া হয়। পরে তাকে ফিরিয়ে নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে বিবস্ত্র করে নির্মম শারীরিক ও মানসিক নির্যাতন করেন ওই সময়ের আরডিসি নাজিম উদ্দিন, এনডিসি রাহাতুল ইসলাম ও মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমাসহ জেলা প্রশাসনের কর্মচারীরা। আরিফের বাড়িতে কোনও তল্লাশি না চালালেও তার কাছ থেকে আধা বোতল মদ ও দেড়শ’ গ্রাম গাঁজা পাওয়ার অভিযোগ এনে মোবাইল কোর্টের নামে সাজা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়। মধ্যরাতে বাড়ি থেকে একজন সাংবাদিককে ধরে এনে সাজা দেওয়ার ঘটনায় দেশ জুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। গণমাধ্যমে এ ঘটনা ফলাও করে প্রচার হলে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় পরদিন ঘটনাস্থলে যান রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা। তার প্রতিবেদনের ওপর ভিত্তি করে জেলা প্রশাসক সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন ও সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়।

১৫ মার্চ পরিবারের আবেদন ছাড়াই আরিফের জামিনের ব্যবস্থা করে জেলা প্রশাসন। কারামুক্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনসহ তিন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় এজাহার দায়ের করেন সাংবাদিক আরিফ। পরে হাইকোর্টের নির্দেশে সে বছর ৩১ মার্চ মামলা রেকর্ড করে কুড়িগ্রাম সদর থানা পুলিশ। উচ্চ আদালতের নির্দেশে আরিফকে দেওয়া সাজা স্থগিত করা হয়।

খালের পানিতে পড়ে দুই ভাই-বোনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
খালের পানিতে পড়ে দুই ভাই-বোনের মৃত্যু

খালের পানিতে পড়ে দুই ভাই-বোনের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মাদ্রাসা থেকে ফেরার পথে বাঁশের সাঁকো পার হওয়ার সময় পা-পিছলে খালে পড়ে জিহাদ মিয়া (১১) ও তাজিয়া বেগম (৭) নামে আপন দুই ভাই-বোনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকাল নয়টায় দিকে উপজেলার গোয়ালনগর ইউনিয়নের মাছমা গ্রামে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে তাজিয়া বেগম উপজেলার মাছমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী এবং জিহাদ ব্রাহ্মণবাড়িয়ার একটি হাফিজিয়া মাদ্রাসার ছাত্র। তারা গোয়ালনগর ইউনিয়নের মাছমা গ্রামের মো. মুকুল মিয়ার সন্তান।

নিহতদের পরিবার ও এলাকাবাসী জানান, সকাল সাতটার দিকে মাছমা ব্রামের একটি স্থানীয় মসজিদে আরবি পড়তে যায় জিহাদ ও তাজিয়া। সেখানে সাড়ে আটটার দিকে মাদ্রাসা ছুটি হয়। ছুটির পর বাড়িতে ফেরার সময় একটি বাঁশের সাঁকোতে পার হওয়ার সময় তাজিয়া পা পিছলে খালের পানিতে পড়ে যায়। ছোট বোনকে বাঁচাতে গিয়ে বড়ভাই জিহাদও পানিতে ঝাঁপ দেয়। এ সময় পানির স্রোতের কারণে দুজনই তলিয়ে যায়। কিছুক্ষণ পর স্থানীয়রা তাদের উদ্ধার করে নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের দুজনের মৃত ঘোষণা করেন।

নাসিরনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুলাহ সরকার জানান, দুই ভাইবোনের মৃত্যুর খবর পেয়ে হাসপাতালে পুলিশ যায়। পরিবারের অভিযোগ না থাকায় দুই শিশুর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

বাস-ট্রেনে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ট্রেনে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে

ট্রেনে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহার আগে শেষ কর্মদিবস আজ বৃহস্পতিবার (০৭ জুলাই)। সকাল থেকেই রাজধানীর কমলাপুর স্টেশনে রয়েছে বাড়ি ফেরা মানুষের ভিড়। একই অবস্থা গাবতলীসহ রাজধানীর প্রায় সব বাস টার্মিনালেও।

বৃহস্পতিবার (০৭ জুলাই) দুপুরের পর ট্রেন-বাসে ভিড় আরও বাড়ার ধারণা করছেন পরিবহন সংশ্লিষ্টরা। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে মানুষ ঢাকা ছাড়তে শুরু করলেও শুক্রবার ভিড় আরও বাড়বে বলে তারা জানান।

সরেজমিন ঘুরে দেখা গেছে, কমলাপুর ও বিমানবন্দর রেলস্টেশনে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

এদিকে সকালে উত্তরবঙ্গগামী প্রায় সব ট্রেনই নির্ধারিত সময়ের কিছুটা পরে ঢাকা ছাড়ছে। এরমধ্যে নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি প্রায় ৩ ঘণ্টা পর কমলাপুর স্টেশন ছেড়ে যায়। প্রতিটি ট্রেনই যাত্রীতে পূর্ণ রয়েছে।সকালে অনেকে ছাদে ওঠার চেষ্টা করলেও রেলওয়ে পুলিশ তাদের নামিয়ে দেয়।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, শিডিউল বিপর্যয় ঠেকাতে বিমানবন্দর স্টেশনে ঢাকামুখী কয়েকটি ট্রেনের যাত্রাবিরতি বাতিল করা হয়েছে।

সড়ক-মহাসড়কে ঈদে ঘরমুখী মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে। গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন স্থানে যানবাহন চলছে ধীর গতিতে। যানজট নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে স্বাভাবিক সময়ের তুলনায় ঘরমুখী মানুষ ও যানবাহনের চাপ বাড়ছে। এতে মহাসড়কের টঙ্গীর স্টেশন রোড, চেরাগআলী, গাজীপুরা, ভোগড়া বাইপাস মোড়ে যানবাহনের জটলা দেখা দিয়েছে। ফলে গাড়ি চলছে ধীর গতিতে।

এছাড়া চান্দনা চৌরাস্তায় ফ্লাইওভার নির্মাণসহ সড়ক জুড়ে বিআরটি প্রকল্পের কাজ চলমান থাকায় কোথাও কোথাও একলেনে চলছে গাড়ি। এক্ষেত্রে গাড়ির গতি অনেকটাই কমে গিয়ে যাত্রীদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

;

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় আজিজুল জোয়ার্দ্দার (৩০) মতিয়ার রহমান (৪৫) নামে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় শামীম নামের এক যুবক আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৭ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে রাজবাড়ীর পৌর শহরের বড় পুল এলাকার বাস মালিক অফিসের সামনে থি হুইলার (মাহেন্দ্রা) নিয়ন্ত্রণ হারিয়ে এই দুর্ঘটনা ঘটে।

আহত শামীমকে রাজবাড়ী সদর হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নিহত আজিজুল জোয়ার্দ্দার ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার নওয়াপাড়া গ্রামের নজরুল জোয়ার্দারের ছেলে এবং মতিয়ার রহমান একই উপজেলার ধলহরাচন্দ্র গ্রামের আতিয়ার রহমানের ছেলে।

পুলিশ সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে ঢাকা থেকে বাড়িতে ফিরছিলেন তারা। ভোরে দৌলতদিয়া ফেরিঘাটে এসে মাহেন্দ্রাতে ওঠে। ভোর সাড়ে পাঁচটার দিকে মাহেন্দ্রটি রাজবাড়ী পৌর শহরের বাস মালিক সমিতির সামনে এসে রাস্তার মাঝখানে আইলান্ডের সাথে ধাক্কা খেয়ে উল্টে যায়। এসময় আশেপাশে থাকা স্থানীয়রা দ্রুত তাদেরকে উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে নিয়ে যায়।

রাজবাড়ী সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আব্দুল্লাহ আল মামুন বলেন, হাসপাতালে নিয়ে আসার আগেই দুইজনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় শামীম নামের একজনকে হাসপাতালে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের লাশ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাদাত হোসেন বলেন, ভোরে নিয়ন্ত্রণ হারিয়ে মাহেন্দ্রা উল্টে দুই যাত্রী নিহত হয়েছেন। তাদের বাড়ি ঝিনাইদহ জেলার শৈলকুপা থানায়। নিহতদের লাশ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২০ কিলোমিটার যানজট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদকে সামনে রেখে ঘরমুখো মানুষ বাড়ি ফিরতে শুরু করায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে টাঙ্গাইলের রাবনা বাইপাস পর্যন্ত ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। এতে কোথাও যানজট আবার কোথাও যানবাহনগুলো থেমে থেমে চলছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকাল ৯টার দিকে সরেজমিন দেখা যায়, টাঙ্গাইল রাবনা বাইপাস সড়ক থেকে থেকে সেতুর পূর্বপাড় পর্যন্ত ২০ কিলোমিটারেরও বেশি রাস্তায় যানজট সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে মহাসড়কে কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশ।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ মো. আতাউর রহমান বলেন, ভোররাত থেকে সকাল পর্যন্ত সড়কের কয়েকটি স্থানে যানবাহন বিকল ও ছোটখাটো কয়েকটি দুর্ঘটনার কারণে এই যানজট সৃষ্টি হয়। যানজট নিরসনে আমরা চেষ্টা করে যাচ্ছি।

মহাসড়কে প্রচুর মাইক্রো, প্রাইভেটকারসহ ব্যক্তিগত ও ট্রাক চলাচল করতে দেখা গেছে। এছাড়া স্বাভাবিক সময়ের চেয়ে গণপরিবহন চলাচল কম থাকায় ভোগান্তিতে পড়েছেন ঈদে ঘরমুখো মানুষ।

;