ঠাকুরগাঁওয়ে গ্রেফতার আতঙ্কে ছয় শতাধিক পরিবার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ঠাকুরগাঁওয়ে গ্রেফতার আতঙ্কে ছয় শতাধিক পরিবার

ঠাকুরগাঁওয়ে গ্রেফতার আতঙ্কে ছয় শতাধিক পরিবার

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ভাংবাড়ি ভিএফ নিম্নমাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচনী সহিংসতার ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়েছে। প্রিসাইডিং কর্মকর্তা ও দুই সহকারী পুলিশ উপপরিদর্শক (এএসআই) বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছেন। এতে অজ্ঞাতনামা সাড়ে ছয় শতাধিক জনের নামে মামলা করা হয়েছে। আর অজ্ঞাতনামা মামলায় গ্রেফতার আতঙ্কে রয়েছে ওই এলাকার পরিবারগুলো। অধিকাংশ পুরুষেরা ছেড়েছেন ঘরবাড়ি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মামলার কথা শুনে বাড়ি ছেড়েছে অনেক পুরুষ। গ্রেফতার আতঙ্কে সময় পার করছে বাড়ির নারী ও শিশুরা। বাড়িতে কিছু সময়ের জন্য আসলেও একটু পরে বাড়ি ছাড়ছেন পুরুষেরা। অজ্ঞাতনামা মামলার কথা শুনে থমথমে অবস্থা বিরাজ করছে গ্রামগুলোতে।

মীরডাঙ্গী গ্রামের বাসিন্দা মনসুরা বেগম বলেন, আমরা শুনেছি যে মামলা হয়েছে। তাও আবার সাতশো আটশো মানুষের নামে। যেহেতু নাম উল্লেখ্য করে মামলা হয়নি সে কারণে ভয়ে সময় পার করছি আমরা। বাবুর বাবাকে আমি বাড়িতে থাকতে দেই না। বলা যায় না কাকে কখন তুলে নিয়ে যায়।

আরেক বাসিন্দা সুরাইয়া আক্তার বলেন, আমার ছোট তিনটা বাচ্চা। মামলা আর গ্রেফতারের ভয়ে স্বামী বাড়িতে থাকছেন না। আমরা নির্বাচনের ঘটনার দিন ছিলাম না। ভোট দিয়ে আমরা চলে এসেছি। এর পরের ঘটনা আমরা জানি না। এখন মামলা হয়ছে অনেক জনের নামে। এ নিয়ে আমরা ভয়ে আছি।

স্থানীয় বাসিন্দা রফিকুল বলেন, আমরা দিনমজুর মানুষ। দিন এনে দিন খাই। একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হয়। এখন অনেকজনের নামে অজ্ঞাতনামা মামলা হয়েছে। আমি নিজেই অনেক ভয় আছি। কাকে কখন তুলে নিয়ে যায়। আমরা এর সুষ্ঠু সমাধান চাই।

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন রাজনৈতিক সমাধানে কাজ করে যাচ্ছে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

 

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন রাজনৈতিক সমাধানে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার ( ৭ আগস্ট)  সকালে হোটেল সোনারগাঁওয়ে  বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুটি জোড়ালো ভাবে উত্থাপন করেছেন।

এ বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী  ওয়াং ই বৈঠকে নিজ নিজ দেশের নেতৃত্ব দিচ্ছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী  শনিবার (৬ আগস্ট) বিকেলে ঢাকায় এসেছেন। এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ৪টি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হয়ে

চীনের পররাষ্ট্রমন্ত্রী রোববার ( ৭ আগস্ট)  সকালে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন।

;

তেলের পর গণপরিবহনের ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের ক্ষোভ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিত্য প্রয়োজনীয়সহ প্রায় সকল পণ্যের দামই এখন ঊর্ধ্বমুখী। তার মধ্যে রেকর্ড পরিমাণে বেড়েছে জ্বালানি তেলের মূল্য। যার জেরে বেড়েছে গণপরিবহনের ভাড়া। সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করে বলছেন, তেলের দাম বেড়ে যাওয়ায় এখন সবকিছুর দাম আবার নতুন করে বাড়বে। এখন মরে যাওয়া ছাড়া কোনো পথ দেখছি না।

ভাড়া বাড়ানোয় যাত্রীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, তাদের আয় বাড়েনি, কিন্তু ভাড়া বেড়েছে, অন্যান্য খরচ বেড়েছে। এটি তাদের ওপর একটি বিশাল চাপ তৈরি করেছে।

