বিশ্বব্যাংকের ৮৫৮ মিলিয়ন ডলার তহবিল পাচ্ছে বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলবায়ু-সহনশীল কৃষি প্রবৃদ্ধি, খাদ্য নিরাপত্তা ও সড়ক নিরাপত্তা উন্নয়নে অর্থায়নের লক্ষে বাংলাদেশ ও বিশ্বব্যাংক মোট ৮৫৮ মিলিয়ন ডলারের দু’টি চুক্তি স্বাক্ষর করেছে।

বুধবার (৭ জুলাই) এ বিষয়ে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুষ্টি, উদ্যোক্তা এবং সহনশীলতার জন্য কৃষি ও গ্রামীণ রূপান্তরের জন্য ৫০০ মিলিয়ন কর্মসূচি (পিএআরটিএনইআর) বাংলাদেশের কৃষি-খাদ্য ব্যবস্থায় শস্য বৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু সহনশীলতা প্রসারের মাধ্যমে কৃষি খাতকে বৈচিত্রময় করতে সহায়তা করবে।

কর্মসূচিটি অভ্যন্তরীণ ব্যবহারে অধিকতর দক্ষতা, কৃষির ভাল উৎপাদন এবং চাপ-সহনশীল এবং পুষ্টি-ঘন জাতগুলোর প্রসারের মাধ্যমে টেকসই এবং পুষ্টিকর খাদ্য উৎপাদনে সহায়তা করবে।

৩৫৮ মিলিয়ন ডলারের সড়ক নিরাপত্তা প্রকল্প- যা বিশ্বব্যাংকের সহায়তায় দক্ষিণ এশিয়ার প্রথম ডেডিকেটেড সড়ক নিরাপত্তা প্রকল্প যা দেশটিকে সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে দুর্ঘটনায় মৃত্যু ও আহত হ্রাসে সহায়তা করবে৷

দুটি জাতীয় মহাসড়ক-এন-৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং এন-৬ (নাটোর থেকে নবাবগঞ্জ)-এ প্রকল্পটি উন্নত প্রকৌশল নকশা, প্রতীক ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরি তত্ত্বাবধানসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা পরিচালনা করবে।

এটি ট্র্যাফিক পুলিশ এবং হাইওয়ে টহলের সক্ষমতা আধুনিকীকরণে সহায়তা করবে দ্রুত গতি পরিচালনা এবং ঝুঁকিপূর্ণ রাস্তা ব্যবহারকারীদের আচরণ প্রতিরোধ করতে।

দুর্ঘটনা পরবর্তী ব্যবস্থার উন্নতির জন্য এটি বিনা খরচের নম্বরের মাধ্যমে একটি অ্যাম্বুলেন্স পরিষেবা স্থাপন করবে এবং দুটি জাতীয় মহাসড়কের সংশ্লিষ্ট নির্বাচিত জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আপগ্রেড করা জরুরি চিকিৎসা পরিষেবা দেবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেছেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে। চ্যালেঞ্জের নতুন সীমানা, যেমন ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের প্রভাব এখন জরুরি পদক্ষেপের আহ্বান জানায়।বিশ্বব্যাংক টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধির প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে বাংলাদেশকে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।

