উড়াল সড়কের যুগে ঢাকা, এখন উদ্বোধনের অপেক্ষা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উড়াল সড়কের যুগে ঢাকা

উড়াল সড়কের যুগে ঢাকা

  • Font increase
  • Font Decrease

বহুল প্রতীক্ষিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ উদ্বোধন হচ্ছে আজ শনিবার (২ সেপ্টেম্বর)।বিকেল সাড়ে ৩টায় শেরেবাংলা নগরের পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে এক্সপ্রেসওয়েটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের দৈর্ঘ্য প্রায় ১১ দশমিক ৫ কিলোমিটার। বোর্ডিংয়ের জন্য ১৫টি র‌্যাম্প রয়েছে। এর মধ্যে বনানী ও মহাখালীতে দু’টি র‌্যাম্প আপাতত বন্ধ থাকবে। এক্সপ্রেসওয়েতে যানবাহনের সর্বোচ্চ গতিসীমা হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

থ্রি হুইলার, সাইকেল এবং পথচারীদের এক্সপ্রেসওয়েতে চলাচল করতে দেওয়া হবে না। মোটরবাইক এখনই চলতে পারবে না।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-ফার্মগেট অংশের টোল রেট ৮০ টাকা থেকে ৪০০ টাকা নির্ধারণ করে।

ক্যাটাগরি ১-এর অধীনে যে কোনো স্থান থেকে বিমানবন্দর-ফার্মগেট অংশ অতিক্রম করার জন্য গাড়ি, ট্যাক্সি, জীপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিকল, মাইক্রোবাস (১৬ আসনের নিচে) এবং হালকা ট্রাক (৩ টনের নিচে) টোল রেট ৮০ টাকা।

মাঝারি ট্রাকের জন্য (ছয় চাকা পর্যন্ত) যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য টোল রেট ক্যাটাগরি-২ এর অধীনে ৩২০ টাকা।

ক্যাটাগরি ৩-এর অধীনে যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য ট্রাকের (ছয় চাকার বেশি) টোল রেট ৪০০ টাকা। যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য যে কোনো বাসের (১৬ সীটের বা তার বেশি) টোল রেট ৪-ক্যাটাগরির অধীনে ১৬০ টাকা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাওলা, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী থেকে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।

প্রাথমিকভাবে এক্সপ্রেসওয়েতে গতিসীমা হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার এবং এইচএসআইএ থেকে ফার্মগেট পর্যন্ত ১১ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে যানবাহনের সময় লাগবে ১০ মিনিট।

১১.৫ কিমি মেইনলাইন এবং ১১ কিমি র‌্যাম্পসহ, অংশটির দৈর্ঘ্য হবে ২২.৫ কিমি। প্রাথমিকভাবে এই অংশের ১৫টির মধ্যে ১৩টি র‌্যাম্প খোলা হবে। বনানী ও মহাখালীর র‌্যাম্প নির্মাণ শেষ হলেই খুলে দেওয়া হবে।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৮,৯৪০ কোটি টাকা, এতে ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) তহবিল ২,৪১৩ কোটি টাকা, যা বাংলাদেশ সরকার প্রদান করবে।

ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেড বিনিয়োগকারী কোম্পানি। এতে ইতালীয় থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের শেয়ার রয়েছে ৫১ শতাংশ, চায়না শানডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপের (সিএসআই) শেয়ার ৩৪ শতাংশ এবং সিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার রয়েছে।

প্রকল্প অনুযায়ী, প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ১৯ জানুয়ারি ২০১১ এবং পর্যালোচনা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ১৫ ডিসেম্বর, ২০১৩ এবং প্রকল্প সমাপ্তির সময়কাল ছিল জুলাই ২০১১ থেকে জুন ২০২৪।

বনানী রেলওয়ে স্টেশন থেকে মগবাজার রেলক্রসিং পর্যন্ত দ্বিতীয় ধাপের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে।

গত ১৫ বছরে বাংলাদেশে বেশ কিছু অবকাঠামো প্রকল্প শুরু হয়েছে। আকার, বাজেট এবং অর্থনৈতিক প্রভাব বিবেচনা করে এই প্রকল্পগুলোর অনেকগুলোকে মেগা-প্রকল্প বলা হয়েছে।

হলে ফেরার অনুরোধ প্রত্যাখ্যান, প্রভোস্টকে দালাল বললেন শিক্ষার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রভোস্ট অধ্যাপক জাবেদ ইসলাম পাটোয়ারী

প্রভোস্ট অধ্যাপক জাবেদ ইসলাম পাটোয়ারী

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের প্রভোস্ট অধ্যাপক জাবেদ ইসলাম পাটোয়ারী শিক্ষার্থীদের হলে ফেরার অনুরোধ করেছেন। তবে তার সেই অনুরোধ প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা দালাল দালাল বলে স্লোগান দিতে থাকেন।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় কয়েক দফা সংঘর্ষ শেষে হলে ফিরতে শিক্ষার্থীদের অনুরোধ করেন হল প্রভোস্ট।

এর আগে, শহীদুল্লাহ হলে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কয়েক দফা সংঘর্ষ হয় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের। এসময় দুই পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছে।

এক পর্যায়ে পুলিশ এসে ছাত্রলীগের নেতাকর্মীদের সরিয়ে দেয় । পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি ও হল প্রভোস্ট এসে শিক্ষার্থীদের হলে ফিরে যেতে বলে। শিক্ষার্থীরা হল প্রভোস্টের অনুরোধ প্রত্যাখ্যান করে দালাল দালাল বলে স্লোগান দিতে দেখা যায়।

