‘মানুষের জানমাল অনিরাপদ করার অপচেষ্টাকে রুখে দেওয়ার সক্ষমতা রয়েছে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
জঙ্গিদের উত্থান রোধে পুলিশ এক ধাপ এগিয়ে আছে

জঙ্গিদের উত্থান রোধে পুলিশ এক ধাপ এগিয়ে আছে

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের মানুষের জানমাল অনিরাপদ করার অপচেষ্টাকে রুখে দিতে পুলিশের সক্ষমতা রয়েছে। প্রশিক্ষিত জনবল, প্রয়োজনীয় সরঞ্জমাদি সমৃদ্ধ শতবর্ষের পুরনো পুলিশ বাহিনী দেশের শান্তিশৃঙ্খলা রক্ষায় সকল প্রস্তুতি রেখেছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে রংপুর মেট্রোপলিটন পুলিশের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সুধি সমাবেশ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে জঙ্গিদের উত্থান রোধে পুলিশ বাহিনী এক ধাপ এগিয়ে রয়েছে। নির্বাচন কমিশনের নিদের্শনা অনুযায়ী পুলিশ বাহিনী নির্বাচনকালীন দায়িত্ব পালন করবে। দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে জঙ্গিবাদ উত্থান হবে এমন কোনো সুনির্দিষ্ট তথ্য আমাদের কাছে নেই।  তবে এর বিরুদ্ধে পুলিশের গোয়েন্দা বিভাগ সর্বদা তৎপর আছে। জঙ্গিবাদ মোকাবেলা ও সংসদ নির্বাচনসহ আইন-শৃঙ্খলাজনিত যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে

সমাবেশের শুরুতে মেট্রোপলিটন পুলিশের গত ৫ বছরের কার্যক্রমের উপর নির্মিত একটি ডকুমেন্টরি প্রদর্শন শেষে কেক কেটে ৬ বছরে পদার্পনের শুভ সূচনা করেন প্রধান অতিথি।

এ সময় উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় কমিশনার মোঃ হাবিুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামানসহ প্রমুখ।ক

এর আগে মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক হাসান মেহেদি নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: নিহত সাংবাদিক হাসান মেহেদী

ছবি: নিহত সাংবাদিক হাসান মেহেদী

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে হাসান মেহেদী নামে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিক হাসান মেহেদী ঢাকা টাইমস-এ কর্মরত ছিলেন। এর আগে তিনি বেসরকারি টেলিভিশন নিউজ২৪-এর রিপোর্টার ছিলেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায় যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে তিনি মারা যান।

নিহত মেহেদীর ৭ মাসের একটি কন্যা সন্তান রয়েছে। তিনি পরিবারসহ যাত্রাবাড়ী এলাকায় ভাড়া বাসায় থাকতেন।

সোয়া আটটার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা টাইমসের প্রধান প্রতিবেদক সিরাজুম সালেকিন।

;

ঢামেকে চিকিৎসা নিয়েছেন ১১৭ জন, নিহত ৬



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

  • Font increase
  • Font Decrease

রাত ৮টা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১১৭ জন রোগী চিকিৎসা নিয়েছে, যাদের অধিকাংশই গুলিবিদ্ধ ছিলেন। এরমধ্যে ৬ জন মারা গেছে বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাত সাড়ে ৭টা পর্যন্ত ৮০ জনকে গুলিবিদ্ধ অবস্থায় ঢামেক হাসপাতালে আনা হয়েছে।

নিহত ৬ জনের মধ্যে একজন সাংবাদিকসহ ৪ জনের পরিচয় জানা গেছে। দুই জনের পরিচয় এখন নিশ্চিত হওয়া যায়নি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, আহত ১১৭ জনের মধ্যে ৩০ জনকে ভর্তি করা হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের হামলা ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে কমপ্লিট শাটডাউন (সবকিছু বন্ধ) কর্মসূচির ডাক দেয়। এতে করে রাজধানীজুড়ে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

এরমধ্যে উত্তরা, রামপুরা, মহাখালী, যাত্রাবাড়ি ও মিরপুর এলাকার অবস্থা বেশি জটিল। উত্তরা ও রামপুরায় পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েকজন হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ টেলিভিশন, সেতু ভবন, দুর্যোগ ব্যবস্থাপনা ভবন, রামপুরা ও মিরপুর-১০ নম্বর পুলিশ বক্সে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের লোকজনকে পৌঁছতে বাঁধা দিয়েছে আন্দোলনকারীরা।

;

সৈয়দপুরে পুলিশ বক্সে আগুন, অর্ধশতাধিক আহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নীলফামারী
পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা।

পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে কোটা সংস্কারের দাবিতেে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় আন্দোলনকারীরা পাঁচমাথা মোড়ের একটি পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে শহরের পাচঁমাথা মোড় এলাকায় এ ঘটনা ঘটে।

কোটা সংস্কারের দাবিতে কমপ্লিট শাটডাউন' কর্মসূচী পালনের লক্ষ্যে সাধারণ শিক্ষার্থীরা সকাল থেকে শহরের বিভিন্ন জায়গায় জড়ো হতে থাকেন। পরে দুপুরের দিকে তারা বিক্ষোভ নিয়ে শহরের পাচঁমাথা মোড় এলাকায় অবস্থান করেন। এ সময়ে পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করলে দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। সে সময়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, টিয়ারশেল ও রাবারবুলেট ছুঁড়েন।

এক পর্যায়ে আন্দোলনকারীরা একটি ট্রাফিক বক্সে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এতে দুই পুলিশ সদস্যসহ অর্ধশতাধীক শিক্ষার্থী আহত হয়েছেন। এ ঘটনায় শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

এ বিষয়ে সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কল্লোল কুমার দত্ত বলেন, সৈয়দপুরে পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় আমাদের তিন পুলিশ সদস্য আহত হয়েছেন।

;

হাতিরঝিলে বিজিবির গাড়িতে অগ্নিসংযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হাতিরঝিলে বিজিবির গাড়িতে অগ্নিসংযোগ

হাতিরঝিলে বিজিবির গাড়িতে অগ্নিসংযোগ

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কারের দাবিতে চলমান সহিংসতার মধ্যে রাজধানীর হাতিরঝিলে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি গাড়িতে আগুন দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়া হয়।

বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেওয়ার আগে ৪০/৫০ জন বিজিবি সদস্য গাড়ি থেকে নেমে আসেন।

সূত্র: ইউএনবি 

;