কুসিক মেয়র রিফাত শপথ নেবেন মঙ্গলবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত মঙ্গলবার (৫ জুলাই) বেলা ১১টায় শপথ গ্রহণ করবেন।

স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন শাখার উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়েছে, মঙ্গলবার বেলা ১১টায় আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি কুমিল্লা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়রকে শপথ বাক্য পাঠ করবেন। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে এ শপথ অনুষ্ঠিত হবে। শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী শফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার ১১টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে শপথগ্রহণ হবে। স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন শাখা-১ এর উপসচিব শামসুল ইসলাম আমাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত প্রথমবারের মতো কুমিল্ল সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র ছাড়াও ২৭ জন ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত আসনে নয়জন মহিলা কাউন্সিলর রয়েছেন।

কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু ১৮ আগস্ট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু ১৮ আগস্ট

কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু ১৮ আগস্ট

  • Font increase
  • Font Decrease

তিন মাস ১৭ দিনের নিষেধাজ্ঞা শেষে আগামী ১৮ আগস্ট রাঙামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ ও বিপণন শুরু হচ্ছে। গত ১ মে মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে এবং কার্প জাতীয় মাছের আধিক্য বাড়াতে তিন মাসের জন্য হ্রদের মাছ শিকার ও বিপণনের ওপর নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন।

বুধবার (১০ আগস্ট) রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ ও বিপণন বিষয়-সংক্রান্ত জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) রাঙামাটি নদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা লিপন মিয়া, মৎস্য ব্যবসায়ী উদয়ন বড়ুয়া, আব্দুর শুক্কুর, হারুন, মজিদ, মান্না সওদাগর প্রমুখ।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, হ্রদে পানি বৃদ্ধি না পাওয়ায় নিষেধাজ্ঞার সময়সীমা ১৭ দিন বৃদ্ধি করে ১৮ আগস্ট নির্ধারণ করা হয়েছিল। হ্রদে বর্তমানে পানির উচ্চতা পরিমাণ ৯৬ এমএসএল (মেইন সি লেভেল) রয়েছে। সামনের কদিনে বৃষ্টিপাত হলে হ্রদে পানি বাড়বে বলে আশা করছি।

রাঙামাটিস্থ বিএফডিসি’র ব্যবস্থাপক নৌবাহিনীর কর্মকর্তা লে. কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, হ্রদে পানির পরিমাণ কিছুটা কম থাকলেও ধীরে ধীরে বাড়ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে হ্রদে মৎস্য আহরণ ও বিপণন শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

;

মেয়েকে দিয়ে অপহরণ নাটক সাজিয়ে ধরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
মেয়েকে দিয়ে অপহরণ নাটক সাজিয়ে ধরা

মেয়েকে দিয়ে অপহরণ নাটক সাজিয়ে ধরা

  • Font increase
  • Font Decrease

প্রবাসী স্বামীর পাঠানো টাকা আত্মসাৎ করার উদ্দেশ্যে স্কুল পড়ুয়া মেয়েকে তার নানির বাড়িতে লুকিয়ে রেখে অপহরণ নাটক সাজাতে গিয়ে পুলিশের হাতে ধরা খেয়েছেন স্কুল ছাত্রীর মা ও তার নানি।

বুধবার (১০ আগস্ট) বগুড়ার গাবতলী উপজেলার দুর্গাহাটা গ্রামে অপহরণ নাটকের ঘটনা ঘটে।

জানাগেছে, বুধবার বিকেলে দুর্গাহাটা গ্রামের ইরাক প্রবাসী উকিল আহম্মেদের স্ত্রী ফারজানা বেগম গাবতলী থানায় অভিযোগ করেন যে, সার্ক মডেল স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া তার মেয়ে মঞ্জিলাকে স্কুল ছুটির পর কে বা কারা অপহরণ করে তিন লাখ টাকা মুক্তিপণ দাবি করছে। এমন অভিযোগ পেয়ে গাবতলী থানা পুলিশের একটি দল দ্রুত ঘটনাস্থলে যান। এরপর স্কুলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে পুলিশ দেখতে পান মঞ্জিলা স্কুল থেকে বের হয়ে বাড়ির দিকে না গিয়ে উল্টো দিকে যাচ্ছে এবং বোরকা পরিহিত একজন নারী পিছনে যাচ্ছেন। এরপর যে অটোরিকশায় মঞ্জিলা এবং বোরকা পরিহিত নারী যায় সেই অটোরিকশা শনাক্ত করে পুলিশ। পরে পুুুুলিশ জানতে পারে পার্শ্ববর্তী ফুলবাড়ি বাজারে মঞ্জিলার নানি নাজমা বেগম অপেক্ষা করছিলেন। সেখান থেকে মঞ্জিলার মা ফারজানা তার মেয়েকে শেরপুর থানার উলিপুর গ্রামে নানি নাজমার বোনের বাড়িতে রেখে আসেন। এরপর গাবতলী থানায় অভিযোগ করে যে, তার মেয়েকে অপহরণ করে ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হচ্ছে।

