বাড়ছে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী ও লালমনিরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

বাড়তে শুরু করেছে তিস্তার পানি/ছবি: বার্তা২৪.কম

বাড়তে শুরু করেছে তিস্তার পানি/ছবি: বার্তা২৪.কম

উজানের ঢল ও টানা দুদিনে বৃষ্টিতে হু হু করে বাড়তে শুরু করেছে তিস্তার পানি। পানি বৃদ্ধির ফলে তিস্তা অববাহিকার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। এদিকে পানি বাড়ায় তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দেওয়া হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৩টায় তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৮৩ সেন্টিমিটার। যা বিপৎসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিজ্ঞাপন

এরআগে গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত সৈয়দপুর আবহাওয়া অফিসের তথ্যমতে ৬৯ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে। হঠাৎ দুদিনের বৃষ্টিতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। মানুষের স্বাভাবিক কর্মজীবনে বিপর্যয় ঘটছে। ভারী বর্ষণের কারণে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে পানি বৃদ্ধি পাওয়ায় আতঙ্কে আছেন তিস্তা পাড়ের মানুষ।

ডিমলা পূর্ব ছানতাই এলাকার বাসিন্দা জুয়েল রহমান বলেন, হঠাৎ করে গত দুইদিনের পানিতে তিস্তার পানি বাড়তে শুরু করেছে। আশপাশের খালবিল নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বাড়ায় আমরা আতঙ্কে আছি।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার উপ-প্রকৌশলী মোহাম্মদ রাশেদীন বার্তা২৪.কমকে বলেন, তিস্তার পানি বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি বৃদ্ধি পাচ্ছে এ কারণে ব্যারাজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে। অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে।