পদ্মা সেতুর উদ্বোধনে উচ্ছ্বসিত রাজশাহী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
পদ্মা সেতুর উদ্বোধনে উচ্ছ্বসিত রাজশাহী

পদ্মা সেতুর উদ্বোধনে উচ্ছ্বসিত রাজশাহী

  • Font increase
  • Font Decrease

 

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনে উচ্ছ্বসিত হয়ে উঠেছে রাজশাহীও। শনিবার রাজশাহী মহানগরের তিনটি স্থানে সমাবেশ করে পদ্মা সেতুর মূল উদ্বোধনী অনুষ্ঠান বড় পর্দায় দেখানো হয়েছে। এসব অনুষ্ঠান থেকে সাধারণ মানুষের মাঝে মিষ্টি বিতরণ করা হয়েঝে।

জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কয়েক হাজার মানুষের সমাবেশের আয়োজন করে জেলা প্রশাসন। আর নগরীর সাহেববাজার বড় মসজিদের সামনে সমাবেশ করে মহানগর আওয়ামী লীগ। এ ছাড়া নগরীর অলোকার মোড়ে সমবেত হন জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধন করার পর রাজশাহীর এই তিন অনুষ্ঠানেই মিষ্টি বিতরণ করা হয়। সাহেববাজার জিরোপয়েন্টে মিষ্টি বিতরণ করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও জ্যেষ্ঠ সহসভাপতি শাহীন আক্তার রেনী। এখানে পাঁচ মণ মিষ্টি বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নিজেই নেচে নেচে অনুষ্ঠান মাতিয়ে তোলেন।

এদিকে সকালে রাজশাহী জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে একটি শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রা শেষে সবাই দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। বড় পর্দায় সেখানে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হয়। পরে মিষ্টি বিতরণ করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারাসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে হাজির হয়েছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেন, রাজশাহী নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা পরিষদের প্রশাসক মোহাম্মদ আলী সরকার, জেলা প্রশাসক আবদুল জলিল, জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনসহ বিভাগীয় ও জেলা পর্যায়ের অন্যান্য সরকারি দপ্তরের কর্মকর্তারা। ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং সাধারণ মানুষও। আলাদা আলাদা শোভাযাত্রা নিয়ে তারা স্টেডিয়ামে যান। প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এখানে অতিথিবৃন্দ বেলুন, ফেস্টুন ও পায়রা ওড়ান।

এ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেন, ‘পদ্মা সেতু বাংলাদেশের সামর্থ্যরে প্রতীক। অনেক প্রশ্নের উত্তর এই পদ্মা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে ছিলেন বলেই দেশে পদ্মা সেতু হয়েছে। এই সেতু শুধু দক্ষিণ-পশ্চিমাঞ্চলেরই নয়, উত্তরাঞ্চলসহ সমগ্র বাংলাদেশের উন্নয়নেই ভূমিকা রাখবে। বাঙালি জাতি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ থাকবে।

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল থাকায় দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সেইসাথে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নিম্নচাপ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে যেতে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়েছে, উত্তরপূর্ব বঙ্গোপসাগর অবস্থানরত সুস্পষ্ট লঘ্চুাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে আজ সকালে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর পূর্ব বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৮৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

;

শোক দিবসে স্কুলে হিন্দি গান: তদন্তে প্রমাণ মিলেছে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীর বালিয়াকান্দির ধর্মতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়

রাজবাড়ীর বালিয়াকান্দির ধর্মতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে রাজবাড়ীর বালিয়াকান্দির ধর্মতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে হিন্দি গান বাজানোর একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা নিয়ে তুমুল সমালোচনার ঝড় বয়ে যায় এবং সাধারণ মানুষের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

এই ঘটনা বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানার নজরে আসলে সাথে সাথে তিনি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। কমিটির অন্যান্য সদস্যরা ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো: মিয়াদ হোসেন ও সহকারি শিক্ষা কর্মকর্তা মো: চঞ্চল মাহমুদ।

উক্ত তদন্ত কমিটি ১৬ আগস্ট ঘটনাস্থলে গিয়ে ব্যাপক তদন্ত শেষে তাদের তদন্ত প্রতিবেদন নির্বাহী অফিসারের নিকট হস্তান্তর করেন। শুক্রবার (১৯ আগস্ট) সকালে তদন্তে জাতীয় শোক দিবসে স্কুলে হিন্দি গান বাজানোর প্রমাণ মিলেছে বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা।

