উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ: হানিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ: হানিফ

উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ: হানিফ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ বিশ্বের বুকে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া- ৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব সরকার। এ সরকার কৃষিবান্ধব বহুমুখী ব্যবস্থা নেয়ায় বাংলাদেশ আজ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। বিশ্বের বুকে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

সোমবার (২০ মার্চ) কুষ্টিয়ায় স্মার্ট কার্ডের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, ১৯৭০ সালে দেশে সাড়ে ৭ কোটি মানুষ ছিল। সেই সময়ে আমাদের ভূখণ্ডের আয়তন একই ছিলো। ’৭০- এর আগে মানুষ দুই বেলার বেশি খেতে পারতো না। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেছে। দেশের জনসংখ্যা সাড়ে ১৬ কোটি ছাড়িয়েছে। প্রতি বছর হাজার হাজার একর কৃষি জমি শিল্প কারখানা, আবাসন খাতে চলে যাচ্ছে। তারপরও এই সাড়েৃ ১৬ কোটি মানুষ এখনও তিনবেলা খেতে পারছে। আর এসব সম্ভব হয়েছে শেখ হাসিনার কারণে।

তিনি বলেন, খাদ্য সমস্যাকে সামনে রেখে জাতির পিতা শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে যে পদক্ষেপ নিয়েছিলেন সেটার ধারাবাহিকতা রক্ষা করায় বঙ্গবন্ধুকন্যা দেশকে এই জায়গায় নিয়ে আসতে সক্ষম হয়েছেন।

হানিফ বলেন, ১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুকে হত্যার আর কেউ কৃষিখাতে মনোযোগ দেয়নি। ১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে কৃষি খাতে বিপ্লব এনেছেন। এরপর বিএনপি-জামায়াত সরকারের সময়ে দেশে ৬০ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিল। কৃষকরা সময়মতো সার পেত না। ২০০৯ সালে ক্ষমতায় এসে শেখ হাসিনা চার বার সারের দাম কমিয়েছেন। যাতে কৃষকরা সহজে সার পায়। ৮৭ টাকা কেজির সার মাত্র ২২ টাকায় নিয়ে এসেছিলেন। কৃষকরা সহজমূল্যে কৃষি উপকরণ পাচ্ছে। কৃষি কার্ড সহায়তা পাচ্ছেন।

তিনি বলেন, বিএনপি আমলে দেশের মানুষের মাথাপিছু আয় ছিলো ৫০০ ডলার। আজ আমাদের মাথাপিছু আয় ২৯শ’ ডলার ছাড়িয়ে গেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল রাষ্ট্র। বিশ্বের অর্থনীতিবিদরা বলছেন, উন্নয়নের এ ধারা অব্যাহত থাকালে আমরা ২০৩১ সালের আগেই মধ্যম আয়ের দেশে পরিণত হবো।

এবি ব্যাংক লিমিটেড-এর প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক জনাব তারিক আফজাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ কা ম সরোয়ার জাহান, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আজগর আলী, কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান মো. আতাউর রহমান. কৃষি সম্প্রসারণ অধিদফতর কুষ্টিয়ার উপ-পরিচালক কৃষিবীদ ড. হায়াত মাহমুদ, কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী অফিসার সাধন কুমার বিশ্বাস ও কুষ্টিয়া সদর উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল।

এসময় উপস্থিত ছিলেন ব্যাংকের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

   

বরিশালে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease
বরিশাল-পটুয়াখালি মহাসড়কের বাকেরগঞ্জের রুহিতারপার নামক স্থানে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে পেছন থেকে চলন্ত মোটরসাইকেল ধাক্কা দিলে দুজন নিহত হন। বুধবার (১৭ এপ্রিল) রাত ৯ টার দিকে এ দুর্ঘটনাটি ঘটে।
 
দুর্ঘটনার পর মুমূর্ষু অবস্থায় দুই জনকে বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরী বিভাগের চিকিৎসক মাহমুদুল হাসান দুজনকেই মৃত ঘোষণা করেন।
 
নিহতরা হলেন- বরিশাল সদর উপজেলার আলহাজ্ব জয়নাল আবেদীনের পুত্র মনিরুজ্জামান কোম্পানি লিমিটেডের স্বত্বাধিকারী মনিরুজ্জামান (৬২) এবং অপরজন হলেন বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দি ইউনিয়নের মৃত মজনু বাড়ি সিকদারের পুত্র ও আহসান ট্রেডার্সের স্বত্বাধিকার বদরুল আহসান সিকদার (৬০)। পেশায় দুজনই ঠিকাদার।
 