;

সিলেটে ছেলেধরা সন্দেহে প্রতিবন্ধীকে গণধোলাই, আদালতে মামলা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সিলেটে প্রতিবন্ধীকে গণধোলাই

ছবি: সিলেটে প্রতিবন্ধীকে গণধোলাই

  • Font increase
  • Font Decrease

সিলেটের গোলাপগঞ্জে আব্দুল মজিদ নামের বুদ্ধি প্রতিবন্ধী এক যুবককে গণধোলাইয়ের ঘটনায় আদালতে মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সিলেটের গোলাপগঞ্জ আমলী আদালতে হাজির হয়ে এই মামলা দায়ের করেন ভুক্তভোগী আব্দুল মজিদের মা চানতেরা বিবি।

মামলায় আসামিরা হলেন- উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের ভাই ও ভাদেশ্বর পশ্চিমভাগ গ্রামের মৃত ফারুক আহমদের ছেলে দারা খান (৩৫) এবং উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি ও জেলার সদস্য ভাদেশ্বর পশ্চিমভাগের বাসিন্দা সহির উদ্দিন (৪৫)। এছাড়া মামলায় অন্তত ৩০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন।

জানা যায়, গত ৮ জুলাই রোববার গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর ইউনিয়নে পশ্চিমভাগ এলাকায় ছেলেধরা সন্দেহে জকিগঞ্জ উপজেলার বিরশ্রী ইউনিয়নের দক্ষিণ বিপক গ্রামের ইছুব আলীর বুদ্ধি প্রতিবন্ধী ছেলে আব্দুল মজিদকে গণধোলাই দেওয়া হয়। পরে গোলাপগঞ্জ থানা পুলিশ তাকে থানা হেফাজতে নিয়ে পরিবারকে খবর দেয়। পরে পরিবারের সদস্যরা গোলাপগঞ্জ থানায় আসলে পুলিশ তাকে পরিবারের কাছে হস্তান্তর করে। যা সামাজিক মাধ্যম সহ বিভিন্ন গণমাধ্যমে ব্যপক ভাবে প্রচার হয়।

বিষয়টি নিশ্চিত করে বাদীপক্ষের আইনজীবী সাইদুর রহমান বলেন, আলোচিত মামলাটি আদালত গুরুত্বের সাথে গ্রহণ করে তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন।

;

বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় ববি গেট সংলগ্ন মহাসড়ক অবরোধ করে লাঠি হাতে বিক্ষোভ করেন তারা।

এর আগে, ববির গ্রাউন্ড ফ্লোরে শিক্ষার্থীরা সংগঠিত হতে থাকেন। এরপর মহাসড়কে অবস্থান নেন সাধারণ শিক্ষার্থীরা। এ কারণে মহাসড়কে দু’পাশে শতশত যানবাহন আটকা পড়ে।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘চাইলাম অধিকার, হইলাম রাজাকার। প্রধানমন্ত্রী আমাদের রাজাকারের বাচ্চা বলতে পারেন না। এটা তার মুখে মানায় না। আমরা এর তীব্র প্রতিবাদ করছি।’

এ ব্যাপারে বৈষম্যমূলক কোটা বিরোধী আন্দোলন সমন্বয় কমিটির সদস্য সুজয় শুভ জানান, আমাদের যৌক্তিক দাবি আদায়ে শত বাঁধা উপেক্ষা করে হলেও মাঠে থাকবো। যতদিন পর্যন্ত সরকার আমাদের দাবি মেনে না নেবে, ততদিন পর্যন্ত আন্দোলন চলবে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল বলেন, শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে মহাসড়কে অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে। তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে।

;

সংঘর্ষ থামাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন যা বলবে তাই করবো: বিপ্লব কুমার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডিএমপির যুগ্ম-পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার

ডিএমপির যুগ্ম-পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ থামাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন যা বলবে তাই করবেন বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম-পুলিশ কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান সংঘর্ষ থামানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ মন্তব্য করেন।

সংঘর্ষ থামাতে বিপুল সংখ্যক পুলিশ সদস্য প্রস্তুত রয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাবি প্রশাসনের অনুমতি পেলে আমরা ক্যাম্পাসে প্রবেশ করবো।

এদিন দুপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দফায় দফায় সংঘর্ষ চলছে। শেষ খবর অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল এলাকায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতা–কর্মীদের মধ্যে সংঘর্ষ চলছে।

ছাত্রলীগের নেতা–কর্মীরা হলের বাইরের সড়কে অবস্থান করে ইট–পাটকেল ছুঁড়ছেন। অন্যদিকে হলের ভেতরে অবস্থান করে আন্দোলনকারীরা ইটপাটকেল ছুঁড়ছেন। ওই এলাকায় অন্তত দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

জানা গেছে, ছাত্রলীগের হামলায় কোটা সংস্কার আন্দোলনকারী শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এছাড়া ছাত্রলীগের সাতজন নেতাকর্মী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম জানান, ছাত্রলীগের হামলায় আহত নারী শিক্ষার্থীসহ শতাধিক ঢাকা মেডিকেলে চিকিৎসা নিচ্ছে। আহতের সংখ্যা আরও বাড়বে বলেও জানান তিনি।

তিনি বলেন, আমরা আমাদের অসুস্থ ভাই বোনদের চিকিৎসা শেষে আজ আবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাব। মিছিল করব। আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

;