সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ভোরে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) এ তথ্য জানিয়েছে।

ঘূর্ণিঝড়টি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে বাংলাদেশ থেকে দেড় হাজার কিলোমিটার দূর দিয়ে ভারতের স্থলভাগ অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তাই এ ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব বাংলাদেশে পড়ার আশঙ্কা নেই বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ পরিণত হয়েছে। এটি বুধবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

মানদৌসের নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আরবি মানদৌস অর্থ হলো—গয়না বা ধনদৌলতের বাক্স। মানদৌসের প্রভাব কেটে যাওয়ার পর বাংলাদেশে শীতের প্রকোপ বাড়তে পারে বলে জানান আবহাওয়া বিশ্লেষকরা।

ফেনীর এসএস কে রোডে স্বপ্ন’র নতুন আউটলেট



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ফেনীর এসএস কে রোডে স্বপ্ন’র নতুন আউটলেট

ফেনীর এসএস কে রোডে স্বপ্ন’র নতুন আউটলেট

  • Font increase
  • Font Decrease

ফেনী জেলার এস এস কে রোডে নতুন আউটলেট চালু করল দেশের অন্যতম রিটেইল ব্র্যান্ড চেইন শপ ‘স্বপ্ন’। গত ৩১ জানুয়ারি সকাল ১২ টায় নতুন এই আউটলেটের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ফেনীর পৌরসভার মেয়র জনাব নজরুল ইসলাম স্বপন মিয়াজী, স্বপ্নের কর্পোরেট এফেয়ারস এর এজিএম জনাব তামিম খান, স্বপ্নের রিজিওনাল ম্যানেজার রিয়াজ উদ্দিন ও রাইহান মোস্তাফিজ আনসারি এবং আউটলেট ম্যানেজার মি. দেলোয়ার হোসেনসহ আরো অনেকে।

স্বপ্নর নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, স্বপ্ন এখন দেশের ৫১ টি জেলায়। ফেনী জেলার এস এস কে রোডে অনেক দিন ধরেই আমরা একটি অত্যাধুনিক আউটলেট করার পরিকল্পনা করছিলাম। এখানে আমাদের সেবার পরিসর আরও বিস্তৃত হবে। আশা করছি, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ পরিবেশে গ্রাহকরা স্বপ্নর এই আউটলেটে নিয়মিত বাজার করবেন।

স্বপ্নর অপারেশনস ডিরেক্টর আবু নাছের জানান, নতুন এই আউটলেটে থাকছে মাসব্যাপী নানা অফার এবং হোম ডেলিভারি সেবা।

স্বপ্নর নতুন এই আউটলেট থেকে হোম ডেলিভারির জন্য যোগাযোগ করতে হবে ০১৩১৩-০৫৪৯০৫ নম্বরে।

;

সিএমএম আদালতে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ভবনে আগুন লেগেছে। আগুন নেভাতে ঘটনাস্থলে কাজ করছে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। আরও ২ ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা করেছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা সোয়া একটার পর এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন জানান, বেলা ১টা ২২ মিনিটে তারা আগুন লাগার খবর পেয়েছেন। এরপর সদরঘাট কেন্দ্র থেকে ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার উৎস ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

এছাড়া প্রাথমিকভাবে হতাহতের খবরও পাওয়া যায়নি।

;

মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত সাংসদ মোছলেন উদ্দিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত সাংসদ মোছলেন উদ্দিন

মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত সাংসদ মোছলেন উদ্দিন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের তৃতীয় জানাজা শেষে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধা মোছলেন উদ্দিন আহমদকে। তিনি সর্বশেষ দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ সংসদ সদস্য ছিলেন।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে মসজিদের পেশ ইমাম মাওলানা নূর মাহমুদ সিদ্দিকির ইমামতিতে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এসময় তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেওয়া হয়। পরে নগরীর গরীবুল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হয়।

শেষ জানাজায় অংশ নেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাবউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, ভুমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, বিএনপি নেতা মীর নাছির ও মহানগর, উত্তর-দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এর আগে সোমবার বিকেল ৫টার দিকে বোয়ালখালীর গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের দ্বিতীয় জানাজা শেষে নগরের আন্দরকিল্লায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে তাঁর মরদেহ নগরের লালখান বাজারের বাস ভবনে রাখা হয়েছে।

সোমবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মোছলেম উদ্দিনের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছিল।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাত ১২টা ৪৭ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও চার মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও রাজনৈতিক সহকর্মী রেখে গেছেন।

;

