স্বাস্থ্যকেন্দ্রে তালা, সেবা চলছে স্কুলের বারান্দায়!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় ১৪ দিন ধরে একটি স্বাস্থ্যকেন্দ্রে তালা ঝুলছে। স্বাস্থ্যকেন্দ্র বন্ধ থাকার কারণে শিশুদের ইপিআই টিকা দেওয়া হয়েছে পাশের স্কুলের বারান্দায়। এমনকি ভয়ে স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বে থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) মো. নুরুল ইসলাম ১৪ দিন ধরে স্বাস্থ্যকেন্দ্রে যান না। এ কারণে গত ৪ আগস্ট থেকে ওই এলাকার মানুষ সরকারি স্বাস্থ্যকেন্দ্রের সেবা থেকে বঞ্চিত হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ।

জানা যায়, উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে উপস্বাস্থ্যকেন্দ্র রয়েছে। এর পাশাপাশি প্রতিটি ইউনিয়নে তিনটি করে কমিউনিটি ক্লিনিক রয়েছে। সাতৈর ইউনিয়নে কাদিরদী উপস্বাস্থ্যকেন্দ্র নামে কাদিরদী বাজারসংলগ্ন স্বাস্থ্যকেন্দ্রে জরুরিভাবে এলাকাবাসীকে চিকিৎসা দেওয়া হয়। সেখানে সরকারি ওষুধও সরবরাহ করা হয়। কাদিরদী উপ স্বাস্থ্যকেন্দ্রের সঙ্গে রয়েছে কাদিরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়। দীর্ঘদিন এ দুই সরকারি প্রতিষ্ঠানের জমির সীমানা নিয়ে বিরোধ চলছে।

বিরোধের এক পর্যায় দুই প্রতিষ্ঠানের বিভিন্ন সময়ের অভিযোগের ভিত্তিতে গত ৪ আগস্ট উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার সরেজমিনে দুই প্রতিষ্ঠানের সীমানা জরিপ করেন। জরিপের এক পর্যায়ে স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে স্কুলের কিছু অংশ জমি পাওয়া যায়।

এ সময় সীমানা পিলার বসানোর এক পর্যায়ে কাদিরদী উপ স্বাস্থ্যকেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার মো. নুরুল ইসলাম এবং কাদিরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাহাবুর রহমানসহ শিক্ষকদের মধ্যে বাগবিতাণ্ড হয়। এক পর্যায়ে দুজনের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে বলে অভিযোগ রয়েছে।

গত ৪ আগস্ট থেকে দুই প্রতিষ্ঠানের জমিজমার বিরোধের জের ধরে ক্লিনিকের দায়িত্ব থাকা উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ক্লিনিকে না গিয়ে তালা দিয়ে বন্ধ করে রাখেন। স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ থাকায় গত বুধবার (১৭ আগস্ট) সাতৈর ইউনিয়ন পরিষদের সাবেক ১ নম্বর ওয়ার্ডের ভলেনটিয়ার (স্বাস্থ্যসেবা) মুরাদ মাহমুদকে বাচ্চাদের ইপিআই টিকা স্কুলের বারান্দায় দিতে দেখা যায়। এ কারণে এলাকাবাসী চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে।

কাদিরদী গ্রামের বাসিন্দা নিশিকান্ত দাস বলেন, স্বাস্থ্যসেবা কেন্দ্রটি বন্ধ থাকায় এলাকার মানুষ ঠিকমতো সেবা পাচ্ছে না। এমনকি সরকারি ওষুধ দেওয়া বন্ধ রয়েছে এখানে। দ্রুত সেবাকেন্দ্র চালু করার দাবি জানান তিনি।

বৃহস্পতিবার দুপুরে কাদিরদী স্বাস্থ্যকেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. নুরুল ইসলাম বলেন, স্বাস্থ্যকেন্দ্রে আমরা জনগণকে সেবা দিতে এসেছি। কারো সঙ্গে মারামারি করার জন্য নয়; যেহেতু দুই প্রতিষ্ঠানই সরকারি। সেহেতু দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে এটি সমাধান হতে পারে।