বরিশাল বাকেরগঞ্জ থানার অফিসার ইনচার্জ আফজাল হোসেন জানান, একটি দাঁড়িয়ে থাকা ট্রাকের পিছনে পটুয়াখালী থেকে বরিশালের উদ্দেশ্য ছেড়ে আসা মোটরসাইকেল রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ট্রাকে সজোরে ধাক্কা দেয়। এতে দাঁড়িয়ে থাকা ট্রাকের পিছনের অংশে ঢুকে যায় মোটরসাইকেলে আরোহী দুই জন গুরুতর আঘাত হন। খবর পেয়ে ঘটনাস্থল থেকে থানা পুলিশ ও ফায়ার সার্ভিস তাদেরকে উদ্ধার করে  স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় সেখানের কর্তব্যরত ডাক্তার তাদেরকে মৃত্যু বলে ঘোষণা করেন।
 
 
 
;

কিল-ঘুষিতে প্রাণ গেল স্কুল শিক্ষার্থীর



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গৌরীপুরে তুচ্ছ ঘটনার জের ধরে খেলার সাথীর কিল-ঘুষিতে মোফাজ্জল হোসেন (১২) নামে এক স্কুল শিক্ষার্থী নিহত হয়েছে।

বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় উপজেলার বোকাইনগর ইউনিয়নের বাঘবেড় গ্রামে এই ঘটনা ঘটে। নিহত স্কুল শিক্ষার্থী ওই গ্রামের মৃত আলাল উদ্দিনের ছেলে।

জানা গেছে, মোফাজ্জল হোসেন স্থানীয় একটি বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী। বুধবার  সন্ধ্যায় বাড়ির সামনে একদল শিশু-কিশোরের সাথে খেলা করছিল মোফাজ্জল। এসময় তাদের মধ্যে চেয়ারে বসা নিয়ে তর্ক-বিতর্ক হয়। এক পর্যায়ে  খেলার সাথী মোবারক হোসেন (১৪) ক্ষিপ্ত হয়ে মোফাজ্জলকে কিল-ঘুষি দিলে মাটিতে লুটিয়ে পড়ে সে। পরে দ্রুত তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র রায় বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।এর পাশাপাশি অভিযুক্ত মোবারককে গ্রেফতারের চেষ্টা চলছে।

;

টঙ্গী বাজারের আলু-পেঁয়াজের আড়তে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর টঙ্গী বাজারের লঞ্চঘাট ও পট্টী এলাকার আলু-পেঁয়াজের আড়তে আগুন লাগার ঘটনা ঘটেছে। এই ঘটনায় ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট নির্বাপনে কাজ করছে।বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রাফি আল ফারুক বার্তা ২৪. কমকে এ তথ্য নিশ্চিত করেন।

রাফি আল ফারুক বলেন, টঙ্গী বাজারে আলু পেয়াজের আড়তে ১১টা ৫০ মিনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে টঙ্গী  ফায়ার সার্ভিসের ৩ টি ইউনিট এবং উত্তরা ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট মিলিয়ে মোট পাঁচটি ইউনিট অগ্নি নির্বাপনে কাজ করছে। 

অগ্নিকাণ্ডের সূত্রপাত এবং হতাহতের বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না বলেও জানান তিনি।




;

৪০ টন স্লাজ অয়েলসহ ট্যাঙ্কার সমুদ্রে



স্পেশাল করেসডন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ নেভির সদস্যরা ৪০ টন পানি মেশানো স্লাজ অয়েলের একটি ট্যাঙ্কার জব্দ করেছে। বুধবার (১৭ এপ্রিল) ভোরে পতেঙ্গা এলাকার বহির্নোঙ্গরে পরিত্যক্ত অবস্থায় এই তেল জব্দ করা হয়। তবে এসময় কাউকে আটক করা যায়নি।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মঙ্গলবার দিবাগত রাত ২টা ৪০ মিনিটে পতেঙ্গার আউটার অ্যাঙ্করেজ-বি এলাকার কাছে ওটি গ্লোবাল এনার্জি-১ নামের তেলের ট্যাংকারটি নৌবাহিনী টহলের সময় পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। ট্যাংকারটিতে ৪০ টন পানি মেশানো স্লাজ অয়েল ছিল। এখন পর্যন্ত জাহাজের কোনো মালিক খুঁজে পাওয়া যায়নি। নৌবাহিনী জাহাজটি আমাদের কাছে হস্তান্তর করার পর বিষয়টি আদালতকে জানানো হয়েছে। আদালত পরবর্তীতে পদক্ষেপ নেবেন।

এছাড়াও পরিত্যক্ত অবস্থায় ৮৬ বোতল বিয়ার জব্দ করা হয়। সেগুলোও পতেঙ্গা থানায় হস্তান্তর করা হয়েছে।

;