সংগ্রামী কৃষাণীর মেয়ে সুরভীর ফুটবলে দেশসেরা হওয়ার কাহিনি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহ নান্দাইলের এক সংগ্রামী কৃষাণীর মেয়ের নাম সুরভী আকন্দ প্রীতি। মায়ের মতোই সংগ্রামী সে। স্কুলজীবন থেকেই দৃঢ় মানসিকতার মেয়ে হিসেবে গড়ে উঠতে থাকে সুরভী। তার কাছে নারী-পুরুষ আলাদা কিছু নয়।

তিনি ভাবতেন, পুরুষ যা পারে, তা সমানতালে মেয়েরাও পারে। সে কারণে ঘরের কোণে রান্নাবান্না নয়, ফুটবল খেলা পছন্দ করতেন সুরভী। তাও মাঠে ছেলে বন্ধুদের সঙ্গে। গ্রামবাসী ও সমাজের রক্তচক্ষুকে উপেক্ষা করেই ক্লাস থ্রিতে পড়তেই ছেলেদের সঙ্গে মাঠে ফুটবল খেলতে শুরু করেন তিনি। শুরুতে তাকে গ্রামের এক শ্রেণির লোকজন বাজে মন্তব্য করে বাধা দিলেও তাতে মোটেও দমে যাননি সুরভী।

এবিষয়ে সুরভী আকন্দ প্রীতি বার্তা২৪.কমকে বলেন, আমার ফুটবল খেলা ছোটকাল থেকেই। আমার স্বপ্ন ছিল, নিজের প্রাইমারি স্কুল থেকেই খেলা শুরু করে ভবিষ্যতে বড় একজন ফুটবলার হবো। শুরুতে কিছুটা বাধার মুখে পড়তেই হয়েছে। একারণে ২০১৮ সালে নিজের স্কুল থেকে খেলতে না পেরে আরেক ইউনিয়নের স্কুল পাঁচরুখি সরকারি প্রাথমিক বিদ্যালয় হয়ে খেলা শুরু করি।

এরপর ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা গোল্ডকাপ’-এ রংপুর বিভাগকে হারিয়ে ময়মনসিংহ বিভাগে পাঁচরুখি সরকারি প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। আমি দলেরই একজন খেলোয়াড় হিসেবে খেলে জয়ের মুখ দেখি। এরপর আমার আত্মবিশ্বাস ও নিজের ওপর আস্থা দারুনভাবে বেড়ে যায়। তখন থেকেই স্বপ্ন দেখি, ফুটবলে দেশের জাতীয় একাদশে খেলবো।

সুরভী বলেন, একাদশে প্রথমবারের মতো সুযোগ পেয়ে বুঝতে পারলাম, ফুটবল খেলার যোগ্যতা আমার আছে। আমি একাদশে ভালোভাবেই নিজের অবস্থান তৈরি করতে পারবো। তিনি বলেন, আগের দুই ম্যাচে মাঠে নেমেছিলাম ‘বদলি’ হিসেবে। ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচে হ্যাটট্রিক পেলেও নেপালের বিপক্ষে গোল পায়নি জাতীয় একাদশ দল। সেদিন সবাই হার দেখেছিল বাংলাদেশের। ভুটানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে একাদশে প্রথমবারের মতো সুযোগ পেয়ে বুঝিয়ে দিতে পারলাম, পরের ম্যাচগুলোতে মাঠে খেলার জন্য আমাকে ডাক পড়বে। আমাকে সে সুযোগ করে দেন কোচ গোলাম রাব্বানী ছোটন স্যার।

সাফ অনূর্ধ্ব ১৫ নারী সাফ গেমসে ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচে ৮-০ গোলে জয় পেয়েছিল বাংলাদেশ। শেষ ২২ মিনিটে হ্যাটট্রিক করেছিলেন সুরভী।

সে কথা স্মরণ করে অনুর্ধ্ব ১৬ সাফ জয়ী সুরভী আকন্দ প্রীতি বলেন, ভুটানের বিপক্ষে বাংলাদেশের ৯-০ গোলে বিশাল ব্যবধানে জয়ের ৬টি গোল একাই করেছিলাম আমি। অন্য তিনটি গোল নুসরাত জাহান মিতু, আশা আক্তার ও থুইনু মারমা করেছিল।

