টানা বৃষ্টিতে ফুটপাতের ব্যবসায়ীদের মাথায় হাত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

টানা বৃষ্টিতে ফুটপাতের ব্যবসায়ীদের মাথায় হাত

টানা বৃষ্টিতে ফুটপাতের ব্যবসায়ীদের মাথায় হাত

ভ্যাপসা গরমের পর টানা বৃষ্টিতে জনজীবনে মিলেছে স্বস্তি। কিন্তু রাজধানীর ফুটপাতের লাখ লাখ ক্ষুদ্র ব্যবসায়ীরা পড়েছেন বিপাকে। বৃষ্টির কারণে ফুটপাতগুলোতে বিক্রি নেই বললেই চলে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে খানিক সময়ের জন্য উঁকি দিয়েছিল সূর্য। তবে একটু পরই কালো মেঘে ঢেকে যায় আকাশ। গর্জন করে নেমে আসে বৃষ্টি।

বিজ্ঞাপন

এদিন রাজধানীর বায়তুল মোকাররম এলাকা ঘুরে দেখা যায়, বৃষ্টি মধ্যে মাথার ওপরে কোন ছাউনি না থাকায় সকাল থেকে ঠিকমতো দোকান খুলতে পারছিলেন না ফুটপাতের ব্যবসায়ীরা।

ফুটপাতের ব্যবসায়ীরা জানান, টানা বৃষ্টির কারণে ক্রেতা আসছে না। আমরাও ঠিকভাবে দোকান খুলতে পারছি না। যে অবস্থা চলছে দিনের খাওয়ার টাকাই হচ্ছে না।

আসিফ সরকার নামের ফুটপাতের এক ব্যবসায়ী বলেন, এই দোকানের টাকা দিয়ে চলে সংসার। কয়েকদিনের টানা বৃষ্টিতে দোকানে আসছেন না ক্রেতারা। যাও আসছেন কাপড় দেখে চলে যাচ্ছেন।

বায়তুল মোকাররম এলাকার আরেক ব্যবসায়ী নজরুল বলেন, বেচা-বিক্রি নেই অনেক কষ্টে আছি। সূর্যের ওপর ভরসা করে সকালে দোকান খুলেছিলাম। শুক্রবার জুম্মার দিন অনেকেই আসেন বায়তুল মোকাররমে নামাজ পড়তে। নামাজ শেষে তারা এখান থেকে বিভিন্ন জিনিসপত্র কিনেন। কিন্তু বৃষ্টি থাকায় কেউ দোকানে আসছেন না।

তিনি বলেন, প্রতিদিন যেখানে ১০ হাজার টাকা বিক্রি হয়, সেখানে আজকে দুপুর ৩টা পর্যন্ত ২০০ টাকাও বিক্রি করতে পারিনি।

ফুটপাতে শার্ট কিনতে এসেছেন ফরহাদ। তিনি বার্তা২৪.কমকে বলেন, ফুটপাতে আমরা কম দামে ভালো জিনিস কিনতে আসি। কিন্তু বৃষ্টির কারণে ঠিকমতো কেনাকাটা করতে পারছি না।

শুক্রবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়, রাজধানীসহ রংপুর বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এই সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।