গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর তালিকা প্রশ্নবিদ্ধ: টিআইবি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর তালিকা প্রশ্নবিদ্ধ: টিআইবি

গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর তালিকা প্রশ্নবিদ্ধ: টিআইবি

  • Font increase
  • Font Decrease

ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮- এর ধারা ১৫-তে প্রদেয় ক্ষমতাবলে “২৯টি প্রতিষ্ঠান” কে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি দাবি করেছে, এই তালিকা প্রশ্নবিদ্ধ ও বিভ্রান্তিকর। কোনো রাষ্ট্রীয় নীতি সমর্থিত না হওয়ার পরেও এই তালিকার প্রকাশ বেশকিছু মৌলিক প্রশ্নের জন্ম দিয়েছে। টিআইবি মনে করে, এতে করে ডিজিটাল নিরাপত্তা আইনের আমূল সংস্কারের দাবির যৌক্তিকতা আরও একবার প্রমাণিত হয়েছে। অক্টোবরের ০২ তারিখ প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ২৯টি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে। 

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলছেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে “কোনো কম্পিউটার সিস্টেম, নেটওয়ার্ক বা তথ্য পরিকাঠামোকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা” করার ক্ষমতা সরকারের ওপর ন্যস্ত করা হয়েছে। অথচ সম্প্রতি প্রকাশিত গেজেটে ২৯টি প্রতিষ্ঠানকেই গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো বলা হচ্ছে। এ ছাড়া, কোন বিবেচনায় এই তালিকা করা হয়েছে, সেটা স্পষ্ট নয়। যেমন জাতীয় নিরাপত্তার কথা বলা হলেও, প্রতিরক্ষা মস্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্রবাহিনী এই তালিকার বাইরে রয়ে গেছে। একইভাবে বাদ পড়েছে জাতীয় সংসদ, বিচার বিভাগ, অডিট বিভাগ, স্বাস্থ্যখাত, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ ইত্যাদি। চারটি রাষ্ট্রায়াত্ত ব্যাংক ছাড়া বাকি কোনো ব্যাংকই এই তালিকায় স্থান পায়নি। আরও অসংখ্য উদাহরণ দেওয়া যায়। কিন্তু এই কয়টি থেকেই নিশ্চিত করে বলা যায় যে, তালিকাটি প্রশ্নবিদ্ধ ও অবিবেচনাপ্রসূত। তা না হলে ধরে নিতে হবে, নির্ধারিত এই কয়টি প্রতিষ্ঠান ছাড়া বাকি সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নিরাপত্তার বিবেচনায় গুরুত্বপূর্ণ নয়।’ 

ডিজিটাল নিরাপত্তা আইনে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো বলতে এমন সব বাহ্যিক বা ভার্চুয়াল তথ্য পরিকাঠামোর কথা বলা হয়েছে যার কোনো ধরনের ক্ষতি জননিরাপত্তা বা অর্থনৈতিক নিরাপত্তা বা জনস্বাস্থ্য এবং জাতীয় নিরাপত্তা বা রাষ্ট্রীয় অখণ্ডতা বা সার্বভৌমত্বের ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে। টিআইবির নির্বাহী পরিচালক বলছেন, ‘জাতীয় নিরাপত্তাসহ আলোচ্য প্রায় সব ক্ষেত্রেই সুস্পষ্ট নীতিমালা অনুপস্থিত বা ধারণাগত স্পষ্টতা নেই। এমন বাস্তবতায়, সবার আগে রাষ্ট্রীয় ও জননিরাপত্তাসংক্রান্ত নীতিমালা করা জরুরি বলে মনে করে টিআইবি। কারণ সুস্পষ্ট নীতি নির্দেশনা না থাকলে নিরাপত্তা তো নিশ্চিত হবেই না, বরং আইনটির যথেচ্ছ অপপ্রয়োগ হতেই থাকবে। এ ছাড়া ধারা ১৬(৩) এর বিধানের আওতায়, প্রজ্ঞাপনে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর বিষয়ে সংবাদ সংগ্রহ বা তথ্য অধিকার আইনের অধীনে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার আশঙ্কা আছে। কারণ আলোচ্য প্রজ্ঞাপনে প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক এর পরিবর্তে পুরো প্রতিষ্ঠানকেই গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করা হয়েছে।’ 

ড. জামান বলছেন, ‘এই তালিকা প্রকাশের মাধ্যমে নতুন করে ডিজিটাল নিরাপত্তা আইনের আরও একটি দুর্বলতা সামনে চলে এসেছে। আইনের ১৭ ধারায় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোয় শুধুমাত্র “বেআইনি প্রবেশ”- এর সাজার বিধান যুক্ত করা হয়েছে। অথচ, আইনি প্রবেশ সত্তে¡ও অননুমোদিত কার্যসম্পাদনের কথা বিবেচনা করা হয়নি। নিরাপত্তা নীতিমালার অনুপস্থিতিতে দেশের বাইরে থেকে এমন পরিকাঠামোয় অবৈধ প্রবেশ এবং ক্ষতিসাধনের ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হবে, তা-ও বিবেচনায় আসেনি। আইনটি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার পরিবর্তে নিবর্তনের হাতিয়ার হিসেবে প্রণীত হওয়ার এটা আরও একটি উদাহরণ।’

