কোডার্সট্রাস্ট ও ইউনিভার্সিটি ফর পিস'র চুক্তি স্বাক্ষর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রযুক্তি শিক্ষায় বৈশ্বিক কোম্পানি কোডার্সট্রাস্ট ও জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক ইউনিভার্সিটি ফর পিস বৈশ্বিক উন্নয়ন ও শান্তির জন্য দক্ষতা সৃষ্টির লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে।

কোস্টারিকার স্যান জোসেতে ইউনিভার্সিটি ফর পিস- ইউপিসের প্রধান ক্যাম্পাসে গত শনিবার (৩ জুন) এই অংশীদারিত্ব চুক্তি সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভারচুয়াল প্ল্যাটফর্মে যোগ দেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি। অংশীদারিত্ব স্মারকে স্বাক্ষর করেন ইউপিসের রেক্টর অধ্যাপক ফ্র্যান্সিককো রোজাস অ্যারাভেনা ও কোডার্সট্রাস্টের চেয়ারম্যান আজিজ আহমদ। এই অংশীদারিত্বের আওতায় ইউনিভার্সিটি ফর পিস- ইউপিসের শিক্ষার্থীদের ডিজিটাল যুগে প্রয়োজনীয় অগ্রসরভিত্তিক প্রযুক্তি দক্ষতার (নেক্সট জেনারেশন স্কিলস) প্রশিক্ষণ দেবে কোডার্সট্রাাস্ট। এছাড়াও থাকবে একাডেমিক সহযোগিতার সম্পর্ক ও শিক্ষার্থী বিনিময় কর্মসূচি।

ইউনিভার্সিটি ফর পিসের ভাইস রেক্টর ড. হুয়ান কার্লোস সেইনজ বোরগো, ইউপিসের বিশেষ উপদেষ্টা মেলিসা মেনিস ও ভার্চুয়াল প্ল্যাটফর্মে কোডার্সট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুল হকসহ অন্য কর্মকর্তারা এই কর্মসূচিতে অংশ নেন।

এসময় কোডার্সট্রাস্ট ও ইউপিস-কে অভিনন্দন জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, এই অংশীদারিত্ব উভয় প্রতিষ্ঠানের মিশন ও ভিশনকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ তৈরি করবে। বাংলাদেশের তথা বিশ্বের বিভিন্ন দেশের নারী ও যুবশ্রেণিকে দক্ষতাভিত্তিক কর্মশক্তি হিসেবে গড়ে তুলতে অব্যহত অবদান রাখার জন্য কোডার্সট্রাস্টের প্রশংসা করেন শিক্ষামন্ত্রী। চার দশক আগে আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে যখন ইউনিভার্সিটি ফর পিস গঠিত হয় তখন তাতে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনও ছিলো স্বাক্ষরকারী দেশ, বক্তব্যে স্মরণ করেন দীপু মনি।

ইউপিসের রেক্টর অধ্যাপক ফ্রান্সিসকো রোজাস আরাভেনা বলেন, যে কোনো উদ্ভাবনই হতে হবে শান্তির জন্য। নেক্সট জেনারেশন স্কিলস কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তার মতো উদ্ভাবনগুলো যাতে মানবতার শান্তি ও সম্মৃদ্ধিতে ব্যবহার করা সম্ভব হয় তার ওপর জোর দেন তিনি। প্রযুক্তি দক্ষতার প্রশিক্ষণে সুবিধাবঞ্চিত, অবহেলিত ও কর্মহীন নারী ও যুব শ্রেণির ওপর বিশেষ গুরুত্ব দেওয়ায় কোডার্সট্রাস্টের প্রশংসা করেন অধ্যাপক আরাভেনা।

একাধিকবার বাংলাদেশ সফর করার কথা উল্লেখ করে ইউপিসের রেক্টর বলেন, "বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্কটি স্থায়ী।"

কোডার্সট্রাস্টের চেয়ারম্যান আজিজ আহমদ বলেন, বৈশ্বিক শান্তি, শিক্ষা, কর্মসুযোগ ও নারীর ক্ষমতায়নের জন্য এ ধরণের পারস্পরিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আজকের বিশ্বে প্রযুক্তির অগ্রসরতা প্রতিনিয়তই বাড়ছে এ অবস্থায় আর্থ-সামাজিক উন্নয়নে ডিজিটাল দক্ষতা জরুরি। চলতি দশকে ১ বিলিয়ন যুব শ্রেণি কর্মজগতে ঢুকবে যারা কর্মহীনতা কিংবা যোগ্যতার চেয়ে কমমূল্যের কাজের ঝুঁকিতে থাকবে এমন পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বিশ্বের ৪৫ শতাংশ কর্মশক্তিরই টিকে থাকার জন্য প্রতি ৩ থেকে ৪ বছরে নতুন দক্ষতা নিতে হবে।