বইমেলায় পাওয়া যাবে প্রকৌশলী রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
বইমেলায় পাওয়া যাবে প্রকৌশলী রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’

বইমেলায় পাওয়া যাবে প্রকৌশলী রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’

  • Font increase
  • Font Decrease

পদ্মাকন্যাখ্যাত জেলা রাজবাড়ীর ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাবে প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’ বইটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) থেকেই বইটি পাঠকরা সংগ্রহ করতে পারবেন। তবে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন হবে আগামি শনিবার (১১ ফেব্রুয়ারি)।

লেখক সুপ্রাচীন গ্রামগঞ্জের স্থানীয় ভাষায় উৎসব পার্বণসহ জেলার ইতিহাস ঐতিহ্য তুলে ধরায় ইতিমধ্যে বইটির নামকরণ নিয়ে ব্যাপক প্রশংসিত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। রাজবাড়ীর মানুষ মনে-প্রাণে বিশ্বাস করছেন বইটি রাজবাড়ীকে নতুন করে পরিচিত করবে পাঠকের মাঝে। রাজবাড়ীর ইতিহাস-ঐতিহ্য নিয়ে এমন একটি বই প্রকাশ করার জন্য লেখকের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এ জেলার মানুষ।

জানা যায়, সব কিছু ঠিকঠাক থাকলে শনিবার (১১ ফেব্রুয়ারি) বইমেলায় বইটির মোড়ক উন্মোচন করা হবে। মোড়ক উন্মোচন করবেন পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক উম্মে সালমা তানজিয়া। বইটি প্রকাশ করেছে আদিবা প্রকাশনী। ৩৫০ টাকা শুভেচ্ছা মূল্যের বইটি মেলা উপলক্ষ্যে থাকছে ২৫% ছাড়। বুধবার (৮ ফেব্রুয়ারি) থেকেই বইটি পাওয়া যাবে বাংলা জার্নালের ৫৫১ নং স্টলে।

বইটি পাঠক হৃদয়ে জায়গা করে নিবে এমন প্রত্যাশা রেখে লেখক প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রনি বার্তা২৪.কমকে বলেন, মনসা মঙ্গল কাব্যের চাঁদ সওদাগরের ঐতিহাসিক সপ্তডিঙ্গায় যাত্রী হয়ে পুরোনো রাজবাড়ীর ধূসর দালানের মলিন কপাটে হাতচ্ছানি দিচ্ছে গোয়ালন্দ মহকুমার অজানা ইতিহাস। পৌঁনে দুইশ বছর আগের গেজেটে ব্রিটিশ আমলের স্টিমারে গোয়ালন্দ- ঢাকা-আসাম যাত্রার সাথে পদ্মার ইলিশ খেতে খেতে রেলগাড়িতে শিলিগুড়ি ভ্রমণ।

রাজবাড়ীর বিখ্যাত জমিদারদের পুরাকীর্তির সাথে ঐতিহাসিক জায়গায় দুই বার ভুইয়া স্মৃতিচারণ। পাঠকের জন্য সবকিছুই থাকবে বইটিতে। চেষ্টা করেছি রাজবাড়ীর ইতিহাসকে সঠিক ভাবে উপস্থাপন করার। আশা করছি সব শ্রেণীর পাঠকের কাছেই বইটা সমাদৃত হবে। রাজবাড়ীকে সবাই আবার চিনবে নতুন করে। কারণ অনেক অজানা তথ্য রয়েছে বইটির মধ্যে। বইটি হবে তথ্য সমৃদ্ধ।

প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রনি সরকারি একজন উচ্চপদস্থ কর্মকর্তা। ৩১ তম বিসিএস এর গণপূর্ত ক্যাডার। বর্তমান তিনি দিনাজপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী হিসাবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৭ সালে তিনি রাজবাড়ী সদরে জন্মগ্রহণ করেন। তার পিতা মো: আব্দুল হান্নান একজন বিশিষ্ট ব্যবসায়ী এবং মা মুন্নি বেগম একজন আদর্শ গৃহিণী।

২০০৩ সালে রাজবাড়ী জেলা স্কুল থেকে এসএসসি, ২০০৫ সালে রাজবাড়ী সরকারি কলেজ থেকে এইচএসসি এবং ২০১০ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। চাকুরিসূত্রে এরই মধ্যে লেখক ইটালি, ফ্রান্স, সুইজারল্যাণ্ড, দুবাই, ভারতসহ ১০টা দেশ ভ্রমণ করেছেন। তিনি ৩১তম বিসিএস অল ক্যাডার এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক।

;