স্বাস্থ্য কমপ্লেক্সে যত্রতত্র ময়লা-আবর্জনা, ঝুঁকিতে রোগী

আমিনুল ইসলাম জুয়েল, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পীরগাছা (রংপুর)
পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিদিন শত শত রোগী স্বাস্থ্যসেবা নিতে আসে রংপুরের পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। কয়েকমাস আগে স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। শয্যার সংখ্যা বাড়লেও সুবিধা বাড়েনি স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য সমস্যার। পরিচ্ছন্নতার অভাবে ময়লা আবর্জনার দুর্গন্ধ বিপাকে ফেলেছে রোগী, স্বজন ও দর্শনার্থীদের। এতে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া রোগীরা।

 স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে যত্রতত্র ময়লা ফেলা হচ্ছে

 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে ময়লার স্তূপ জমে গেছে। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশ পথ দিয়ে ভিতরে ঢুকেই চারদিকে ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। সিঁড়ি দিয়ে দ্বিতীয় তলায় গিয়েও দেখা যায় একই অবস্থা। ওয়ার্ডগুলো দায়সারাভাবে পরিষ্কার করা হয়েছে। ওয়ার্ডের ভিতর থেকেই প্রতিটি জানালা দিয়ে বাইরে তাকিয়ে দেখা যায় জানালার পাশে পলিথিন, ভাত, তরকারি, পরিত্যক্ত খাবার ও ব্যবহৃত সিরিঞ্জসহ বিভিন্ন ধরনের ময়লা আবর্জনার স্তূপ জমে আছে। এসব ময়লা রোগী, রোগীর স্বজন ও নার্সরা অবাধে বাইরে ফেলছে। কিছু ময়লা জানালায় জমে রয়েছে। আবার বেশিরভাগ ময়লা নিচে পড়ে ময়লার ভাগাড় তৈরি হয়েছে। এসব ময়লা আবর্জনা দীর্ঘদিন থেকে জমে থাকলেও কর্তৃপক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নের কোন উদ্যোগ নেই।

রোগীর বিছানার পাশে জানালা দিয়ে ময়লা ফেলা হচ্ছে 

 

রোগী ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, শুধু রোগী ও রোগীর স্বজনরাই নন, স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারী, নার্স ও ডাক্তাররা ময়লা আবর্জনার গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন তাজরুল ইসলাম বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়েছে। কিন্তু তেমন কোন সুবিধা বাড়েনি। সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনার গন্ধ অসহ্য লাগছে। হাসপাতাল কর্তৃপক্ষ যদি একটু সচেতন হয়, তাহলে পরিষ্কার-পরিচ্ছন্নতা সঠিকভাবে বজায় থাকবে।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগী রিনা বেগম বলেন, নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন না করায় ময়লা আবর্জনা ছড়িয়ে থাকে। দুর্গন্ধের কারণে এখানকার সাধারণ মানুষসহ চিকিৎসাসেবা নিতে আসা অসুস্থ রোগীদের প্রতিনিয়তই দুর্বিষহ করে তুলেছে। এখানে পরিচ্ছন্ন কর্মীদের পরিষ্কার করার কোন উদ্যোগ নেই।

পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু আল হাজ্জাজ বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের অভ্যন্তরীণ কিছু সমস্যা রয়েছে। তবে শুধু আমাদের সচেতন হলেই ময়লা আবর্জনার সমাধান সম্ভব নয়। এজন্য রোগী ও রোগীর স্বজনদেরও সচেতন হতে হবে। তাদেরকে নির্দিষ্ট স্থানে ময়লা আবর্জনা ফেলতে হবে। তাহলে আর এই অভিযোগ থাকবে না। 

আপনার মতামত লিখুন :