বঙ্গবাজারে আগুনে ৩,৮৪৫ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত: ডিএসসিসি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩ হাজার ৮৪৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তদন্ত কমিটি।

মঙ্গলবার (১১ এপ্রিল) সন্ধ্যায় ডিএসসিসির মুখপাত্র আবু নাছের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, কমিটির সভাপতি ও অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে বিকেল ৫টায় চূড়ান্ত তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন।

এ সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, তদন্ত কমিটির সদস্যদের মধ্যে প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন, রমনা রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মামুনুল হক এবং সংরক্ষিত আসন-৫ এর কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে আজ নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে করপোরেশনের দ্বিতীয় পরিষদের উনবিংশতম বোর্ড সভায় মেয়র ব্যারিস্টার শেখ তাপস ডিএসসিসি এলাকায় সংঘটিত যে কোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রত্যেক বছরই ঘোষিত বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ রাখার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, আমাদের ঢাকা একটি জনবহুল শহর। অপরিকল্পিত নগরায়নের ফলে আমরা লক্ষ্য করি যে, প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে আগুনের কারণে অনেক দুর্ঘটনা ঘটে থাকে। কিন্তু এ খাতে অর্থ সংস্থান না থাকার কারণে মানবিক এ বিপর্যয়ে আমরা তাদের পাশে দাঁড়াতে পারি না। অথচ আমরা প্রত্যেক বছরই বাজেটে ঐচ্ছিক তহবিল রাখি, বিভিন্ন খাতে সুনির্দিষ্ট বরাদ্দ রাখি। সেভাবেই দুর্যোগ মোকাবিলার জন্য আজ আমরা ‘দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯’ এ সভায় উপস্থাপন করব। আপনারা সেটা অনুমোদন দিলে এ নীতিমালার আওতায় প্রত্যেক বছরের বাজেটে দুর্যোগ মোকাবিলায় আমরা অর্থ সংস্থান রাখব। যাতে যেকোনো দুর্যোগেই আমরা তাদের পাশে দাঁড়াতে পারি।

পরে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে বোর্ড সভায় ‘দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯’ অনুমোদন পায়।