যুব শ্রেণির জন্য অগ্রসর প্রযুক্তি দক্ষতার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে আজিজ আহমদ বলেন, এর মধ্য দিয়েই বিশ্ব শান্তিতে অবদান রাখা সম্ভব। দারিদ্র, অসমতা, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও শিক্ষার মতো যে বিষয়গুলো মানব নিরাপত্তা ও সুন্দর জীবন যাপনের ক্ষেত্রে চ্যালেঞ্জ হয়ে আছে সেগুলোকেও দূর করতে পারে প্রযুক্তি দক্ষতা, যোগ করেন তিনি।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পরপরই একটি গোলটেবিল আলোচনার আয়োজন করে ইউনিভার্সিটি ফর পিস। মানবাধিকার ও ডিজিটাল যুগে শান্তি বিনির্মাণ শির্ষক ওই আলোচনায় প্যানেলিস্ট হিসেবে অংশ নেন আজিজ আহমদ। এতে প্যানেলিস্ট হিসেবে আরো ছিলেন ইউপিসের ভাইস রেক্টর ড. হুয়ান কার্লোস সেইনস-বোরগো, ইউপিসের স্পেশাল অ্যাডভাইজর মেলিসা ম্যানিস, ডক্টোরাল কো-অর্ডিনেটর ড. মারিয়াতেরেসা গারিডো, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মাস্টার অব ড্যাটা জার্নালিজমের পরিচালক জিয়ানিনা সেগনিনি, এআই ফর পিস এর ফাউন্ডিং ডিরেক্টর ব্র্যাঙ্কা প্যানিক, অ্যাবোগাডো অ্যাগুইলার ক্যাস্টিলো লাভ এর ফ্যাবিন সোলিস, ব্রাজিল রিসার্চ অ্যাসোসিয়েশনের ড্যাটা প্রাইভেসি প্রকল্পের প্রধান ম্যারিনা মিরা, ইউনাইটেড নেশনস রিলেশন্স এর গ্লোবাল ডিরেক্টর ও ভিপি মারসেলা চ্যাকন, রোকো প্ল্যান্টসের সিইও ড্যান ও'ব্রায়েন, কোস্টারিকার ফরেন ট্রেড মন্ত্রণালয়ের পরিচালক নাতালিয়া পোরাস প্রমুখ।

   

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণে আইডিএর প্রস্তাবনা



স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণের লক্ষ্যে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) কাছে ৭৩ হাজার ১৫১ কোটি টাকার প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। মহাসড়কটি ছয় লেনে উন্নীত করা গেলে ঢাকা-চট্টগ্রামের দূরত্বের পাশাপাশি দুর্ঘটনা কমে আসবে বলেও জানান তিনি। 

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের কার্যক্রম ও সেবা প্রদান এবং তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আমিন উল্লাহ নুরী বলেন, প্রতিদিন সড়কে প্রাণ ঝরছে। মৃত্যুর মিছিল থামানো যাচ্ছে না। এটা থামাতে হবে। আমাদের মধ্যে আইন না মানার প্রবণতার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। নিরাপদ সড়ক উপহার দিতে সরকার আন্তরিক। বিআরটিএর সবসেবা একযোগে পেতে কাজ চলছে। ইতোমধ্যে দেশবাসী সুফল পেতে শুরু করেছে। নিরাপদ সড়কের জন্য আমাদের ট্রাফিক আইন মেনে চলতে হবে। আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে। নিরাপদ সড়কের জন্য আমাদের সবাইকে নিজ থেকে উদ্বুদ্ধ হতে হবে। 

তিনি বলেন, সভায় অনেকে অভিযোগ করেছেন, চট্টগ্রামে ট্রাক ও বাস টার্মিনাল নেই। বিষয়টি আমাদের নজরে আছে। দেশের প্রধান বন্দর চট্টগ্রামে। এখানে বাস ও ট্রাক টার্মিনাল থাকাটা জরুরি। বাস ও ট্রাক টার্মিনাল করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

বিআরটিএ’র সেবা সম্পর্কে তিনি বলেন, মানুষ এখন ঘরে বসে বিআরটিএ’র সেবা নিতে পারছেন। লার্নার ড্রাইভিং লাইসেন্স পেতে বিআরটিএ’র অফিসে যাওয়ার দরকার নেই। শুধুমাত্র একবার বায়োমেট্রিক দেওয়ার জন্য গেলেই হবে।

সড়ক পরিবহণ ও সড়ক বিভাগ আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সওজের চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আতাউর রহমান। সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের উপ সচিব (সমন্বয় ও প্রশিক্ষণ অধিশাখা) নীলিমা আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তারা নিজ নিজ দপ্তরে বিভিন্ন চলমান কার্যক্রম উপস্থাপন করেন। একইভাবে সেবা কার্যক্রম নিয়ে সর্বশেষ অবস্থার বিবরণ তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, সিএমপি অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) আব্দুল মান্নান মিয়া, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায় ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. আবদুল মালেক, বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক শফিকুজ্জামান ভূঁঞা ও  চট্টগ্রাম বিআরটিসি বাস ডিপোর ব্যবস্থাপনক মো. জুলফিকার আলী।