ইউএনও বলেন, জাতীয় শোক দিবসে ধর্মতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে হিন্দি গান বাজানোর যে অভিযোগ উঠেছিল তার সতত্য পেয়েছে তদন্ত কমিটি। ১৫ আগস্টের দিন বিদ্যালয় প্রাঙ্গনে হিন্দি গান বাজিয়ে অংকন ঘোষ নামের এক শিক্ষার্থী নৃত্য করেছেন। এ সময় বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ অন্যান্য সহকারি শিক্ষকরা উপস্থিত ছিলেন। হিন্দি গান বাজানোর বিষয়টি সবার নজরে আসলে স্কুল কর্তৃপক্ষ সেটি বন্ধ করে দেন।

তিনি আরো বলেন, এখানে প্রধান শিক্ষকের অবহেলা পরিলক্ষিত হয়েছে। এ রকম একটি জাতীয় দিবসে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আরো অধিক সতর্ক থাকা উচিত ছিল। তদন্ত প্রতিবেদনটি খুব দ্রুতই রাজবাড়ী জেলা প্রশাসক স্যারের মাধ্যমে শিক্ষা অধিদপ্তররসহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

;

রাউজানে অস্ত্রসহ ফটিকছড়ির ২ যুবক আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাউজানে অস্ত্রসহ ফটিকছড়ির ২ যুবক আটক

রাউজানে অস্ত্রসহ ফটিকছড়ির ২ যুবক আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের রাউজানে দেশীয় প্রযুক্তিতে তৈরি ১টি অস্ত্রসহ ফটিকছড়ির দুই যুবককে আটক করেছে র‌্যাব।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ভোর রাতে উত্তর সত্তা এলাকা থেকে দুজনকে আটক করা হয়।

আটক দুজন হলেন, ফটিকছড়ি উপজেলার দক্ষিণ ধর্মপুর ইউনিয়নের মেহের তালুুকদার বাড়ির শফিউল আলমের ছেলে জামাল উদ্দিন (২৮) ও একই এলাকার আবদুল মোনাফের ছেলে আবদুল মবিন (২৬)।

শুক্রবার সকালে বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন র‌্যাব-৭-এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার।

তিনি বলেন, র‌্যাব বিশেষ অভিযান চালিয়ে দেশীয় তৈরি একটি ওয়ান শুটারগানসহ দুজনকে আটক করেছে। পরে উদ্ধারকৃত অস্ত্রসহ দুইজনকে থানায় হস্তান্তর করা হয়েছে।

;

শ্রীমঙ্গলে টিলা ধসে ৪ চা-শ্রমিক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার
শ্রীমঙ্গলে টিলা ধসে ৪ চা-শ্রমিক নিহত

শ্রীমঙ্গলে টিলা ধসে ৪ চা-শ্রমিক নিহত

  • Font increase
  • Font Decrease

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের লাখাইছড়া চা বাগানে ঘর লেপার জন্য মাটি আনতে গিয়ে টিলা ধসে ৪ নারী চা শ্রমিক নিহত হয়েছেন।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ১১ টায় লখাইছড়া চা বাগানে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে শ্রীমঙ্গল থানার ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) শামীম অর রশিদ তালুকদার বলেন, টিলা ধ্বসে ‘চার জন চা শ্রমিক মারা গেছেন। আহত ও নিহতের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে'।

কালীঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা বলেন, আজ সকালে ৪ নারী ঘর লেপার মাটি সংগ্রহ করতে আসেন। টিলা থেকে মাটি কেটে নেওয়ার সময় সেটি ধসে পড়ে। সেসময় মাটি চাপায় তারা ঘটনাস্থলে নিহত হন।'

নিহতরা হলেন, চা-শ্রমিক হীরামনি ভূমিজ (৩০), পূর্ণিমা ভূমিজ (২৮), রাধা মাহালি (৪০) ও শকুন্তলা ভূমিজ (৪০)।

এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন, স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. শামীম অর রশিদ তালুকদার, কালীঘাট ইউনিয়নের চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা প্রমুখ। 

মর্মান্তিক এই ঘটনায় ওই এলাকা জুড়ে এখন শোকের ছায়া নেমে এসেছে। মৃত ব্যক্তিদের সৎকার কাজের জন্য আব্দুস শহীদ এমপির পক্ষ থেকে তাৎক্ষণিক ২০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন শেষে আব্দুস শহিদ এমপি সাংবাদিকদের বলেন, কর্মক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে। যেহেতু শ্রীমঙ্গল পাহাড় অধ্যুষিত এলাকা। তিনি মৃত ব্যক্তিদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে বলেন, এ ঘটনায় আমরা ব্যথিত এবং মর্মাহত। সরকারের পক্ষ থেকে শোকাহত পরিবারের সবাইকে আর্থিক সহায়তা দেওয়া ব্যবস্থা করব।

;