জলবায়ু-সহনশীল কৃষি উৎপাদনশীলতা বাড়ানো এবং শত শত এবং হাজার হাজার কৃষকের আয় বৃদ্ধির পাশাপাশি অকাল মৃত্যুর কারণে সৃষ্ট ক্ষতি থেকে জনগণ ও অর্থনীতিকে রক্ষা করার মাধ্যমে দেশকে টেকসই প্রবৃদ্ধির পথে থাকতে প্রতিবন্ধী, এবং সড়ক দুর্ঘটনায় আহতদের সাহায্য করার জন্য এই দুটি প্রকল্প গুরুত্বপূর্ণ হবে।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেছেন, এই দুটি প্রকল্প ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের মর্যাদা অর্জনের দেশের দৃষ্টিভঙ্গিতে অবদান রাখবে। আমাদের জাতীয় কৃষি নীতি পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু সহনশীল কৃষি নিশ্চিত করার জন্য উচ্চ অগ্রাধিকার দেয় এবং নতুন সড়ক পরিবহন আইন সড়ক নিরাপত্তার ওপর যথেষ্ট গুরুত্ব দেয়। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে, কৃষকদের ক্ষমতায়ন, উদ্যোক্তার সুযোগ সৃষ্টির পাশাপাশি সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনার উন্নতি এবং মানুষের জীবনের দুঃখজনক ক্ষতি হ্রাস করে, এই দুটি প্রকল্প টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে।

চুক্তিতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পক্ষে যথাক্রমে শরিফা খান ও আবদুলায়ে সেক সই করেন।

তহবিলটি বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন(আইডিএ) থেকে এসেছে এবং পাঁচ বছরের অতিরিক্ত সময়সহ ৩০ বছরের মেয়াদ রয়েছে। পিএআরটিএনইআর প্রকল্পটি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) থেকে ৪৩ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নও পাবে।

বাংলাদেশে বর্তমানে ১৬ দশমিক ৩ বিলিয়ন ডলারের বৃহত্তম চলমান আইডিএ কর্মসূচি রয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করার জন্য প্রথম উন্নয়ন অংশীদারদের মধ্যে একটি ছিল এবং স্বাধীনতার পর থেকে দেশটিকে সুদমুক্ত প্রায় ৪০ বিলিয়ন ডলার অনুদান এবং ছাড়পত্র প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

ডিএমপির মাদকবিরোধী অভিযান, গ্রেফতার ২৪



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ ২৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন গোয়েন্দা ও অপরাধ বিভাগ।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ৫৩৮ পিস ইয়াবা, ৬৮ গ্রাম হেরোইন, ৩৭ কেজি ২০০ গ্রাম গাঁজা ও ৩ গ্রাম আইস উদ্ধার করা হয়।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শুক্রবার (১২ জুলাই) সকাল ৬টা থেকে শনিবার (১৩ জুলাই) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৯টি মামলা রুজু হয়েছে।

;

বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে/ ছবি: বার্তা২৪.কম

বৃষ্টির পর ঢাকার বায়ুতে সুখবর, মান ‘মাঝারি’ পর্যায়ে/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গতকাল রাজধানী ঢাকা শহরের বিভিন্ন এলাকায় তুমুল বৃষ্টি হয়েছে। এতে অনেক অঞ্চল ডুবে মানুষের দুর্ভোগের চিত্র ফুটে ওঠেছে। তবে সুখবর মিলেছে ঢাকার বায়ুতে।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) অনুসারে, আজ শনিবার (১৩ জুলাই) সকাল ৯টার দিকে শহরটির স্কোর ছিল ৭৩। বাতাসের এ মান ‘মাঝারি’ পর্যায়ে হিসেবে বিবেচনা করা হয়। এতে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির স্থান ২০তম।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা, পাকিস্তানের লাহোর ও ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ১৭৯, ১৫৮ ও ১৫৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে। 

একিউআই স্কোর ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

;

সকালেই পড়ুন দেশ-বিদেশের আলোচিত ৫ খবর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুভ সকাল। আজ ১৩ জুলাই, শনিবার, সাপ্তাহিক ছুটির দিন। গতকাল শুক্রবার বার্তা২৪.কম-এ প্রকাশিত অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

আদালতের আদেশ অমান্য বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, আদালতের আদেশ মেনে চলার জন্য বাধ্য-বাধকতা রয়েছে। আইন-শৃঙ্খলা ভঙ্গজনিত কোনো কার্যক্রম কেউ যদি করে তবে সেটি বরদাশত করা হবে না। 

শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ক্যাব চত্বরে আয়োজিত 'ওয়ালটন-ক্র্যাব স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৪ ও ফল উৎসব' অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিস্তারিত পড়ুন...

