রাজবাড়ীতে ৪৪০ মন্দিরে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

এবার রাজবাড়ীর পাঁচটি উপজেলা পাংশা, বালিয়াকান্দি, গোয়ালন্দ, কালুখালী ও সদরে মোট ৪৪০টি মন্দিরে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলস্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা উৎসব। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাজবাড়ী জেলা শাখার সভাপতি প্রদীপ্ত চক্রবর্তী কান্ত।

এরই মধ্যে জেলার ৫টি উপজেলার মন্দিরগুলোতে চলছে প্রতীমা তৈরির কাজ। প্রতীমা তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছেন প্রতীমা শিল্পীরা। দিন-রাত পরিশ্রম করে আপন মনে নিপুণ হাতে তৈরি করেছে প্রতীমাগুলো। প্রতিটি মন্ডপের নিরাপত্তায় কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী।

বিজ্ঞাপন

বিভিন্ন মন্দিরে গিয়ে দেখা যায় বাঁশ, কাঠ, খর আর কাঁদামাটি দিয়ে প্রতীমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা। ইতোমধ্যে লক্ষ্মী, স্বরস্বতী, কার্তিক, ময়ূর, পেঁচা, দেবী দুর্গার কাজ শেষ হলেও সৌন্দর্য বাড়ানোর জন্য বিভিন্ন কাজ করে যাচ্ছে এসব প্রতীমা শিল্পীরা।বেশ কিছু মন্দিরে প্রতীমা তৈরির প্রাথমিক কাজ শেষ হয়েছে। এখন সেগুলো শুকানোর পর দেওয়া হবে রং তুলির আঁচড়, সাজানো হবে বিভিন্ন অলংকারে।

রাজবাড়ী শহরের বিনোদপুর সার্বজনীন শীতলা পূজা মন্দিরে গিয়ে দেখা যায় প্রতীমা তৈরি করছে কারিগর বিজয় পাল। তিনি বলেন, মৌসুম এলেই কাজের চাপ বেড়ে যায়। তাছাড়া সারা বছর বসেই থাকতে হয়। এ বছর আমি ৭টি মন্দিরের প্রতীমা তৈরির কাজ পেয়েছি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাজবাড়ী জেলা শাখার সভাপতি প্রদীপ্ত চক্রবর্তী কান্ত বলেন, রাজবাড়ী জেলাতে এবার ৪৪০টি মন্দিরে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব। মন্দিরে মন্দিরে চলছে মাটির কাজ, কিছু মন্দিরে মাটির কাজ শেষ হয়েছে। এরপরই শুরু হবে রংয়ের কাজ। আগামী ৯ই অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে এবারের দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। আগামী ১৩ই অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে শেষ হবে এবাবের দুর্গোৎসব।

রাজবাড়ীর পুলিশ সুপার মোছাঃ শামিমা পারভীন বলেন,নিরাপত্তার জন্য জেলার অধিক গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে ৮ জন ও গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে ৬জন এবং সাধারণ পূজা মন্ডপে ৪জন করে আনসার সদস্য নিয়োজিত থাকবে। এছাড়া পুলিশের টহল টিম ও সাদা পোষাকে পুলিশ সদস্যরা সার্বক্ষনিক কাজ করবেন। এছাড়া জেলা পুলিশের সিনিয়র অফিসারগণ সার্বক্ষণিক পূজা মন্ডপগুলো পরিদর্শন করবে।