সুরভীর আলো খেলার মাঠে
সুরভীর আলো ছড়ানোর ম্যাচে শিরোপা জেতার স্বপ্নটাকে বাঁচিয়ে রাখলো বাংলাদেশ। সুরভী বলেন, আমাদের পণ ছিল, ১১ নভেম্বরের শেষ ম্যাচে নেপালকে হারাতেই হবে। সেদিন কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সুরভীকে নিয়ে এসেছিলেন বাংলাদেশের কোচ ছোটন।

নেপাল ম্যাচে সুরভীকে না খেলানো হলে ম্যাচে বাংলাদেশ জিততো কি না এমন প্রশ্ন শুনতে হয় তাকে। তখন তিনি বলেছিলেন, ‘আমার কোনো আক্ষেপ নেই। কোচের পরিকল্পনা ছিল শুরু থেকেই আমাকে মাঠে নামানোর এবং মাঠে নেমে আমি আমার যোগ্যতা প্রমাণ করেছি’!

তিনি বলেন, একবার এমন অবস্থা হয়েছিল যে, অসুস্থতার কারণে ক্যাম্প ছাড়ার মতো অবস্থা হয়। তারপর আমার বড় ভাইয়ের সহযোগিতা নিয়ে চিকিৎসা করিয়ে সুস্থ হয়ে ফিরে আসি। আমার বড় ভাই না থাকলে হয়ত আমি অসুস্থ হয়েই পড়ে থাকতাম।

দলের সবার সহযোগিতার কথা কৃতজ্ঞতাভরে স্মরণ করে সুরভী বলেন, ‘আমাদের কোচ, সালাউদ্দিন স্যার, কিরণ ম্যাডামের সহযোগিতায় আমার এতদূর আসা! আমি ভেবেছিলাম, আমার অনেক বন্ধুদের মতো আমাকেও ঝড়ে পড়তে হবে কিন্তু আল্লাহর রহমতে আমার ভাই আমাকে সব সময় সাহস শক্তি ও অর্থ দিয়ে সহযোগিতা করে এতদূর নিয়ে এসেছে। আমি আমার পরিবার এলাকাবাসী ও নান্দাইলবাসীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি’!

তিনি বলেন, ২০১৮ সালে বঙ্গমাতা স্কুল ফুটবলে নিজের বিদ্যালয়কে সেরা করেছি। পরের বছর বাফুফের (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) প্রতিভা অন্বেষণমূলক টুর্নামেন্টে ইউনিসেফের কাপ দিয়ে বাফুফের ক্যাম্পে আসি। যে দিন আমি খেলায় ডাবল হ্যাটট্রিক করি, তারপর থেকে ফুটবল খেলায় পারিবারিক কোনো চাপ ছিল না। পরিবার পাশেই ছিল সবসময়। এক ভাই, চার বোনের পরিবারে সৌরভী আকন্দ প্রীতি সবার ছোট।

চলতি বছরের ৯ ফেব্রুয়ারি শক্তিশালী নেপাল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। এই ম্যাচেও গোল করেন সুরভী আকন্দ প্রীতি।

তার আগে ২০২৩ সালের এপ্রিলে সিঙ্গাপুরে এএফসি অনুর্ধ্ব-১৭ উইমেনস এশিয়ান কাপ-২০২৩ বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। সেখানে প্রথম খেলায় তুর্কমেনিস্তানের বিরুদ্ধে ৬-০ গোলে জয়লাভ করে বাংলাদেশ। পরের খেলায় স্বাগতিক সিঙ্গাপুরকে ৩-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় সুরভী আকন্দ প্রীতিরা। এই খেলায় প্রীতির পা থেকে আসে দুটি গোল। দেশে ফিরে প্রস্ততি শুরু করে দ্বিতীয় পর্ব খেলার জন্য।

নিজের পরিবারের অবস্থা তুলে ধরে সুরভী বলেন, আমার পরিবার দরিদ্র। আয়-রোজগার করার মতো কেউ নেই। আমি ফুটবল খেলে যে টাকা পাই আর নিজের অল্প জমিতে চাষাবাদ করে যা পাওয়া যায়, তা দিয়েই চলে আমাদের সংসার।

তিনি বলেন, আমার বড় ভাই বেকার। এ অবস্থায় কষ্ট করেই লেখাপড়া চালিয়ে যাচ্ছি। এখনো আশঙ্কা করি, বোধহয় লেখাপড়া আর করতে পারবো না! তবে আমার প্রত্যাশা, একদিন বাংলাদেশের মূল জাতীয় দলে খেলবো। আমি অনেক বড় খেলোয়াড় হতে চাই।