রাজধানীর রাস্তাগুলোতে হাঁটু সমান পানি, ভোগান্তিতে সাধারণ মানুষ

মধ্যরাত থেকেই বৃষ্টি হওয়ার কারণে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার রাস্তা ও সড়কগুলোতে হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ভারী বৃষ্টির কারণে অল্প সময়ের মধ্যে ডুবে যায় রাজধানীর অনেক এলাকা। জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন নগরীর বাসিন্দারা।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর খিলগাঁও এলাকার তিলপাপাড়া, প্রভাতিবাগ, তারাবাগ, শান্তিপুর, চৌরাস্তাসহ বিভিন্ন এলাকায় হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। কোথাও কোথাও কোমর পরিমাণ সমান পানি। শুক্রবার ছুটির দিন হওয়ায় দুপুরের দিকে জুম্মা নামাজ পড়তে যেতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

বিস্তারিত পড়ুন...

বঙ্গবন্ধু রেলসেতুর অগ্রগতি ৯০ শতাংশ, ডিসেম্বরে খুলছে দুয়ার

পুরোপুরি দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধু বহুমুখী রেল সেতু। যমুনার পশ্চিম তীরকে যুক্ত করেছে পূর্ববর্তী টাঙ্গাইল স্টেশনে। এখন চলছে উভয় পাশের রেল স্টেশন নির্মাণের কাজ। আগামী ডিসেম্বরে কু-ঝিক ঝিক শব্দে ছুটবে রেল।

বিস্তারিত পড়ুন...

খাল ও নদী দখলের নগরী ঢাকায় আজকের ‘জলাবদ্ধতা’ পাপের ফসল!

ঢাকার দু'মেয়রের আকাশচুম্বী প্রতিশ্রুতি দিয়েও জলাবদ্ধতা নিরসন করতে পারছে না সিটি করপোরেশন। মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতায় নিমগ্ন হয়ে পড়েছে ঢাকা। আর ভোগান্তিতে পড়ে লাখ লাখ নগরবাসী। থমকে গেছে স্বাভাবিক জীবন। বিচ্ছিন্ন হয়ে পড়েছে নাগরিক সকল সুযোগ-সুবিধা।

বিস্তারিত পড়ুন...

কমলা হ্যারিস রাষ্ট্রপতি হওয়ার যোগ্য: জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ডেপুটি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কাউন্টির নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য। বৃহস্পতিবার (১১ জুলাই) ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বরেন।

বিস্তারিত পড়ুন...

;

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে আজ শনিবার (১৩ জুলাই) সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে প্রতিনিধি সভা ও বিকেলে কর্মসূচি ঘোষণা করা হবে।

গতকাল শুক্রবার (১২ জুলাই) বিকেলে শাহবাগে বিক্ষোভ মিছিলে এ কর্মসূচি ঘোষণা দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু বাকের মজুমদার। 

তিনি বলেন, বৃহস্পতিবার (১১ জুলাই) অনেক জায়গায় আমাদের সহযোদ্ধাদের ওপর হামলা চালিয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সামনে যদি আমাদের কোনো সহকর্মীর সঙ্গে হামলা হয় তাহলে এর ফল ভালো হবে না।

এসময় সরকারকে একদফা আমলে নিয়ে দ্রুত দাবি মেনে নেওয়ার আহ্বান জানান আবু বাকের মজুমদার।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী মাহিম বলেন, বাংলাদেশ রাষ্ট্র আমাদের আবেগ নিয়ে ফুটবল খেলছে। একবার সংসদ, একবার হাইকোর্ট পাঠাচ্ছে। প্রধানমন্ত্রীকে আমাদের আবেগ বুঝতে হবে। সংসদে আইন পাশ করে কোটা সংস্কার না করলে আন্দোলন চলবে।

;