 
;

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম বান্দরবান
২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক

  • Font increase
  • Font Decrease

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি মহিলা মাদককারবারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  

শনিবার (৩০ সেপ্টেম্বর)  বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তের ঘুমধুমে এক অভিযানে তাদের আটক করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির টহল কমান্ডার নায়েক মোঃ মোশফিকুর রহমানের নেতৃত্বে বিশেষ টহল দল ঘুমধুম ইউনিয়নের সীমান্তের জিরো পয়েন্ট সংলগ্ন এলাকা থেকে ২ জন উপজাতি মহিলাকে পাশ্ববর্তী দেশ মিয়ানমারের তৈরি  ২০ হাজার পিস ইয়াবাসহ আটক করে।             

আটক হওয়া দুই উপজাতি মহিলারা হলেন- নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তবর্তী ঘুমধুম ইউনিয়নের সীমান্তের বাইশফাঁড়ী গ্রামের জয় তংচংগার স্ত্রী মায়া তংচংগা (১৮), একই গ্রামের রাংগাইয়া তংচংগ্যার মেয়ে জয়েন মালা তংচংগ্যা (১৫)।

উল্লেখ্য, উক্ত এলাকার কাছাকাছি মিয়ানমারের সীমান্ত এলাকা থাকাতে ঐ এলাকার অনেকেই স্থানীয় প্রশাসনের দৃষ্টি ফাঁকি দিয়ে অবৈধ ইয়াবা ব‍্যবসা করে আসছে বলে জানা গেছে। 

সীমান্ত সুরক্ষার পাশাপাশি মাদক চোরাচালান প্রতিরোধে আপ্রাণ চেষ্টা অব্যাহত রেখেছেন বলে জানিয়েছেন বিজিবি সদস্যরা।

 

 

;

সরকার খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক: তথ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সরকার খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক: তথ্যমন্ত্রী

সরকার খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক: তথ্যমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক, বরং বিএনপি বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করছে।

শনিবার সন্ধ্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় শেখ রাসেল এভিয়ারি পার্কে নতুনভাবে চালুকৃত কেবল-কার (রোপওয়ে) উদ্বোধন শেষে বেগম খালেদা জিয়াকে সরকার হত্যার চেষ্ঠা করছে বলে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু’র বক্তব্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, 'খালেদা জিয়া যতোবারই হাসপাতালে গেছে ততবারই বিএনপি বলেছে বিদেশ না পাঠালে খালেদা জিয়ার জীবন সংকটাপন্ন এবং তাকে বাঁচানো কঠিন হবে। কিন্তু প্রতিবারই আল্লাহর রহমতে তিনি হাসপাতালে বাংলাদেশের চিকিৎসকদের চিকিৎসা ও সেবায় সুস্থ হয় বাড়ি ফেরত গেছেন। এখনো বেগম খালেদা জিয়া যাতে সর্বোচ্চ চিকিৎসা পান সরকার সেজন্য যা কিছু করা দরকার সেটি করছে।'

;

রাজস্ব ফাঁকি দিয়ে আসা বিপুল গরু জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম বান্দরবান
রাজস্ব ফাঁকি দিয়ে আসা বিপুল গরু জব্দ

রাজস্ব ফাঁকি দিয়ে আসা বিপুল গরু জব্দ

  • Font increase
  • Font Decrease

বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অভিযান চালিয়ে মালিক বিহীন ২৮ টি বার্মিজ গরু জব্দ করেছে।

শনিনবার (৩০ সেপ্টেম্বর ) ভোর সাড়ে ৪ টার সময় নাইক্ষ‍্যংছড়ি উপজেলার সোনাইছড়ির পাহাড় নামক স্থান থেকে মালিক বিহীন এই বার্মিজ গরুগুলো জব্দ করা হয়।

স্থানীয়রা বলছেন, বিজিবির প্রতিদিনের অভিযানের পরও নাইক্ষ্যংছড়ি ও রামুর মাদক এবং গরু চোরাকারবারীদের এই অবৈধ গরু ও মাদক ব্যবস্থা থামছে না। সুপারির বস্তার ভিতর এই সিন্ডিকেট ইয়াবা, আইস ও স্বর্ণ পাচার করে আসছে। মাদক ও গরু পাচারকারীদের আটক করতে সচেতন মহল জোর দাবী জানিয়েছেন।

সীমান্ত ঘেষা বসবাসকারী মানুষের সহযোগিতায় এলাকার কিছু লোক প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে চোরাই পথে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে পাহাড়, ঝিরি, ছড়া এবং গহীন অরণ্য দিয়ে গরু চোরাচালানে এখনো ব‍্যাপক তৎপর রয়েছে বলে জানা গেছে।

নাইক্ষ্যংছড়ির ১১ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্নেল সাহল আহমেদ নোবেল জানান, সীমান্ত সুরক্ষা চোরাচালান ও মাদকের বিরুদ্ধে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

;