জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বার্তার কেয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বার্তার কেয়া

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বার্তার কেয়া

  • Font increase
  • Font Decrease

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (এনআইএমসি) মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২ পেয়েছেন বার্তা২৪.কমের রাজশাহীর স্টাফ করেসপন্ডেন্ট শিরিন সুলতানা কেয়া। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের মোট ২০ জন সাংবাদিককে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এরমধ্যে রাজশাহী থেকেই চারজন পেয়েছেন এই অ্যাওয়ার্ড।

রাজশাহীর অন্য তিনজন হলেন- বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের রাজশাহীর সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন, বাংলাদেশ বেতার রাজশাহীর ফারজানা ইয়াসমিন এবং রাজশাহীর কমিউনিটি রেডিও পদ্মার আসাদুর রহমান।

রোববার (৩১ জুলাই) সন্ধ্যায় ঢাকায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন বিজয়ীদের মাঝে অ্যাওয়ার্ড বিতরণ করেন। অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব শাসসুল আরেফিন, বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের ফাস্ট সেক্রেটারি, টিম-লিডার এবং পিএফএম হানস লামব্রেচট এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টম মিসিওসিয়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনআইএমসি মহাপরিচালক শাহিন ইসলাম। প্লাটফর্ম ফর ডায়ালগ প্রকল্পের অধীনে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রকল্পটি মন্ত্রিপরিষদ বিভাগ ও ইউরোপিয়ন ইউনিয়নের যৌথ উদ্যোগে এবং ব্রিটিশ কাউন্সিলের কারিগরি সহায়তায় বাস্তবায়ন হচ্ছে। সরকার প্রণীত সুশাসনের ৫টি কৌশলপত্র অর্থাৎ ‘জাতীয় শুদ্ধাচার কৌশলপত্র, তথ্য অধিকার আইন, সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তিবিষয়ে প্রচারণা, সচেতনতা সৃষ্টি এবং প্রয়োগ উৎসাহিত করার মাধ্যমে জনগণের ক্ষমতায় সুদৃঢ়করণ এই প্রকল্পের উদ্দেশ্য।

রাজশাহীর চারজন ছাড়াও অন্য যারা এই অ্যাওয়ার্ড পেয়েছেন তারা হলেন- নাগরিক টিভির প্রধান প্রতিবেদক শাহানাজ শারমিন, বিটিভির মুন্সিগঞ্জ প্রতিনিধি ফারহানা মির্জা, সময় টিভির মুন্সিগঞ্জ প্রতিনিধি নাসির উদ্দিন উজ্জল, বিটিভির নাটোর প্রতিনিধি জালাল উদ্দিন, দৈনিক আজকের পত্রিকার আয়নাল হোসেন, রাইজিংবিডির জাহিদুল হক চন্দন, দৈনিক যুগান্তর পত্রিকার বাহরাম খান, ফিনান্সিয়াল এক্সপ্রেসের সাজিবুর রহমান, দ্য ডেইলি অবজারভার পত্রিকার পিরোজপুর প্রতিনিধি জিয়াউল আহসান, বাংলাদেশ বেতার ঢাকার জান্নাতুল ফেরদৌস, মুস্তাফিজুর রহমান, বাংলাদেশে বেতার সিলেটের পবিত্র কুমার দাস, ঝিনাইদহের রেডিও ঝিনুকের প্রতিনিধি ইমন হাসান, মৌলভিবাজারের রেডিও পল্লীকণ্ঠের পিংকি রানী দাস, নওগাঁর বরেন্দ্র রেডিওর শরীফ উদ্দিন ও ভোলার রেডিও মেঘনার উম্মে নিশি।

‘এক কোটি ২৫ লাখ লিটার তেল কিনবে সরকার’



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুটি লটে এক কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা। এছাড়াও ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করা হবে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক। 

অতিরিক্ত সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে সরাসরি ৪০ লাখ লিটার সয়াবিন তেল কেনার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে তেল কেনা হবে। প্রতি লিটার সয়াবিন তেল ১৭৩ দশমিক ৯৫ টাকায় কেনা হবে।

তিনি আরও বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের পৃথক প্রস্তাবে ৮৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই লটে প্রতি লিটার সয়াবিন তেল ১৭১ টাকায় কেনা হবে। এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ২০ লাখ লিটার, বসুন্ধরা মাল্টিফুড প্রোডাক্ট লিমিটেড থেকে ৩৫ লাখ লিটার এবং সিনো এডিবল অয়েল লিমিটেড থেকে ৩০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার।

আবদুল বারিক বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। সরকারি ক্রয় কমিটিতে ১৬টি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাতটি, শিল্প মন্ত্রণালয়ের চারটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাবনা ছিল।

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ১ হাজার ৮৯৫ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৫৬৩ কোটি ৪৭ লাখ এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ ১ হাজার ৬০ কোটি ২৬ লাখ পাওয়া যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আরও বলেন, সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করা হবে। এর প্রতি কেজির দাম পড়বে ১১১ টাকা। এরমধ্যে নাবিল নওগাঁ ফুড লিমিটেড থেকে এক হাজার মেট্রিক টন, এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড তিন হাজার মেট্রিক টন এবং এমএস রায় ট্রেডার্স লিমিটেড থেকে এক হাজার মেট্রিক টন ডাল কেনা হবে।

;

শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি

শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি

  • Font increase
  • Font Decrease

আগের মতোই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি। এ বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব ছড়ানো হচ্ছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (১৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি থাকবে না এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব পাচ্ছে মর্মে গুজব ছড়ানো হচ্ছে। যা শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কতৃপক্ষের নজরে এসেছে। এই নিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য নিম্নরূপ