টিআইবি আশা করে, সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ অপব্যবহার বন্ধে ও সত্যিকারের কার্যকরতা নিশ্চিত করতে দ্রুত আইনটি সংশোধনের উদ্যোগ গ্রহণ করবে। 

ঢাবিতে গাড়িচাপায় নারীর মৃত্যু, পরিবারের মামলা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রাইভেটকার চাপায় রুবিনা আক্তার (৪০) নামে এক নারীর মৃত্যুর ঘটনায় শাহাবাগ থানায় পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) রাতে নিহতের ভাই জাকির হোসেন বাদী হয়ে সড়ক পরিবহন আইনে মামলাটি করেছেন।

মামলার বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর মোহাম্মদ।

শুক্রবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় রুবিনা আক্তারকে প্রাইভেটকার ধাক্কা দেয়। এতে তিনি গাড়ির নিচেই আটকে পড়েন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মোটরসাইকেলের যাত্রী এক নারীকে প্রাইভেটকার (ঢাকা মেট্রো ক ০৫-০০৫৫) ধাক্কা দেয়। এতে ছিটকে পড়ে গাড়ির নিচেই আটকে পড়েন নারী। পরে চালক গাড়ি না থামিয়ে বেপরোয়া গতিতে টিএসসি দিয়ে নীলক্ষেত এলাকার দিকে যাচ্ছিলেন। এ সময় উপস্থিত জনতা গাড়ির দিকে ইট-পাটকেল মারতে থাকলেও চালক গাড়ি থামাননি।

পরে নীলক্ষেত মোড়ে গাড়ি আটকা পড়লে চালককে গণপিটুনি দেয় উপস্থিত জনতা। এতে গুরুতর আহত হন চালক। পরে ওই নারীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়।

ঘটনার পর রাতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ।

তিনি বলেন, এটি দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড। সাবেক শিক্ষক স্বাভাবিক ছিলেন কি না সেটা তদন্তের পাশাপাশি আইনগত ব্যবস্থা নেয়া হবে। সড়ক পরিবহন আইন অনুযায়ী শাস্তির বিধান রয়েছে। এ আইনে যাতে শিক্ষকের সর্বোচ্চ শাস্তি হয় এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

;

মোংলায় আন্তর্জাতিক জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মোংলা (বাগেরহাট)
মোংলায় আন্তর্জাতিক জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

মোংলায় আন্তর্জাতিক জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

  • Font increase
  • Font Decrease

মোংলায় আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় শেলাবুনিয়া ক্যাথলিক চার্চ চত্বর থেকে বের হওয়া র‍্যালি শেলাবুনিয়া এলাকা প্রদক্ষিণ করে। পরে সেন্ট পলস ক্যাথলিক মিশন হল রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

বাংলাদেশ প্রবীণ, প্রতিবন্ধী ও মাদকাসক্ত ব্যক্তিদের সমন্বিত উন্নয়ন প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত র‍্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন সেন্ট পলস ক্যাথলিক মিশনের সহকারী পালক পুরোহিত ফাদার অমিও মিস্ত্রী, চাঁদপাই ইউপির প্যানেল চেয়ারম্যান রোকন উদ্দিন হাওলাদার, কারিতাসের মোংলা এরিয়া ম্যানেজার রবিন সরকার ও কারিতাসের এসডিডিবি প্রকল্পের ক্লাব কমিটির সভাপতি জেমস শরৎ কর্মকার। আর এ অনুষ্ঠান পরিচালনা করেন কারিতাসের মিতা হালদার। অনুষ্ঠানে ৮টি ক্লাবের শতাধিক নারী, পুরুষ ও শিশু সদস্যরা অংশগ্রহণ করেন। মোংলায় কারিতাস এসডিডিবি প্রকল্পের আওতায় দীর্ঘ ৭ বছর ধরে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে আসছেন।

;

কুষ্টিয়ায় ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার ভেড়ামারায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন।

শনিবার (৩ ডিসেম্বর) সকালে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের বারোমাইল বাহিরচর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার ঝাউদিয়া গ্রামের আনসার আলীর ছেলে সাজ্জাদ হোসেন (৫১) ও মিরপুর পৌরসভার ৮নং ওয়ার্ডের মোহাম্মদ শরীফের স্ত্রী শারমিন আক্তার (২৫)।