তিনি বলেন, মাপার পর স্কুল স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে কিছু অংশ জমি পেয়েছে। সীমানা পিলার বসানোর সময় স্কুলের প্রধান শিক্ষক আমার হাত ধরে মোচড় দেন। এক পর্যায়ে স্কুলের শিক্ষকরা আমার ওপর ক্ষিপ্ত হয়ে হুমকি-ধমকি দেন। সেজন্য আমি গত ৪ আগস্ট থেকে ভয়ে অফিসে যাই না। বিষয়টি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সিভিল সার্জন স্যারকে জানিয়েছি। তারা যেদিন আমাকে স্বাস্থ্যকেন্দ্রে যেতে বলবেন সেদিন যাব।

তিনি আরও বলেন, স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে কিছু গাছ ছিল, তাও প্রধান শিক্ষক কেটে নিয়েছেন।

এ ব্যাপারে কাদিরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান বলেন, স্কুলের জায়গা এত দিন ধরে ক্লিনিক দখল করে রেখেছিল। উপজেলা সহকারী কমিশনারের সার্ভেয়ার জমিতে এসে মাপ দিয়ে সীমানা নির্ধারণ করে দিয়েছেন। তারা কী কারণে স্বাস্থ্যসেবা কেন্দ্রটি বন্ধ করে রেখেছেন সেটা জানি না। তবে কাউকে আমরা হুমকি-ধমকি দিইনি। স্কুলের জায়গার গাছ কাটা হয়েছে।

বৃহস্পতিবার বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান বলেন, স্বাস্থ্যকেন্দ্রের জায়গা নিয়ে একটু বিরোধ রয়েছে। সহকারী মেডিকেল অফিসার নিরাপত্তা চেয়ে থানায় লিখিত অভিযোগ জমা দিয়েছেন। স্কুলের শিক্ষকদের হুমকি-ধমকিতে উপস্বাস্থ্যকেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার যাচ্ছেন না বলে জানতে পেরিছি। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষকসহ গণ্যমান্যদের সাথে বসে দ্রুত বিষয়টি সমাধান করে পুনরায় উপস্বাস্থ্যকেন্দ্রটি চালুর ব্যবস্থা করা হবে।

বিষয়টি নিয়ে ফরিদপুরের বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম জানান, বিষয়টি আমি অবগত আছি। দুইটি প্রতিষ্ঠানের জায়গা মেপে সীমানা নির্ধারণ করেছে এসিল্যান্ড। দ্রুত সংশ্লিষ্টদের নিয়ে বিষয়টি সমাধান করা হবে।

ফের করোনা আক্রান্ত তথ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

আবারও করোনায় আক্রান্ত হয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

রোববার পঞ্চগড়ে নৌকাডুবিতে স্বজনহারা মানুষদের মাঝে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ত্রাণ ও অর্থসহায়তা বিতরণ শেষে ঢাকা ফিরে পরদিন যথারীতি দাফতরিক দায়িত্ব পালনকালে অসুস্থ অনুভব করেন মন্ত্রী।

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে সচিবালয় ক্লিনিকের চিকিৎসকরা পরীক্ষা করে তার শরীরে বেশ জ্বর পান । তাদের পরামর্শে আইইডিসিআরের (ইনস্টিটিউট অব এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ) মাধ্যমে টেস্ট করানো হয়। আজ রিপোর্টে দেখা যায় তিনি কোভিড পজিটিভ।

সপ্তাহের কর্মদিবসগুলোতে ঢাকা ও বিভিন্ন স্থানে রাষ্ট্রীয় ও দলীয় দায়িত্ব পালন শেষে প্রায় প্রতি সপ্তাহান্তে চট্টগ্রামে নিজ নির্বাচনী এলাকা সফরকারী ড. হাছান আগেও দু'বার করোনায় আক্রান্ত হয়েছেন।

প্রথমবার বিএসএমএমইউতে ভর্তি অবস্থায়ই শেষ দিকে হাসপাতালেই নথিপত্র স্বাক্ষর করেছেন, পরের বার বাসাতেই ছিলেন। এবারও মিন্টো রোডের সরকারি বাসভবনে রয়েছেন মন্ত্রী।