মঞ্জিলার মা ফারজানার কথাবার্তায় পুলিশের সন্দেহ হলে জিজ্ঞাসাবাদে ফারজানা তার মেয়েকে নিয়ে অপহরণ নাটকের সাজানো কাহিনী খুলে বলেন।

ফারজানা পুলিশকে জানায়, তার স্বামী উকিল আহমেদ দীর্ঘদিন ইরাক প্রবাসী। উকিল আহমেদ প্রবাস থেকে বিভিন্ন সময় টাকা পাঠাতো। সেই টাকার মধ্যে ইতিপূর্বে দেড় লাখ টাকা হারিয়ে গেছে বলে স্বামীকে জানায়। এছাড়াও আরও ৩ লাখ টাকা ফারজানা আত্মসাৎ করার লক্ষ্যে শিশু মেয়েকে শিখিয়ে দিয়ে অপহরণ নাটক সাজায় । ফারজানা পুলিশকে আরও জানায় তার স্বামী উকিল আহমেদ আগামী দুই এক দিনের মধ্যে ইরাক থেকে বাংলাদেশে আসবে। স্বামী আসলে বলবে মেয়েকে অপহরণ করেছিল ৩ লাখ টাকা মুক্তিপণ দিয়ে উদ্ধার করা হয়েছে।

গাবতলী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম বলেন, পুলিশের তাৎক্ষণিক পদক্ষেপে প্রকৃত সত্য বের হয়ে আসে। বর্তমানে ফারজানা ও ফারজানার মা নাজমা বেগম ও শিশু মেয়ে মঞ্জিলা গাবতলী মডেল থানা ভিকটিম সাপোর্ট সেন্টার হেফাজতে আছে।

;

মাউন্টেন বাইক রেসে চ্যাম্পিয়ন বাকপ্রতিবন্ধী তাহমিদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
মাউন্টেন বাইক রেসে চ্যাম্পিয়ন বাকপ্রতিবন্ধী তাহমিদ

মাউন্টেন বাইক রেসে চ্যাম্পিয়ন বাকপ্রতিবন্ধী তাহমিদ

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে সারেং ও দ্বি-প্রহর আয়োজিত বাইকস্টোনিক প্রেজেন্টস ব্যাং ‍এমটিভি মাউন্টেন বাইক রেস-২০২২ এ চ্যাম্পিয়ন হয়েছেন তাহমিদ আহমেদ চৌধুরী।

বুধবার (১০ আগস্ট) উপজেলার ভূজপুর থানার নিউ দাঁতমারা টি এস্টেটে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন বাক ও শ্রাবণ প্রতিবন্ধী এই কিশোর।

সারেং ও দ্বি-প্রহরের ফাউন্ডার মিনহাজুল ইসলাম জানান, সকাল পৌনে ৯টায় নিউ দাঁতমারা টি এস্টেটের অফিসের সামনে থেকে প্রতিযোগিতার শুরু হয়। চা বাগানে আঁকাবাঁকা পাহাড়ি পথের তিন ল্যাপে ১৫ কিলোমিটার দূরত্বের ট্র্যাকে আয়োজিত এই প্রতিযোগিতায় চট্টগ্রামের বিভিন্ন এলাকার কিশোররা অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন দাঁতমারা নিচিন্তা এলাকার আহমেদ আবু রাহাত চৌধুরীর বড় ছেলে তাহমিদ আহমেদ চৌধুরী। প্রথম রানার্সআপ হন হালিশহরের নাভিদ ইসলাম জাওয়াত এবং দ্বিতীয় রানার্সআপ হন চট্টগ্রাম নগরের সদরঘাট এলাকার মো. রায়হান। এছাড়াও ট্র্যাক রেস সম্পন্ন করা সবাইকে পুরস্কৃত করা হয়।

প্রতিযোগিতা শেষে এইদিন দুপুরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষক রোবেল আহম্মেদ, নিউ দাঁতমারা টি এস্টেটের ব্যবস্থাপক মো.তছলিম হোসেন, হিসাবরক্ষক তৌহিদুল ইসলাম, দ্বি-প্রহর ফাউন্ডার সদস্য কাজী মনজুরুল ইসলাম, দেবব্রত রায়, সারেং ও দ্বি-প্রহর ফাউন্ডার মিনহাজুল ইসলাম ও বাইকস্টোনিক স্বত্বাধিকারী ও মাউন্টেন বাইকার আহসান হাবীব প্রমুখ।

তাহমিদ এর আগে ২০১৯ সালে নেপালে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। সেবার ইনজুরিতে পড়া সত্বেও অষ্টম হন তিনি। তাছাড়া দেশে আয়োজিত এমটিবি এন্ডোরো চ্যাম্পিয়শিপ বাংলাদেশ-২০২১ প্রথম হয়েছিল তাহমিদ।

;

জেনে নিন আজকে কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবারের (১১ আগস্ট) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

 
 

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

;