১। ম্যানেজিং কমিটি থাকবে না মর্মে প্রচারিত তথ্যটি সঠিক নয়।

২। আগের মতোই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি ।

৩। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে এই সংক্রান্ত কোন নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া হয়নি।

৪। শিক্ষা মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম মনিটর করার কথা বলা হয়েছে, পূর্বেও জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার তাদের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এই দায়িত্ব পালন করতেন। 

;

রাঙামাটির সাজেকে চাঁদের গাড়ি উল্টে নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটির সাজেকে গাড়ি উল্টে নিহত ২

রাঙামাটির সাজেকে গাড়ি উল্টে নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাঙামাটির বাঘাইছড়ি সাজেকের নাঙ্গলমারা এলাকায় চাঁদের গাড়ি (জীপ) নিয়ন্ত্রণ হারিয়ে ইলিয়াছ হোসেন (৪৫) নামে এক কাচাঁমাল ব্যবসায়ী ও অনন্ত ত্রিপুরা (৪০) নামে এক শ্রমিক নিহত হয়েছেন।

বুধবার (১৭ আগস্ট) সকালে বাঘাইহাট-সাজেক সড়কের নাঙ্গলমারা (২ নং কালবার্ট) এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইলিয়াছ হোসেনের বাড়ী উপজেলার বঙ্গতলী ইউনিয়নের করেঙ্গাতলী এলাকায় ও অনন্ত ত্রিপুরার বাড়ি সাজেক মাচালং এলাকায় বলে জানা যায়।

বুধবার সকালে মাচালং বাজার থেকে একটি জীপ গাড়ি কলা বোঝাই করে বাঘইহাট বাজারে আসার পথে নাঙ্গলমারা (২ নং কালবার্ট) এলাকায় জীপ গাড়ি ব্রেকফেল করে নিয়ন্ত্রণ হারালে খাদে পরে জীপ গাড়ি উল্টে গেলে ঘটনাস্থলেই ২ জন নিহত হন।

সাজেক থানার ওসি নুরুল হক (নুর) ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে, দুর্ঘটনার পর জীপ গাড়ি চালক পালিয়ে যায়, এ ব্যাপারে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে।

;

বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই মালাই গাঁথা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে 'রং তুলিতে বঙ্গবন্ধু' শিরোনামে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ১৫ আগস্ট বিকেল ৪টায় পটিয়া ক্লাব প্রাঙ্গণে এই আয়োজনে পটিয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪৫ জন শিক্ষার্থী অংশ নেন।

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির সদস্য অগ্নিলা শর্মা দিয়ার সঞ্চালনায় ও নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবির সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা মুক্তিযুদ্ধ সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মহিউদ্দিন, রাজনীতিবিদ রাশেদ মনোয়ার, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং বাংলার মানুষকে স্বপ্ন দেখিয়েছিলেন। এর ফলে একেবারেই সাধারণত মানুষ থেকে শুরু করে সব শ্রেণির মানুষ যুদ্ধ করে এই দেশকে স্বাধীন করেছে। তাই তিনি ছাত্রজনতার বঙ্গবন্ধু থেকে গণমানুষের মুক্তির মহা নায়ক।

রাশেদ মনোয়ার বলেন, বীরত্ব, ত্যাগ, দৃঢ়প্রত্যয়, নেতৃত্বগুণ—একজন রাজনীতিক হিসেবে এর সব কটির সম্মিলন জাতি দেখেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে, যা সহজেই তাঁকে স্বাধীনতার স্থপতি ও জাতির পিতার মর্যাদায় আসীন করেছে। ঘাতকেরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তিনি স্থান নিয়েছেন বাংলাদেশের মানুষের হৃদয়ে। বাঙালি জাতি তাদের মহান নেতাকে সব সময় শ্রদ্ধাভরে স্মরণ করবে।

নুরুল আজিম রনি বলেন, ১৯৭১ সমগ্র জাতি বাংলাদেশ স্বাধীন করার জন্য বঙ্গবন্ধুর নেতৃত্বে এক হয়েছিল। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমরা যে দেশ পেয়েছিলাম তার নাম বাংলাদেশ। ১৯৭৫ সালের আজকের এই দিনে বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি ও তার পরিবারকে নির্মম  ভাবে হত্যা করে স্বাধীনতা বিরোধীরা।

একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, বিংশ শতাব্দীর এক মহান নেতা বঙ্গবন্ধু। তাঁর স্বপ্ন, দর্শন, আদর্শ ও প্রাপ্তি ছড়িয়ে রয়েছে বাংলার আকাশে-বাতাসে, মানুষের মননে। বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, তিনি এক জাগ্রত ইতিহাস। একটি স্বাধীন জাতিসত্তার অপরিমেয় অহংকার, বর্ণিল ঐশ্বর্য। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই মালায় গাঁথা। তাই বঙ্গবন্ধু সবার, বঙ্গবন্ধু সব মানুষের। বঙ্গবন্ধুর আদর্শকে লালন করা সবার নৈতিক দায়িত্ব।

আরো বক্তব্য রাখেন চিত্রশিল্পী হামেদ হাসান, ছাত্রনেতা মোহাম্মদ সোহেল উদ্দিন,সাইদুল আলম তানিম, একাডেমির সমন্বয়ক এমরান হোসেন রাসেল, আবদুল আল মোমেন, জয় শীল, স্বাগত বড়ুয়া, সংগীত শিক্ষক শিবু মল্লিক।

আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও সার্টিফিকেট প্রদান করা হয়। সেই সাথে ৪০ জন দরিদ্র শিক্ষার্থীদের মাঝে এক বছরের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

;