ড. হাছান মাহমুদ করোনাক্রান্ত হলেও তিনি মোটামুটি সুস্থ আছেন এবং সকলের দোয়া চেয়েছেন।

;

হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করবেন।

মঙ্গলবার (৪ অক্টোবর) রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি মো. জয়নাল আবেদীন এতথ্য জানান।

তিনি জানান, শারদীয় দুর্গাপূজার অনুষ্ঠানে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দের অনুষ্ঠানটি সন্ধ্যা ৮টায় সীমিত আকারে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ, হিন্দু ধর্ম কল্যাণ ট্রাস্টের সদস্যবৃন্দ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, ঢাকা মহানগর সার্বজনীন কমিটি এবং বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিগণ অনুষ্ঠানে যোগ দিবেন।

মাস্ক পরে এবং স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানস্থলে আসতে অতিথিদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

;

প্রধানমন্ত্রীর প্রশংসায় ওয়াশিংটন পোস্ট



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

মর্যাদাপূর্ণ মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে শিক্ষার সম্প্রসারণ এবং দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য সাফল্যের পাশাপাশি নারীর ক্ষমতায়নে তার অক্লান্ত প্রচেষ্টার কথা তুলে ধরেছে।

সম্প্রতি নর্দার্ন ভার্জিনিয়ার হোটেল রিটজ-কার্লটনের বলরুমে নেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে কলামিস্ট পেটুলা ডভোরাক’র নিবন্ধটি বহুল প্রচারিত এই মার্কিন দৈনিকে সোমবার প্রকাশিত হয়।

নিবন্ধে আন্তর্জাতিক অঙ্গনে বলিষ্ঠ নেতৃত্বের পাশাপাশি বিশ্বের দরবারে বাংলাদেশকে একটি সম্মানজনক স্থানে নিয়ে আসার জন্য শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করা হয়।

‘দিস প্রাইম মিনিস্টার লাফড এট দ্য মিম শি ইন্সপাইয়ার্ড: ডেসপাইট বিইং এ উইম্যান’ শিরোনামে প্রকাশিত নিবন্ধটিতে তিনি শুরু করেছেন এভাবে- ‘তিনি তার ছয় বছর বয়সী মেয়েকে উঁচু করে তুলে ধরেছেন, রিটজ কার্লটন হোটেলের বলরুমে কালোরঙের স্যুট পরিহিত পুরষদের ভিড়ে ছোট্ট মেয়েটির গোলাপী পোশাকটি চোখে পড়ছিল।

‘আমি তাকে প্রধানমন্ত্রীকে দেখাতে চাই’ বলছিলেন আব্দুল্লাহ নিয়ামি। নর্দার্ন ভার্জিনিয়ায় প্রথম শ্রেণীতে পড়া তার মেয়ে জোয়াকে তিনি গত সপ্তাহে এমন একজন নারী সরকার প্রধানকে দেখানোর জন্য নিয়ে আসেন যা আমেরিকায় সচরাচর দেখা যায় না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান এবং নিউইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ প্রদান শেষে অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে নর্দার্ন ভার্জিনিয়ার এই রিটজ হোটেলে অবস্থান করেন।

এখানে তিনি ‘শান্তি প্রতিষ্ঠায় বিশ্ব সম্প্রদায়ের বিবেক জাগ্রত করার আহ্বান জানান।’

বিশ্বে দীর্ঘতম সময়ের নারী সরকার প্রধান, রাশিয়ার চেয়ে অধিক জনবহুল একটি দেশের নেতৃত্ব প্রদানকারী এবং জনসভায় গ্রেনেড হামলাসহ অন্তত ২০ বার হত্যা প্রচেষ্টা থেকে রক্ষা পাওয়া শেখ হাসিনা একজন দাদী ও নানী।

তার ৭৬তম জন্মদিন তিনি তার ছেলে ও ১৬ বছর বয়সী নাতনীর সাথে পালন করেছেন- যারা রাজধানীর বাইরের একটি শহরতলীতে বাস করেন।

;

জেনে নিন কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বুধবারের (৫ অক্টোবর) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

;