‘শিশুর প্রতিটি অধিকারকে গুরুত্ব দিতে হবে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

শিশুর প্রতিটি অধিকারকে গুরুত্ব দিতে হবে/ছবি: সংগৃহীত

শিশুর প্রতিটি অধিকারকে গুরুত্ব দিতে হবে/ছবি: সংগৃহীত

শিশুর প্রতিটি অধিকারকে গুরুত্ব দিতে হবে উল্লেখ করে রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার বলেছেন, শুধু শিশু সপ্তাহের এই ৭ দিনই শেষ নয়, আমরা ৩৬৫ দিনই শিশু অধিকার নিয়ে কাজ করতে চাই। সবার প্রথমে শুনতে হবে শিশুর কথা, তাদের মতামতকে গুরুত্ব দিতে হবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি রাজশাহীর আয়োজনে 'বিশ্ব শিশু দিবস ২০২৪' উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক বলেন, প্রতিটি শিশুই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। দেশের জন্য, পুরো বিশ্বের জন্য। আমরা প্রতিটি শিশুকে সমান গুরুত্ব দিতে চাই। শিশুদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার জন্য যে সকল আইন করা হয়েছে সেগুলোর যথাযথ প্রয়োগ জরুরি। আইনে আমাদের কোনো ঘাটতি নেই, কিন্তু এগুলোর প্রয়োগে ঘাটতি রয়েছে। শুধুমাত্র দিবস পালনের মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। সারা বছর জুড়ে কাজ করতে হবে।

শিশু অধিকার অক্ষুন্ন রাখার উপর গুরুত্বারোপ করে সরকার অসীম কুমার বলেন, শিশুদের অধিকার রক্ষায় যেসকল ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি সেসকল ক্ষেত্রে বেশি করে কাজ করার উপর জোর দিতে হবে। শিক্ষিত জাতি গঠনের ক্ষেত্রে শতভাগ শিশুকে শিক্ষার আওতায় আনতে হবে। এছাড়া অভিভাবক ও শিক্ষক শিক্ষিকাকে পাঠ্য বইয়ের উপর মনোযোগ না দিয়ে ছাত্র-ছাত্রীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত, অধিকার সচেতন করে গড়ে তোলা এবং সুন্দর বাংলাদেশ গড়তে তারা যেন সঠিকভাবে বিকশিত হতে পারে সেদিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, যদি শিশুরা মানুষ হয়, স্বার্থক জীবন লাভ করে তাহলেই বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে। আজকের শিশুরাই আগামীতে নেতৃত্ব দেবে। শিশুদের অধিকার সম্পর্কে সবাইকে সোচ্চার হতে হবে।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমি রাজশাহী জেলা শাখার পরিচালনা পর্ষদের সদস্য হাসিব পান্না ও সুখেন মুখোপাধ্যায়, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ মনজুর কাদের, শিশু কিশোর ও অভিভাবকবৃন্দ।

আলোচনা সভা শেষে শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশু শ্রম বন্ধ বিষয়ক “সন্দীপন” নাটিকা মঞ্চস্থ হয়।