বেসরকারি কোম্পানিতে চাকরি করেন আতাউর রহমান। তিনি ক্ষোভ আর আক্ষেপ নিয়ে বলেন, জনগণই শেষ পর্যন্ত বলির পাঠা হয়। সরকার তেলের দাম না কমিয়ে বাসের ভাড়া বাড়িয়ে দিল। এখন এই বাড়তি ভাড়া দিয়ে নিজ গন্তব্যে যেতে হবে আমাদের। অথচ মানুষের আয়-বেতন বাড়েনি। এভাবে আমাদের ওপর জুলুম করার চেয়ে একবারে মেরে ফেলাই ভালো।

রাসেল আহমেদ। তিনি ভাড়ায় মোটরসাইকেল চালান। তিনি বলেন, দেশের কোন জিনিসটা এখন কম দামে পাওয়া যায়, বলতে পারেন? মুখ বুজে সব সহ্য করতে হবে কিছুই বলার নাই। সামনে হয়তো বা আরও কঠিন সময় অপেক্ষা করছে আমাদের।

আতিকুজ্জমান নামের এক বাস যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, তেলের দাম বেড়েছে। এখন বাসমালিকদের সন্তুষ্ট রাখতে ভাড়া বাড়ানো হয়েছে। কিন্তু আমাদের তো সাধ্য নেই। আমাদের এখন এই দেশের নাগরিক মনে করে না কেউ। আমরা কোথা থেকে এনে এই বাড়তি ভাড়া দেব?

রেকর্ড জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার শনিবার (০৬ আগস্ট) প্রতি কিলোমিটারে সিটি সার্ভিসে বাস ভাড়া ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা এবং দূরপাল্লায় ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে। আজ সকাল থেকেই বর্ধিত ভাড়ায় বাস চলাচল শুরু হয়। বাসের ভাড়া বৃদ্ধি করায় ক্ষুব্ধ যাত্রীরা বলেন, আয় না বাড়লেও গণপরিবহনে ভাড়া বৃদ্ধি করা পকেট কাটার ব্যবস্থা ছাড়া আর কিছুই না।

পরিবহন শ্রমিকরা জ্বালানির দাম বাড়ানোর এই হারকে অস্বাভাবিক বলছেন। কারণ এর প্রভাব দ্রব্যমূল্যের ওপরও পড়বে। এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নাভিশ্বাস অবস্থা সাধারণ জনগণের। তার মধ্যে জ্বালানি তেলের এমন অস্বাভাবিক বৃদ্ধিতে ব্যয় বাড়বে সবকিছুতে।

এর আগে, সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়িয়ে দেয়।

ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে ১১৪ টাকা করা হয়েছে। অর্থাৎ এই দাম বৃদ্ধির হার প্রায় ৪২ শতাংশ। লিটার প্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি।

যা শুক্রবার (০৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে কার্যকর হয়েছে।

;

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক রোববার (৭ আগস্ট) সকাল সাড়ে সাতটায় হোটেল সোনারগাঁওয়ে শুরু হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠকে নিজ নিজ দেশের নেতৃত্ব দিচ্ছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার (৬ আগস্ট) বিকেলে ঢাকায় এসেছেন। তার এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে হতে পারে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর।

চীনের পররাষ্ট্রমন্ত্রী রোববার (৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন।

বৈঠক শুরুর আগে ঢাকাস্থ চীনের উপ রাষ্ট্রদূত হাউলং ইয়াং এক বার্তায় বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার (০৬ আগস্ট) আমাদের মহান বন্ধু বাংলাদেশ সফর করতে এসেছেন। আজ সকালে ওয়াং ই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা করবেন। তারা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং নিজ স্বার্থের আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে মতবিনিময় করবেন।

তিনি বলেন, চীন বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে অত্যন্ত মূল্যায়ন করে এবং আমাদের দুই জনগণের মধ্যে বন্ধনকে লালন করে। আমরা নিশ্চিত যে এই সফর দুই দেশের নেতাদের মধ্যে সাধারণ সমঝোতাকে আরও বাস্তবায়িত করবে, পারস্পরিক কল্যাণকর সহযোগিতাকে আরও গভীর করবে এবং সম্পর্ককে একটি নতুন স্তরে উন্নীত করবে।

;

দেখে নিন আজ রাজধানীর কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী রোববারের (৭ আগস্ট) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

ডেসকো-র তালিকা দেখতে এখানে ক্লিক করুন

নেসকোর তালিকা দেখতে এখানে ক্লিক করুন

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

;