ভেড়ামারা থানা ও কুষ্টিয়া হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, সকালে সাজ্জাদ হোসেন নিজ মোটরসাইকেলে নিকট আত্মীয় শারমিনকে নিয়ে ঈশ্বরদী যাচ্ছিলেন। সাড়ে সাতটার দিকে লালন শাহ সেতুর আগে বাহিরচর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক কুষ্টিয়ার দিকে যাচ্ছিল। এ সময় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সড়কে ছিটকে পড়ে ট্রাকের নিচে চলে যায়। এতে ঘটনাস্থলেই একজন মারা যান।

গুরুতর আহত আরেকজনকে হাসপাতালে নেবার পথে তিনিও মৃত্যুর কোলে ঢলে পড়েন।

চৌড়হাস হাইওয়ে থানার পরিদর্শক দেবব্রত রায় সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকের নিচে চলে যায়। এতে দুজন নিহত হয়। ট্রাকটি স্থানীয় জনতা আটকে রাখে।

হাইওয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

পরে হাইওয়ে পুলিশ ট্রাকটি জব্দ করে। তবে ট্রাকের চালককে পাওয়া যায়নি। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

;

আজকের পত্র-পত্রিকার প্রধান প্রধান খবর



নিউজ ডেস্ক বার্তা২৪.কম ঢাকা
আজকের পত্র-পত্রিকার প্রধান প্রধান খবর

আজকের পত্র-পত্রিকার প্রধান প্রধান খবর

  • Font increase
  • Font Decrease

আজ শনিবার (০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ) দেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্র-পত্রিকার গুরুত্বপূর্ণ কিছু শিরোনাম-

যুগান্তর
- জনপ্রিয়তা যাচাইয়ের চেষ্টায় বড় দুদল
-প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত চট্টগ্রাম
- নারীকে ছেঁচড়ে এক কিমি. নিয়ে গেল প্রাইভেটকার
- জিডিপির ৪.৯ শতাংশ হারাবে বাংলাদেশ
- বিএনপির দুর্গে বড় শোডাউনের প্রস্তুতি
- আমদানি বাড়াতে ডলার দেবে কেন্দ্রীয় ব্যাংক

ইত্তেফাক
- গাড়িটি নারীকে ছেঁচড়ে নিয়ে গেলো এক কিলোমিটার
- ১০ দোকান গুঁড়িয়ে হোটেলে ঢুকলো কাভার্ড ভ্যান
- বাঁধা উপেক্ষা করে রাজশাহীতে নেতা কর্মীরা
- প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে
- বিএনপি জঙ্গীদের মাঠে নামিয়েছে : কাদের

কালের কণ্ঠ
- দুই জঙ্গি ছিনতাই: জিজ্ঞাসাবাদে ২০ অর্থদাতার নাম
- আর্জেন্টিনা জিতলে বাংলাদেশও জেতে!
- বঙ্গবন্ধুকে হত্যা করে মানুষের অধিকার কেড়ে নেওয়া হয়
-বিএনপির রাজশাহী সমাবেশ আজ: পরিবহন ধর্মঘটে তিন চাকার যানও
- সারা দেশে নেতাকর্মীরা পাহারায় থাকবেন: ওবায়দুল কাদের

বাংলাদেশ প্রতিদিন
- থমকে গেছে বিদেশে শ্রমবাজার
- ক্যামেরুনের চমক
- খেলার মাঠ দখল করল রোহিঙ্গারা
- নিচে আটকে থাকা নারীকে নিয়েই ছুটছিল গাড়িটি
- বাংলাদেশের ভালোবাসায় মুগ্ধ আর্জেন্টিনা

দেশ রূপান্তর
- মানেহীন মানহানি মামলা
- ব্রাজিলের ‘পরীক্ষায়’ ক্যামেরুন পাস
- পুলিশের মাথাব্যথা ১১৭২ জঙ্গি
- দূষণ রোধে ২৫০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক
- গাড়ির নিচে নারী বিবেকহীন শিক্ষক

সমকাল
- কি হবে ১০ ডিসেম্বর
- হারের স্বাদ পেল ব্রাজিলও
- নারীকে ধাক্কা দিয়ে দেড় কিমি ছেঁচড়ে নিয়ে মারলো গাড়িটি
- ‘বিচ্ছিন্ন’ রাজশাহীতে নেতাকর্মীর ঢল
- নতুন উদ্যমে মেসিদের যাত্রা
- ‘পাহাড়ে সংবিধান মেনে শাসন চলছে না’


আমাদের সময়
- ১০ ডিসেম্বর ঘিরে শঙ্কার মেঘ
- মা-বাবা ‘পরিচয়হীনরাও’ পাচ্ছেন জন্ম সনদ
- নারীকে এক কিমি ছেঁচড়ে নিল প্রাইভেটকার, মৃত্যু
- আগেই নেতাকর্মী ঢাকায় আনার প্রস্তুতি বিএনপির
- দুদিন আগেই রাজধানী দখলে নেবে আ.লীগ

;