অনুমোদনহীন ওষুধ কারখানায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
অনুমোদনহীন ওষুধ কারখানায় অভিযান

অনুমোদনহীন ওষুধ কারখানায় অভিযান

  • Font increase
  • Font Decrease

রংপুরে অনুমোদন ছাড়াই আয়ুর্বেদিক ওষুধ তৈরির অভিযোগে এসআর ল্যাবরেটরিজ নামে একটি কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় কারখানার মালিক রফিকুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (৩ আগস্ট) দুপুরে নগরীর রবার্টসনগঞ্জ মন্ডলপাড়া এলাকায় গড়ে ওঠা কারখানাটিতে অভিযান পরিচালনা করেন রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা। এ সময় ঔষধ প্রশাসনের সহকারী পরিচালক তৌহিদুল ইসলামসহ মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, এসআর ল্যাবরেটরিজ নামে কারখানাটির ড্রাগ লাইসেন্সসহ কোনও বৈধ কাগজপত্র ছিল না। এমনকি কেমিস্টসহ প্রয়োজনীয় জনবলও নেই। তবুও দেশের প্রচলিত আইন উপেক্ষা করে শিশুসহ বড়দের ওষুধ তৈরি করে আসছিল প্রতিষ্ঠানটি। এ অপরাধে কারখানাটির মালিক রফিকুল ইসলামকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। এছাড়া সংশ্লিষ্ট দফতরের অনুমতি না পাওয়া পর্যন্ত উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত ওষুধ ধ্বংস করা হয়।

রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, এ অভিযান অব্যাহত থাকবে। ভেজাল ওষুধ উৎপাদনকারীদের কোন ছাড় নেই।

রংপুরে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার, প্রেমিক আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রংপুরে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার, প্রেমিক আটক

রংপুরে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার, প্রেমিক আটক

  • Font increase
  • Font Decrease

রংপুরের কাউনিয়ায় সানজিদা আক্তার ইভা(১৬) নামে এক স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সানি নামে তার প্রেমিককে আটক করা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন রংপুর জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (সার্কেল-সি) আশরাফুল আলম পলাশ। এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) রাত ৯টার দিকে কুটিরপাড় -মধুপুর সড়কের উপজেলার হরিচরণ লস্কর গ্রামে সড়কের পাশ থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

নিহত সানজিদা আক্তার ইভা কাউনিয়া উপজেলার কুর্শা ইউনিয়নের গোড়াই গ্রামের ইব্রাহীম মিয়ার মেয়ে এবং পার্শ্ববর্তী পীরগাছা উপজেলার বড়দরগাহ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত ৯টার দিকে সড়কের ধারে একটি মেয়েটিকে ছটপট করতে দেখে স্থানীয় লোকজন। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে তার মৃত্যু হয়। মেয়েটির গলায় এবং শরীরের বিভিন্ন স্থানে ১৮টি জখমের চিহ্ন রয়েছে বলে পুলিশ জানায়।
পরিবার সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১০টার দিকে বড়দরগাহ উচ্চ বিদ্যালয়ে যায় ইভা। এরপর আর বাড়ি ফেরেনি। পরে রাত সাড়ে ১১টার দিকে কাউনিয়া থানা পুলিশের মাধ্যমে খবর পেয়ে হাসপাতালে গিয়ে তার মরদেহ শনাক্ত করা হয়।

কাউনিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর হোসেন জানান, ইভা নামে মেয়েটিকে হাসপাতালে আনার আগেই মৃত্যু হয়।

কাউনিয়া থানার ওসি (তদন্ত) সেলিমুর রহমান জানান, এ ঘটনায় সানি নামে তার প্রেমিককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হচ্ছে।ময়নাতদন্তের জন্য ইভার মরদেহ মর্গে পাঠানো হয়েছে।

;

বেনাপোল সীমান্তে ১৬টি স্বর্ণবার উদ্ধার, আটক ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
বেনাপোল সীমান্তে ১৬টি স্বর্ণবার উদ্ধার, আটক ১

বেনাপোল সীমান্তে ১৬টি স্বর্ণবার উদ্ধার, আটক ১

  • Font increase
  • Font Decrease

যশোরের গোগা সীমান্ত পথে ভারতে পাচার কালে ১ কেজি ৮০০ গ্রাম ওজনের ১৬ টি স্বর্ণবারসহ জনি ইসলাম (৪৫) নামে এক স্বর্ণপাচারকারীকে আটক করেছে বিজিবি।

বুধবার (১৭ আগস্ট) সকালে ২১ ব্যাটালিয়নের গোগা ক্যাম্পের বিজিবি সদস্যরা তাকে স্বর্ণবার সহ আটক করে।

২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তানভীর আহমেদ জানান, তাদের কাছে গোঁপন খবর আসে সীমান্ত পথে একটি স্বর্ণের চালান ভারতে পাচার হবে। পরে বিজিবি সীমান্তে নজরদারী বাড়ায়।

এক পর্যায়ে সন্দেহ ভাজন ব্যক্তি সীমান্তের দিকে প্রবেশের চেষ্টা করলে তাকে ধাওয়া করে ধরা হয়। পরে শরীর তল্লাশি করে একটি ব্যাগের মধ্য থেকে ১৬টি স্বর্ণবার পাওয়া যায়।

যার বাজার মূল্য ১ কোটি ৫৩ লাখ টাকা। আটক পাচারকারীর বিরুদ্ধে স্বর্ণপাচার আইনে মামলা দিয়ে পুলিশে সোপর্দ করা হয়েছে।

;

জলবায়ু সংকট মোকাবিলায় বিশ্ব নেতৃত্বকে এগিয়ে আসতে হবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট

  • Font increase
  • Font Decrease

জলবায়ু সংকট মোকাবিলায় বিশ্ব নেতৃত্বকে এগিয়ে আসতে হবে। জলবায়ু সংকটের ফলে সবচেয়ে বেশি যেটি ক্ষতির সম্মুখীন হয় তা হল মানবাধিকার।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বুধবার ( ১৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন।

রোহিঙ্গা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও আবাসনগত সুবিধা নিশ্চিত করা না গেলে তাদের ফেরালে মানবাধিকার লঙ্ঘনের মত পরিস্থিতি সৃষ্টি হতে পারে। বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয়ের ফলে শুধু পরিবেশ নয় অর্থনৈতিক নেতিবাচক প্রভাব পড়ছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন সর্বত্র, প্রত্যেকের মানবাধিকারকে প্রভাবিত করছে। আমরা এটি জানি: আমরা যেখানেই থাকি না কেন, আমরা এটি দেখি এবং অনুভব করি। জলবায়ু পরিবর্তনের ফলে কমপক্ষে ৩.৩ বিলিয়ন মানুষ এর প্রভাবের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ রয়েছে। এ সংকটে যারা ইতিমধ্যেই ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে রয়েছে তারা নেতিবাচক প্রভাব ভোগ করবে এবং তাদের আরও তীব্রভাবে ভোগার ঝুঁকিতে রয়েছে।

সামাজিক ও অর্থনৈতিক গঠন, বৈষম্যে ভোগা মানুষ, প্রান্তিক বা দুর্বল পরিস্থিতিতে থাকা ব্যক্তিদের জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের জন্য আরও বেশি বিপদগ্রস্ত করে তোলে। এর মধ্যে রয়েছে আদিবাসী, স্থানীয় ও গ্রামীণ সম্প্রদায়, কৃষক, অভিবাসী, শিশু, মহিলা এবং প্রতিবন্ধী ব্যক্তি, অন্যান্য গোষ্ঠী ও সম্প্রদায়। অনেক আদিবাসীদের জন্য জলবায়ু পরিবর্তন খাদ্য নিরাপত্তা, ঐতিহ্যগত জীবিকা, সাংস্কৃতিক চর্চা এবং তাদের আত্মনিয়ন্ত্রণের কার্যকর অধিকারকে বিপন্ন করে তুলছে। যারা অনিরাপদ ভূমি এবং সম্পদের অধিকার তাদের জন্য ঝুঁকি আরও বেশি।

মিশেল ব্যাচেলেট আরও বলেন, বিশ্বের সমস্ত অংশে গ্রামীণ সম্প্রদায়গুলোতে, জলবায়ু পরিবর্তনের ফলে ভূমির খাদ্য উৎপাদনের ক্ষমতা হ্রাস পাচ্ছে এবং স্থানীয় সম্প্রদায় এবং কৃষকদের জন্য বিধ্বংসী প্রভাব সহ পর্যাপ্ত খাদ্যে মানুষের অ্যাক্সেস সীমিত করছে। গ্রামীণ এলাকার নারী ও শিশুদের উপর প্রভাব, যারা দারিদ্র্যের মধ্যে বসবাস করছে বা অপুষ্টিতে ভুগছে।

চার দিনের সফরে রোববার (১৪ আগস্ট) মিশেল ব্যাচেলেট ঢাকায় এসেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ওবিআইআইএসএস মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমানও সেমিনারে বক্তব্য রাখেন।

;

আন্তঃ ক্যান্টনমেন্ট বিতর্ক প্রতিযোগিতা- ২০২২ এর উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
আন্তঃ ক্যান্টনমেন্ট বিতর্ক প্রতিযোগিতা- ২০২২ এর উদ্বোধন

আন্তঃ ক্যান্টনমেন্ট বিতর্ক প্রতিযোগিতা- ২০২২ এর উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

‘তর্কে নয়, বিতর্কে হোক সমাধান’ এই শ্লোগান নিয়ে আন্তঃ ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ বিতর্ক প্রতিযোগিতা ২০২২ শুরু হয়েছে। আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের বঙ্গবন্ধু মিলনায়তনে প্রতিযোগিতার উদ্বোধন করেন আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের অধ্যক্ষ লে. কর্নেল মহিবুল আকবর মজুমদার। সংসদীয় ধারার এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে স্পীকার ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রতিযোগিতায় ঢাকা অঞ্চলের বিভিন্ন ক্যান্টনমেন্টের অধীনে পরিচালিত স্কুল পর্যায়ের ৮টি এবং কলেজ পর্যায়ের ৬টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহন করছে। উদ্বোধনী প্রতিযোগিতায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, নির্ঝরকে পরাজিত করে মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। উদ্বোধনী দিন ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহনে ৪টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় বিচারক ছিলেন জাতীয় বির্তকে চ্যাম্পিয়ন ঢাকা বিশ^বিদ্যালয়ের বির্তক দলের সাবেক বিতার্কিক উত্তম রয়, সময় টেলিভিশনের জেষ্ঠ্য সংবাদ উপস্থাপক ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের সাবেক বিতার্কিক জাফর সাদিক এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক কৃষিবিদ ফাল্গুনী মজুমদার।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অন্যান্য দলসমূহ হচ্ছে- ঢাকা ক্যান্ট গালর্স পাবলিক স্কুল ও কলেজ, শেখ রাসেল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, শহীদ বীর উত্তম লে: আনোয়ার গার্লস কলেজ এবং জলসিঁড়ি ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিল ছিলেন আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের উপাধ্যক্ষ (প্রভাতী) আব্দুল জলিল, উপাধ্যক্ষ (দিবা) দিলীপ কুমার রায়, মডারেটর ফিরোজ আহমদ এবং সিনিয়র শিক্ষক নাহিদ হোসেন নোবেল।

;