বুনিয়াদি প্রশিক্ষণ নিলেন ৩৫ তরুণ সাংবাদিক

স্টাফ করেসপন্ডেস্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা
বুনিয়াদি প্রশিক্ষণ শেষে তরুণ সাংবাদিকরা, ছবি: সংগৃহীত

বুনিয়াদি প্রশিক্ষণ শেষে তরুণ সাংবাদিকরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খুলনায় 'সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ' শীর্ষক তরুণ সাংবাদিকদের ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ নিয়েছেন বিভিন্ন গণমাধ্যমের প্রায় ৩৫ জন তরুণ সাংবাদিক।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে খুলনা প্রেসক্লাবে এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্তদের হাতে সনদপত্র তুলে দেয়া হয়। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও খুলনা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুব আলম সোহাগের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে তরুণ সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন দৈনিক পূর্বাঞ্চলের সম্পাদক মোহাম্মদ আলী সনি।

এর আগে শনিবার (২৮ সেপ্টেম্বর) কর্মশালাটির উদ্বোধন হয়। কর্মশালায় সঞ্চালনা ও সমন্বয়কারী ছিলেন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান সম্রাট।

৩ দিনব্যাপী কর্মশালায় সাংবাদিকদের প্রশিক্ষণ দেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ, হেড অব ইনভেস্টিগেটিভ হেল্পডেস্ক (এমারডিাই) বদরুদ্দোজা বাবু, পিআইবি'র প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুণ।

কর্মশালায় বক্তারা বলেন, ‘যেকোনো পেশায় মানুষের কর্মদক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণের প্রয়োজন। সাংবাদিকদের পেশাদারিত্বের উন্নয়নের জন্যও প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। কারণ, অন্য যে কোনো পেশার চেয়ে সাংবাদিকদের সামাজিক দায়িত্ব অনেক। সাংবাদিকদেরকে যত বেশি প্রশিক্ষণ দেয়া যাবে তারা নিজেকে তত বেশি সমৃদ্ধ করতে পারবে।’

তিন দিনের বুনিয়াদি প্রশিক্ষণে সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, রিপোর্ট তৈরি, অনুসন্ধানী সাংবাদিকতা, যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সংবাদপত্রে ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি প্রশিক্ষণ দেওয়া হয় ।

আপনার মতামত লিখুন :