দেশসেরা খেলোয়াড় বোন সুরভী আকন্দ প্রীতির বড় ভাই জহুরুল ইসলাম আকন্দ বলেন, ছোট বোন সুরভীকে নিয়ে অনেক স্বপ্ন আমাদের। সরকার প্রধান তথা সংশ্লিষ্টদের কাছে আবেদন, যেন আমাদের দিকে একটু সুদৃষ্টি দেন। সবাই যেন আমাদের পরিবারের পাশে এসে দাঁড়ান। তাহলে আমরা মানুষের মতো মানুষ হিসেবে বাঁচতে পারবো আর সেইসঙ্গে সুরভীও দেশসেরা হিসেবে সবার মুখ উজ্জ্বল করতে সক্ষম হবে।

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ: নিহত ১, আহত ৪



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নুরুল আমিন নামে এক ব্যক্তি নিহত হয়েছে। এসময় সিএনজিতে থাকা আরও চারজন গুরুতর আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে ঢাকা-লক্ষ্মীপুর সড়কের মান্দারি এলাকায় এই দূর্ঘটনা ঘটে। তবে নিহত ব্যক্তি এবং আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চট্রগ্রাম থেকে দ্রুতগতিতে ছেড়ে আসা স্টার লাইন বাস মান্দারি এলাকায় পৌছালে লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। গুরুতর আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. অরুপ পাল বলেন, আহত অবস্থায় ৫ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এর মধ্যে একজনকে মৃত পাওয়া যায়। বাকি ৪ জন আহতদের চিকিৎসা চলছে।

চন্দ্রগঞ্জ হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনা ঘটেছে। এই ঘটনায় বাসটি জব্দ করা হয়েছে।

;

নিহতদের স্মরণে দোয়া ও মোনাজাত করবে আওয়ামী লীগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: আওয়ামী লীগ

ছবি: আওয়ামী লীগ

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক কোটা আন্দোলনে সহিংসতায় নিহত শিক্ষার্থী ও সাধারণ মানুষদের স্মরণ, আহতদের সুস্থতা কামনায় দোয়া ও মোনাজাত এবং বিশেষ প্রার্থনার আয়োজন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি ঢাকাসহ সারাদেশে বিএনপি-জামায়াতের সহিংসতায় নিহত শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যারা প্রাণ হারিয়েছে তাদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে আগামীকাল ২৬ জুলাই ২০২৪, শুক্রবার বাদ জুম্মা সারাদেশে সকল মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

একইসঙ্গে আগামী রোববার (২৮ জুলাই) দেশের মন্দির, মঠ, গির্জা ও প্যাগোডাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও জানিয়েছে আওয়ামী লীগ।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের সর্বস্তরের নেতাকর্মীদের এই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য সাংগঠনিক নির্দেশনা প্রদান করেছেন।

;

নিহতদের স্মরণে মন্দির, গির্জা, প্যাগোডায় প্রার্থনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মন্দির, গির্জা, প্যাগোডায় প্রার্থনা

মন্দির, গির্জা, প্যাগোডায় প্রার্থনা

  • Font increase
  • Font Decrease

কোটা আন্দোলনে সহিংসতায় নিহতদের প্রতি শোক জ্ঞাপন ও বিদেহী আত্মার মঙ্গল কামনা এবং আহতদের সুস্থতা কামনায় আগামী রোববার দেশের সব মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে সরকারি একাধিক সূত্র এতথ্য নিশ্চিত করেছে।

বলা হয়েছে, 'কমপ্লিট শাটডাউন' আন্দোলন চলাকালীন সময়ে ব্যাপক অগ্নিসন্ত্রাস, নাশকতার কারণে যারা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতি শোক জ্ঞাপন ও বিদেহী আত্মার মঙ্গল কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে আগামী রোববার দেশের সব মন্দির, প্যাগোডা ও গির্জায় সুবিধামতো সময়ে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

;

বিএনপি নেতা এ্যানি আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিএনপি নেতা এ্যানি আটক

বিএনপি নেতা এ্যানি আটক

  • Font increase
  • Font Decrease

বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্যসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেল সাড়ে ৫টায় দিকে রাজধানীর নিউ এলিফ্যান্ট এলাকা থেকে তাকে আটক করা হয়।

এ্যানির বড় ভাই হ্যাপী চৌধুরীর বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

এদিকে দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর ছেলে সানিয়াতকেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আটক করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

;