'পারফরমেন্স বিবেচনায়' একযোগে মন্ত্রীদের পিএস নিয়োগ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

সদ্য গঠিত মন্ত্রিসভার সকল সদস্যদের একান্ত সচিব নিয়োগ দেওয়া হয়েছে। এই প্রথম এভাবে একদিনে সকল মন্ত্রীর একান্ত সচিব নিয়োগ দিলো সরকার। এ নিয়োগের বিষয়ে প্রতিক্রিয়া দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সচিবালয়ে তার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, ‘যে কারণেই করুক কাজটা বেঠিক হয়নি। প্রাইমমিনিস্টার বেছে বেছে খোঁজখবর নিয়ে এটা করেছেন। আমার মনে হয় ভাল হবে। আবার এটাও মিন করে হয়তো যে, মন্ত্রীদের সঙ্গেও তিনি (প্রধানমন্ত্রী) আছেন। হয়তো এটা দিয়ে পারফরমেন্স বিবেচনা করা হবে।’

পিএস দেওয়া হয় মন্ত্রীদের অভিপ্রায় অনুযায়ী। অন্তত তাদের পছন্দের বিষয়টিকে কিছু গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবার একযোগে সব মন্ত্রীর পিএস নিয়োগ দেওয়া হয়েছে। বিষয়টি কী ধরণের বার্তা দেয় সাংবাদিকদের করা এমন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী একান্ত সচিবদের দিয়েছেন, যদি তার (পিএসদের) পারফরমেন্স ভাল না হয় তাহলে তাকে কেন রাখবে? যেমন আমার কাছে একজন আসছেন, যোগ দিয়েছেন। আমিও তাকে যোগ দিতে বলেছি যেহেতু পিএম তাকে যোগ দিতে বলেছেন। আমি তাকে এটাও বলেছি, আমি তাকে দেখবো, পারফরমেন্স সঠিক না হলে পিএমকে বলবো তাকে দিয়ে আমার চলছে না।

মন্ত্রী বলেন, তবে কোনো অসুবিধা নেই। পিএম পছন্দ করে দিয়েছেন এটা অনেকের ক্যারিয়ার বা তাদের কাজের যে অভিজ্ঞতা এসব নিয়ে তাদের (পিএস) পছন্দ করেছেন। দেখা যাক কী হয়।

এরআগে মঙ্গলবার নতুন মন্ত্রিসভার ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রীর একান্ত সচিব (পিএস) নিয়োগ দেওয়া হয়। মন্ত্রিসভার ৪৬ সদস্যের পিএস নিয়োগ দিয়ে  সরকারি আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পিএস হিসেবে নিয়োগ পাওয়া সবাই উপসচিব পদমর্যাদার কর্মকর্তা।

দ্য মিনিস্টারস, মিনিস্টার্স অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টার রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ২০১৬ অনুযায়ী মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব নিয়োগ দেওয়া হয়। মন্ত্রী, উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যতদিন এ পদে থাকবেন বা তাদের জন্য পদায়ন করা একান্ত সচিবদের ওই পদে বহাল রাখার ইচ্ছা পোষণ করবেন ততদিন এ নিয়োগ আদেশ কার্যকর থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়। তবে একাধিক কর্মকর্তা জানান, এবারই প্রথম মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের পছন্দ ছাড়াই তাদের জন্য পিএস নিয়োগ দেওয়া হয়েছে।

গত সোমবার নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। সেখানে প্রধানমন্ত্রী ছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মিলিয়ে মন্ত্রিসভার মোট সদস্য ৪৬ জন। নতুন মন্ত্রিসভায় আগের মন্ত্রিসভার ১৫ জন সদস্য রয়েছে এবং তাদের জন্যও নতুন পিএস নিয়োগ দেওয়া হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে। বর্তমান মন্ত্রিসভায় নতুন মুখ ৩১ জন, যদিও এর মধ্যে চারজন ২০০৯ সালের মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছেন। নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা মঙ্গলবার থেকে অফিস শুরু করেছেন।